ইনসাইড বাংলাদেশ

চাপ বাড়ছে সরকারের


প্রকাশ: 04/12/2021


Thumbnail

বিরোধী দলের আন্দোলন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি এবং শিক্ষার্থীদের আন্দোলন, সবকিছু নিয়ে সরকারের উপর চাপ বাড়ছে। টানা তৃতীয় মেয়াদে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আছে। তৃতীয় মেয়াদে আওয়ামী লীগ সরকার অনেকটাই সমন্বয়হীন, অগোছালো বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। আর নির্বাচনের দুই বছর আগে সরকারের ওপর নানামুখী চাপ ক্রমশ বাড়ছে। বিরোধী দলগুলোও এখন সংঘটিত হচ্ছে এবং সরকারের সমালোচনায় মুখর হচ্ছে। এমনকি আওয়ামী লীগের মিত্র শক্তি হিসেবে পরিচিত মহাজোটের জাতীয় পার্টি বা ১৪ দলের শরিক দলগুলো এখন সরকারের সমালোচনা করছে। এর ফলে সরকার অনেকটাই একলা হয়ে পড়ছে। যেসব বিষয় নিয়ে আওয়ামী লীগের উপর চাপ বাড়ছে তার মধ্যে রয়েছে:

১. খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়া: খালেদা জিয়া দুটি মামলায় ১৭ বছরের জন্য দণ্ডিত। এই দণ্ড স্থগিত করে প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে তার বাড়িতে চিকিৎসা নেয়ার অনুমতি দিয়েছেন। এই মহানুভবতাকে পাশ কাটিয়ে এখন বেগম খালেদা জিয়াকে কেন বিদেশে চিকিৎসার অনুমতি দেয়া হচ্ছে না সেই ইস্যুটি ক্রমশ বড় হয়ে উঠেছে এবং জাতীয় ও আন্তর্জাতিকভাবে এটি নিয়ে একটি চাপ সৃষ্টির চেষ্টা চলছে। ইতিমধ্যে বিএনপির ৮ দিনের কর্মসূচি পালন করেছে। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন যে, আন্দোলনের মাধ্যমে খালেদা জিয়াকে তারা মুক্ত করবে। আন্দোলনের মাধ্যমে বেগম খালেদা জিয়াকে  তারা মুক্ত করতে পারবে, কি পারবে না সেটা পরের বিষয় কিন্তু আন্দোলনের মাধ্যমে প্রথম একটি সরকার বিরোধী আবহ তৈরি হচ্ছে। তাছাড়া যারা রাজনীতির সঙ্গে সম্পৃক্ত নন এমন ব্যক্তিরাও খালেদা জিয়ার মুক্তির ব্যাপারে বিভিন্ন রকম মন্তব্য করছেন। খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার বিষয়টি ক্রমশ একটি ইস্যুতে পরিণত হয়েছে। সরকার কিভাবে এই ইস্যু মোকাবেলা করে সেটাই দেখার বিষয়।

২. শিক্ষার্থীদের আন্দোলন: টানা দশদিনের মতো শিক্ষার্থীরা আন্দোলন করছে এবং এই আন্দোলনের পেছনে  কেউ কেউ কলকাঠি নাড়ছেন। শিক্ষার্থীর নয় এমন ব্যক্তিরা শিক্ষার্থীদের পোশাক পড়ে আন্দোলনকে উস্কানি দিচ্ছেন। এছাড়াও এই আন্দোলনকে সহিংসতায় রূপ দেওয়ার জন্য স্বাধীনতাবিরোধী অপশক্তি তৎপর বলে জানা গেছে। সবকিছু মিলিয়ে এই আন্দোলনটিকে যথাযথভাবে মোকাবেলা করার জন্য যা যা করা দরকার সবকিছু সরকার করতে পারছে না। এদিক দিয়ে এক ধরনের নির্লিপ্ত, উদাসীনতা পরিস্থিতিকে ক্রমশ জটিল করে তুলছে বলে বিভিন্ন মহল মনে করছেন এবং দ্রুত এই ইস্যুটি সমাধান না হলে ২০১৮ এর মতো নিরাপদ সড়ক আন্দোলনের দিকে পরিস্থিতি ধাবিত হতে পারে বলেও অনেকে শঙ্কা প্রকাশ করছেন। 

৩. দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি: দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নাগরিক জীবনে এখন অন্যতম প্রধান একটি সমস্যা হিসেবে দাঁড়িয়েছে। বিশেষ করে নিম্নআয়ের এবং মধ্যআয়ের মানুষের জন্য এখন সংসার নির্বাহ করাই কঠিন হয়ে দাঁড়িয়েছে। এই বিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা দরকার এবং এটি সরকারের ওপর এক ধরনের চাপ সৃষ্টি করছে বলেও বিভিন্ন মহল মনে করছেন। 

৪. গণপরিবহনে নৈরাজ্য: গণপরিবহনে নৈরাজ্য বিরাজ করছে। সরকার ভাড়া বৃদ্ধি করেছে। কিন্তু ভাড়া বৃদ্ধির পর এক ধরনের স্বেচ্ছাচারিতা চলছে। এটি নিয়ে জনগণের মধ্যে নানারকম ক্ষোভ ক্রমশ দানা বেঁধে উঠছে বলেও রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।

৫. আইনশৃঙ্খলা পরিস্থিতি: ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটেছে। ১৩ বছরের মধ্যে এই প্রথম সরকার সন্ত্রাস এবং হত্যা, লুণ্ঠন ইত্যাদি বন্ধ করার ক্ষেত্রে কার্যকর ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছেন। ইউনিয়ন পরিষদ নির্বাচনের পর প্রতিপক্ষের বাড়ি জ্বালিয়ে দেওয়া, হত্যা করা ইত্যাদি ঘটনা এখন নিত্যনৈমিত্তিক ঘটনায় পরিণত হয়েছে। এটি নিয়ে সরকারের ব্যাপারে মানুষের মধ্যে এক ধরনের অস্বস্তি তৈরি হচ্ছে।

কাজেই দ্রুত এই বিষয়গুলো যদি মোকাবেলা না করা হয়, সামনের দিনগুলোতে এসব নিয়ে সরকারের ওপর আরো চাপ বাড়তে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭