ওয়ার্ল্ড ইনসাইড

সু চির ৪ বছরের কারাদণ্ড


প্রকাশ: 06/12/2021


Thumbnail

সেনাবাহিনী দ্বারা ক্ষমতাচ্যুত মিয়ানমারের গণতান্ত্রিক নেত্রী অং সান সু চিকে চার বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির সামরিক আদালত। তার বিরুদ্ধে চলমান ১১টি মামলার মাঝে এটি শুধু মাত্র একটি মামলার রায় বলে জানা গেছে। বাকি মামলাগুলো এখনো আদালতে বিচার প্রক্রিয়াধীন রয়েছে। 

সোমবার (৬ ডিসেম্বর) তার প্রথম মামলার রায় ঘোষণা করা হলো। তার বিরুদ্ধে আনা সব মামলায় দোষী সাব্যস্ত হলে তাকে যাবজ্জীবন কারাভোগ করতে হতে পারে। 

সুচির বিরুদ্ধে আনা সবগুলো অভিযোগই তিনি অস্বীকার করেছেন। যে মামলায় তাকে শাস্তির সম্মক্ষিন করা হলো সেটি ছিলো জনসাধারণকে উস্কে দেওয়ার এবং কোভিড নিয়ম ভঙ্গ করার অভিযোগ। রাষ্ট্র পক্ষ সুচির বিরুদ্ধে আনিত অভিযোগ প্রমাণ করায় তাকে চার বছরের শাস্তি প্রদান করা হলো। 

গত বছরের নভেম্বরের নির্বাচনে জয়ী হয় ৭৬ বছর বয়সী নেত্রী অং সান সু চির নেতৃত্বাধীন এনএলডি পার্টি। নির্বাচনে জয়ের পর তারা সরকার গঠন করে। কিন্ত চলতি বছরের ১ ফেব্রুয়ারি নির্বাচনে কারচুপির অভিযোগ এনে বেসামরিক সরকারকে ক্ষমতাচ্যুত করে সামরিক বাহিনী। গ্রেফতার করা হয় তার দলের নেতা কর্মীদের। এরপরেই একাধিক দুর্নীতির অভিযোগ, গোপনীয়তা লঙ্ঘন জনসাধারণকে সামরিক বাহিনীর বিরুদ্ধে উসকানির অভিযোগ আনা হয় সু চির বিরুদ্ধে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭