ইনসাইড গ্রাউন্ড

জয়ের ব্যাটে দৈন্যতা কাটিয়ে জয় আসুক পাকিস্তানের বিপক্ষে


প্রকাশ: 05/12/2021


Thumbnail

দীর্ঘ দিন ধরেই বাংলাদেশ ক্রিকেটে দুশ্চিন্তার আরেক নাম ‘ওপেনিং জুটি’। আরেকটু খোলাসা করে বললে টপঅর্ডার ব্যাটিং। আরো মোটা দাগে বললে গোটা দলেরই ব্যাটিং। তবে সবচেয়ে বেশি ভুগতে হচ্ছে উদ্বোধনী ব্যাটিং নিয়েই। রুগড়ব ব্যাটিংয়ে দৈন্যতার সবচেয়ে নিদারুণ উদাহরণ সবশেষ চট্টগ্রাম টেস্ট। তাতে দুই ইনিংসেই বাংলাদেশের উদ্বোধনী জুটি ছিল চমরভাবে ব্যর্থ। সাদমান ইসলাম আর সাইফ হাসান নতুন বলে পাকিস্তানি বোলারদের সঙ্গে লড়াইয়ের ধারেকাছেও ছিলেন না। নড়বড়ে ব্যাটিংয়ে দলের বিপদ বাড়িয়েছেন তারা। দুই ইনিংসেই তাদের আউট হওয়ার ধরন শঙ্কিত করেছে ক্রিকেটপ্রেমীদের।

ডানহাতি-বাঁহাতি সমন্বয় আর ওপেনিং জুটিতে উন্নতি আনার জন্য নাজমুল হোসেনকে ইনিংস উদ্বোধনের দায়িত্ব দেয়নি বাংলাদেশ দল। ডানহাতে ব্যাট করতে জানেন আর সে সঙ্গে ইনিংসের ওপরের দিকে খেলেন, এ বিবেচনায় ঢাকা টেস্টে ৯৯ তম টেস্ট ব্যাটার হিসেবে অভিষেক করিয়ে দেওয়া হলো মাহমুদুল হাসানকে। টেস্ট ক্রিকেটে ২১ বছর হলো বাংলাদেশের। এ ২১ বছরে ১২৬টি টেস্ট খেলেছে বাংলাদেশ। ১২৬ টেস্ট খেলতেই বাংলাদেশ ৯৯ জন ক্রিকেটারকে টেস্ট টুপি দিয়েছে। এ ৯৯ জনের মধ্যে এখনো ক্যারিয়ারের পর্দা নামাননি ৩৬ জন (মোহাম্মদ আশরাফুল তাঁদের একজন)। অর্থাৎ কারও ক্ষেত্রে প্রায় অসম্ভব মনে হলেও, দুর্দান্ত পারফরম্যান্স করেই হোক বা নির্বাচকদের কোনো তত্ত্বে টিক চিহ্ন দিয়ে, এ ৩৬ জনের পক্ষে এখনো নিজেদের টেস্ট ম্যাচের সংখ্যা বাড়িয়ে নেওয়া সম্ভব, বাকি ৬৩ জনের সে সুযোগ নেই।

অভিষিক্ত হওয়া জয় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী ব্যাটসম্যান। এবার মূল দলের হয়ে টেস্টের মত কঠিন এই পরীক্ষায় জয়ী হতে চাইবেন। এখন। জয়ের কাভার ড্রাইভটা চোখ জুড়ানো। খেলেন খুব আলতো করে, যেন বল টের না পায়! মাহমুদুল হাসান জয় ২০১৪ সালের শেষের দিকে চাঁদপুর ছেড়ে বিকেএসপিতে ভর্তি হন। সেখানকার কোচ মন্টু কুমার দত্তর সবার আগে নজরে পড়ে মাহমুদুলের প্রথম স্লিপ থেকে নেমে আসা সোজা ব্যাট। বিসিবি হাই পারফরম্যান্স বিভাগের কোচ টবি রেডফোর্ডও মাহমুদুলের ব্যাটিং কৌশলের বিরাট ভক্ত। তবে টেস্ট অভিষেকটা একটু দ্রুত হয়ে গেল কি না, এ নিয়ে একটু সন্দেহ আছে এই ইংলিশ কোচের, ‘মাহমুদুল দারুণ প্রতিভা। বিশেষ করে দীর্ঘ পরিসরের ক্রিকেটের জন্য তাঁর খেলাটা বেশ মানানসই। কিন্তু এখনই টেস্ট ক্রিকেট, সেটাও আবার পাকিস্তানের মতো বড় দলের বিপক্ষে—এটা হয়তো চ্যালেঞ্জিং হবে। তবে আমার মনে হয় তাঁর সেই সামর্থ্য আছে। হয়তো মানিয়ে নিতে কয়েকটি ইনিংস লাগবে মাহমুদুলের।’ তবে চ্যালেঞ্জ যত কঠিনই হোক, সেটা যে হাসিমুখেই পাড়ি দেবেন মাহমুদুল, সেটি নিশ্চিত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭