ইনসাইড থট

বিশ্বব্যাপী জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা জনগণকে শান্ত হওয়ার এবং আতঙ্কিত না হওয়ার অনুরোধ করছেন


প্রকাশ: 04/12/2021


Thumbnail

ওমিক্রনে কেবল স্পাইক প্রোটিনে 30 টিরও বেশি মিউটেশন রয়েছে, করোনাভাইরাসের অংশ যা এটিকে মানব কোষে প্রবেশ করতে সহায়তা করে (বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ২০২১)। অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের ইমিউনোলজিস্ট দীপ্তি ভট্টাচার্য বলেন, যদিও ভাইরাসের মিউটেশন গুলি সম্পর্কিত, এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে ইমিউন সিস্টেম বহুস্তরীয় (multi-layers), এবং ভ্যাকসিন থেকে সুরক্ষা এবং গুরুতর রোগের বিরুদ্ধে পূর্ব সংক্রমণ সম্ভবত এখনও নতুন রূপের বিরুদ্ধে ধরে রাখবে।

তীব্রতা সম্পর্কে, এটি পরিষ্কার নয় যে ওমিক্রন অন্যান্য বৈচিত্র্যের তুলনায় আরও গুরুতর রোগ সৃষ্টি করে কিনা। দক্ষিণ আফ্রিকার প্রাথমিক তথ্য তের মাধ্যমে হাসপাতালে ভর্তির হার বৃদ্ধি পাচ্ছে, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে যে সংক্রামিত মানুষের সামগ্রিক ক্রমবর্ধমান সংখ্যা প্রতিফলিত হতে পারে, কেবল মাত্র ওমিক্রন ভেরিয়েন্টে সংক্রামিত ব্যক্তিদের নয়।।

এই নতুন ভেরিয়েন্টের আচরণ এখনও স্পষ্ট। কেউ কেউ দাবি করেছেন যে ওমিক্রন সংক্রমণের বৃদ্ধির হার, যা এর রূপান্তরযোগ্যতাপ্রতিফলিত করে, ডেন্টা ভেরিয়েন্টের চেয়ে ও বেশি হতে পারে। এই "বৃদ্ধির হারের সুবিধা" এখনও প্রমাণিত হয়নি তবে এটি সম্পর্কিত।

ওমিক্রন সম্পর্কে অনেক প্রশ্ন থাকা সত্ত্বেও যার মধ্যে রয়েছে এটি মৃদু না গুরুতর রোগের কারণ ? বিশ্বের দেশগুলি এর বিস্তারের বিরুদ্ধে প্রতিরোধ করতে ছুটে এসেছে সীমান্ত বন্ধ এবং ভ্রমণ বিধিনিষেধ যা মহামারীর প্রথম দিকের দিনগুলির কথা স্মরণ করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা মঙ্গলবার সতর্ক করে দিয়েছে যে ভ্রমণ নিষেধাজ্ঞা ওমিক্রন স্ট্রেন ছড়িয়ে পড়তে বাধা দেবে না; এটি জীবন এবং জীবিকার উপর একটি ভারী বোঝা চাপিয়ে দেয়। উপরন্তু, এটি মহামারীর সময় বিশ্বব্যাপী স্বাস্থ্য প্রচেষ্টাকে বিরূপভাবে প্রভাবিত করতে পারে যখন দেশগুলির এপিডেমিওলজিক্যাল এবং সিকোয়েন্সিং ডেটা রিপোর্ট এবং শেয়ার করার প্রয়োজন হয়।

অস্ট্রেলীয় জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিশেষজ্ঞ সঞ্জয় সেনানায়েকে বলেন, "যদি ওমিক্রন আরও সংক্রামক হয়, কিন্তু সব বয়সের গ্রুপে কম গুরুতর (severe) হয়, দুর্বল জনসংখ্যা এবং টিকাদেওয়া জনসংখ্যা, তাহলে এটি অগত্যা খারাপ পরিস্থিতি হবে না। অবশ্যই আবার ঝুঁকি হ'ল যদি এটি বিশ্বজুড়ে টিকাহীন অঞ্চলে ধরে রাখে এবং প্রচুর সংক্রমণ উৎপন্ন করে তারপরে এটি একটি নতুন, আরও বিপজ্জনক রূপের জন্য একটি ঝুঁকি হবে।

বিশ্বব্যাপী জনস্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকে, যা গুরুত্বপূর্ণ তা হ'ল বিশ্বের জনসংখ্যার আরও বেশি টিকা দেওয়া। এই মুহুর্তে, দেশে দেশে ভ্যাকসিন অ্যাক্সেসের মধ্যে এখনও একটি বড় ব্যবধান রয়েছে। এবং যতক্ষণ পর্যন্ত ভাইরাসটি কম ভ্যাকসিনের হার যুক্ত জায়গায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে সক্ষম হবে, এটি বিকশিত হতে চলেছে। এবং শেষ পর্যন্ত এটি সবাইকে প্রভাবিত করবে।

হয়েল ইন্সটিটিউট ফর গ্লোবাল হেলথের পরিচালক সাদ ওমার বলেছেন, মহামারীর কয়েকটি রুপোনি আস্তরণের মধ্যে একটি হল জিনোমিক এপিডেমিওলজির ব্যাপক সম্প্রসারণ। তার মানে বিজ্ঞানীরা পূর্ব গবেষণা থেকে জানেন যে কোন মিউটেশনগুলি ভাইরাসের কোন বৈশিষ্ট্যগুলি পরিবর্তন করবে। এছাড়াও অনেক ভাল পরীক্ষা এবং নজরদারি, এবং বিশ্বব্যাপী ডেটা শেয়ারিং আছে। এবং ভ্যাকসিন নির্মাতারা প্রস্তুত এবং পিভট করতে সক্ষম। মডার্না ইতিমধ্যে তার বর্তমান ভ্যাকসিন এবং ওমিক্রনের বিরুদ্ধে বুস্টারের নতুন সংস্করণ পরীক্ষা করার পরিকল্পনা ঘোষণা করছে।

ফ্রেড হাচিনসন ক্যান্সার রিসার্চ সেন্টারের একজন বিবর্তনীয় ভাইরোলজিস্ট জেসি বলুমের মতে, আমরা কয়েক সপ্তাহের মধ্যে আরও জানতে পারব যে এই রূপটি আসলে ব্যাপকভাবে ছড়িয়ে পড়বে কি না। তাই তিনি আপাতত শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

একটি চলমান গবেষণায় পাওয়া গেছে (ডাঃ জুলিয়েট পুলিয়াম, প্রধান গবেষক, স্টেলেনবোশ বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ আফ্রিকান সেন্টার ফর এপিডেমিওলজিক্যাল মডেলিং অ্যান্ড অ্যানালিসিস) :

We find evidence of increased reinfection risk associated with emergence of the Omicron variant, suggesting evasion of immunity from prior infection. (আমরা #Omicron ভেরিয়েন্টের উত্থানের সাথে সম্পর্কিত বর্ধিত পুনসংক্রমণ ঝুঁকির প্রমাণ পাই, যা পূর্ব সংক্রমণ থেকে অনাক্রম্যতা ফাঁকি দেওয়ার পরামর্শ দেয়)।


এই ফলাফলগুলি আমাদের জন্য গুরুত্বপূর্ণ জনস্বাস্থ্য পরিকল্পনার প্রভাব রয়েছে যা পূর্ববর্তী সংক্রমণ থেকে অনাক্রম্যতার উচ্চ হার এবং ভ্যাকসিন গ্রহণের নিম্ন মাত্রা (টিকাকরণের হার)। আমরা জিতব। বিজ্ঞান কোভিড ১৯ ভাইরাসকে পরাজিত করবে। বিশ্ব স্বাস্থ্য বিশেষজ্ঞরা ওমিক্রন সম্পর্কে বিশ্বাস করেন: আমরা ভাইরাস নিয়ে আমাদের কাজ শেষ করিনি। এবং ভাইরাসটিও আমাদের সাথে তার কাজ শেষ করেনি। আলফা এবং ডেল্টা ভেরিয়েন্টসম্পর্কে আমাদের অভিজ্ঞতা এবং উপলব্ধি স্পষ্ট করে যে তাৎক্ষণিক পরিমাপ দেরিতে প্রতিক্রিয়ার চেয়ে অনেক ভাল। এটা দেখা যেতে পারে যে এটি কোনও বড় হুমকি নয়, তবে তাড়াতাড়ি কাজ না করার পরিণতি ধ্বংসাত্মক হতে পারে। একই সময়ে, আমাদের সঠিকভাবে স্বীকার করা উচিত যে এই গল্পের প্রকৃত নায়ক, বতসোয়ানা এবং দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা যারা দ্রুত তথ্য একত্রিত করেছেন, অন্তর্দৃষ্টিপূর্ণ বিশ্লেষণ প্রদান করেছেন এবং তাদের ফলাফল সম্পর্কে উন্মুক্ত এবং স্বচ্ছ ছিলেন (ASEAN Post, December 03, 202131)

ডাঃ তারেক এম হোসেন, গ্লোবাল পাবলিক হেলথ এক্সপার্ট, প্রাক্তন জাতিসংঘ আন্তর্জাতিক স্বাস্থ্য বিশেষজ্ঞ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭