ওয়ার্ল্ড ইনসাইড

এখনো বিশ্বে ওমিক্রনে নেই কোন মৃত্যুর খবর


প্রকাশ: 06/12/2021


Thumbnail

সপ্তাখানেকের ব্যবধানে বিশ্বের প্রায় ৩৮টি দেশে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাসের নতুন ধরণ ওমিক্রন। ভাইরাসটির ছড়িয়ে পড়ার সক্ষমতার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থ্য শুরুতেই এটিকে ভ্যারিয়েন্ট অফ কনসার্ন হিসেবে আখ্যা দিয়েছে। তবে ভয়ানক এই ধরনটির ফলে এখন পর্যন্ত কোন মৃত্যুর খবর রেকর্ড হয়নি। যা কিছুটা স্বস্তিদায়ক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তা মাইকেল রায়ান জানান, এখনই এর সংক্রমণ ক্ষমতা নিয়ে কিছু বলার সময় হয়নি। তবে যেভাবে স্ট্রেনটি ছড়িয়ে পড়ছে, তা সাবধান হওয়ার মতোই।

দক্ষিণ আফ্রিকা জানিয়েছে, এই স্ট্রেনে দ্বিতীয় বা তৃতীয় বারের জন্য কোভিড সংক্রমিত হচ্ছেন অনেকে। বাচ্চাদের সংক্রমিত হওয়ার ঘটনা বেশি। পাঁচ বছরের নীচে শিশুদের সংক্রমিত হয়ে হাসপাতালে ভর্তির ঘটনা বাড়ছে।

আমেরিকা ও অস্ট্রেলিয়ায় ওমিক্রনের প্রবেশ ঘটেছে দুদিন আগে। জানা গেছে, স্ট্রেনটির স্থানীয় সংক্রমণও শুরু হয়ে গেছে এই দুই দেশে। অর্থাৎ এখানে এমন কেউ সংক্রমিত হয়েছেন, যারা সম্প্রতি বিদেশ সফর করেননি। স্থানীয় এলাকাতেই কারও থেকে আক্রান্ত হয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে বলেছে, এই নতুন ভ্যারিয়েন্টটি কতটা শক্তিশালী তা জানতে কয়েক সপ্তাহ সময় লেগে যেতে পারে। এটি গুরুতর অসুস্থতার কারণ কি-না এবং এর বিরুদ্ধে কতটা কার্যকর চিকিৎসা ও ভ্যাকসিন রয়েছে সেটি যাচাই করে দেখা হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭