ইনসাইড টক

‘ওমিক্রন নিয়ে কিছুটা ওভার রিয়েকশন হয়ে যাচ্ছে’


প্রকাশ: 05/12/2021


Thumbnail

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেছেন, করোনার বর্তমান পরিস্থিতি তো ভালোই, স্বস্তিদায়ক। কিন্তু এটা তো আনপ্রেডিক্টেবল ডিজিজ কেউ তো বলতে পারে না কখন হবে না হবে কিনা। ইউরোপের দেশগুলোতে বাড়ছে কিন্তু শীতের শুরুতেই। ইউরোপ, আমেরিকায়ও কিন্তু বেড়ে যাচ্ছে ভয়ানক আকারে। ওমিক্রন তো প্রায় ৩১টি দেশে ধরা পড়েছে। এখন তো কোন কিছু বলা যায় না। আর ওমিক্রন সম্পর্কে যেগুলো বলা হচ্ছে, এটা খুব দ্রুত ছড়ায় কিন্তু এখনো কেউ মারা যায়নি। এটার খুব মাইল্ড সিম্পটম্প হয়। কিছু কাশি, গলা ব্যথা, জ্বর। তবে খুব ক্লান্ত লাগে বলে শোনা গেছে। কিন্তু মৃত্যুর কোন খবর কিন্তু এখনো পাওয়া যায়নি।

শীতে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সহ করোনার প্রকোপ বৃদ্ধির সম্ভাবনা সহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেছেন, আমার মনে হয় এটা কিছুটা ওভার রিয়েকশন হয়ে যাচ্ছে। যতটা বলছে অতটা সিরিয়াস হয়তো না। তবে দ্রুত সংক্রমনশীল, এটা সত্য। তারপরও আমার মনে হয় একটু ভয় ধরানোর জন্যে বলা হয়েছে। আমাদের এই বিষয়ে সতর্ক থাকতে হবে, সচেতন থাকতে হবে, স্বাস্থ্যবিধি মানতে হবে, টিকা নিতে হবে। এই ব্যাপারে যেন ঢিলেঢালা না করা হয়। আফ্রিকা থেকে যারা আসছে তারা তো অনেকদিন আগে আসছে। আমার মনে হয় তাদের ট্রেস করা গেলেও কোয়ারেন্টাইন সময় বোধহয় পার হয়ে গেছে। আমার মনে হয় তাদের নিয়ে ভয়ের কিছু নাই। অথবা তিন-চারদিন পর কোয়ারেন্টাইন স্টেজ পার হয়ে যাবে, ভয়ের কিছু নাই।

তিনি আরও বলেন, ভ্যাকসিন নিয়ে তো আরও রিসার্চ হচ্ছে। ভ্যাকসিন নিয়ে সন্দেহ করছে যে কার্যকরী হবে কিনা। এটা তো আসলে বলা মুশকিল। এটা আরও কয়েকদিন পরে বুঝা যাবে, রিসার্চ হচ্ছে, হবে। কার্যকরী নাও হতে পারে, আবার হতেও পারে। এটা নিয়ে ডেফিনেটলি কিছু বলা যাচ্ছে না এবং কেউ বলতেও পারছে না। শুধু মর্ডানা বুস্টার ডোজ দেয়ার চিন্তাভাবনা করছে। বুস্টার ডোজ এই ভ্যাকসিনকে হয়তো মোডিফাই করে আরও স্ট্রঙ্গার কোন ভ্যাকসিন আনবে। সবকিছু পরিষ্কার হবে আগামী কিছুদিনের মধ্যে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭