ইনসাইড টক

‘যে ভদ্রলোক নয়, তার গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকাও কাম্য নয়’


প্রকাশ: 06/12/2021


Thumbnail

ড. বদিউল আলম মজুমদার বাংলাদেশের একজন অর্থনীতিবিদ, উন্নয়নকর্মী, রাজনীতি বিশ্লেষক, স্থানীয় সরকার ও নির্বাচন বিশেষজ্ঞ। তিনি বাংলাদেশে সিভিল সোসাইটি বা নাগরিক সমাজের একজন নেতৃস্থানীয় প্রতিনিধি। স্রোতের বিপরীতে দাঁড়িয়ে ড. বদিউল আলম মজুমদার বাংলাদেশে দলনিরপেক্ষ সিভিল সোসাইটি গড়ে তোলার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। কর্মময় জীবনের বর্তমান পর্যায়ে তিনি ‘দি হাঙ্গার প্রজেক্ট’-এর গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ও কান্ট্রি ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি দলনিরপেক্ষ নাগরিক সংগঠন ‘সুজন-সুশাসনের জন্য নাগরিক’-এর প্রতিষ্ঠাতা সম্পাদক। সম্প্রতি বিএনপি মহাসচিব মির্জা ফখরুলকে বিএনপির এক কর্মীর 'দালাল' বলা, বিএনপির আন্দোলন, তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্যসহ বিভিন্ন বিষয়ে  ড. বদিউল আলম মজুমদার বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় বিভিন্ন বিষয় তুলে ধরেন। পাঠকদের জন্য ড. বদিউল আলম মজুমদার এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মো. অলিউল ইসলাম।

বাংলা ইনসাইডার: সম্প্রতি একটি অনুষ্ঠানে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে বিএনপির একজন কর্মী ‘দালাল’ বলে আখ্যায়িত করেছে। বিএনপির সিনিয়র নেতৃত্বের প্রতি কর্মীদের এমন অসন্তোষকে আপনি কিভাবে দেখছেন?

ড. বদিউল আলম মজুমদার:  বিএনপির অনেক কর্মী-সমর্থক আছে। কর্মী-সমর্থকদের বিভিন্ন মনোভাব থাকতেই পারে। এটা অস্বাভাবিক নয়। কিন্তু যারা নেতৃত্বে থাকে, তাদের অনেক কিছু বিবেচনায় নিয়ে, অনেক বিষয়ে চিন্তা-ভাবনা করে সিদ্ধান্ত নিতে হয়। কোনো সিদ্ধান্ত নিলে দীর্ঘমেয়াদে তার কি প্রভাব পড়বে, এর ফলাফল নিয়েও চিন্তা করতে হয়। যা তৃণমূলের নেতা-কর্মীদের ভাবতে হয় না। তাই এরকম হতেই পারে। আমার মনে হয় না, এটা কোনো ইস্যু। এগুলো সব দলেই কমবেশি ঘটে। নেতা কর্মীদের বিভিন্নরকম মতবাদ, মতামত থাকতেই পারে।

বাংলা ইনসাইডার: বেগম খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসা নিয়ে বিএনপি বলছে আন্দোলনে যাবে। অন্যদিকে সরকার বলছে দেশের চিকিৎসাই যথেষ্ট। আপনি কি এটিকে আন্দোলনের বিষয় মনে করেন?

ড. বদিউল আলম মজুমদার: আমি মনে করি না এটা আন্দোলনের বিষয়। আন্দোলন করে কোনো কিছুর সমাধান হয় না। হলেও তা টেকসই হয় না।

বাংলা ইনসাইডার: তাহলে সমাধান কোন পথে?

ড. বদিউল আলম মজুমদার: আমরা যদি মানুষ হিসেবে নিজেকে বিবেচনা করতে চাই, তাহলে মানুষ হিসেবে কিছু মানবিক মূল্যবোধ, মানবিক গুণাবলি দিকে আমাদের ওয়াদাবদ্ধ থাকতে হবে। মানবিক গুণাবলি, সহমর্মিতা, উদারতা, অন্যের প্রতি মানুষ হিসেবে শ্রদ্ধাবোধ জানানো উচিত। এগুলো যদি আমাদের না থাকে তাহলে মানুষ হিসেবে সমাজের বৈশিষ্ট্যগুলো অস্বীকার করা হয়। আদালত, আইন, এসবের ঊর্ধ্বে হলো জীবনের অধিকার। এটা মৌলিক অধিকার। সবচেয়ে বড় অধিকার। আমাদের সংবিধানের ৩২ নম্বর অনুচ্ছেদে জীবন ও ব্যক্তি স্বাধীনতার অধিকারের কথা স্পষ্টভাবে বলা আছে। খালেদা জিয়ার চিকিৎসার বিষয়টি জীবনের অধিকার, বেঁচে থাকার অধিকারে অন্তর্ভুক্ত। এটি সব অধিকারের ঊর্ধ্বে। আমার মনে হয়, প্রত্যেক নাগরিকেরই আদালত কর্তৃক দোষী সাব্যস্ত হোক কিংবা নির্দোষ হোক, যা-ই হোক, নাগরিকের বেঁচে থাকার অধিকার থাকতে হবে। ফলে সরকারের এখানে মনোযোগ দেওয়া দরকার।

বাংলা ইনসাইডার: দেশে উন্নত চিকিৎসা প্রাপ্তির সুযোগ থাকা সত্ত্বেও আমাদের বিদেশ নির্ভরতার কারণ কি?

ড. বদিউল আলম মজুমদার: আমরা তো কথায় কথায় বাহিরে চিকিৎসার জন্য যাই। গুরুত্বপূর্ণ ব্যক্তিরা তো রুটিন চেকআপের জন্য বাহিরে যাচ্ছেন নিয়ম করে। এমনকি ছোটখাটো রোগের জন্যও বাহিরে যায়। খালেদা জিয়া একজন জ্যেষ্ঠ নাগরিক হিসেবে, সাবেক প্রধানমন্ত্রী হিসেবে তাকে এ সুবিধা দেওয়া যায়। এতে সরকারেরই লাভ।

বাংলা ইনসাইডার: বিএনপির বিরুদ্ধে ২১ শে আগস্টের গ্রেনেড হামলাসহ বিভিন্ন ধরনের অভিযোগ আছে আওয়ামী লীগের। সে জায়গা থেকে খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার জন্য সরকারের অনুমতি প্রপ্তির আশাবাদ কতখানি বাস্তবসম্মত?

ড. বদিউল আলম মজুমদার: আমাদের বৈরিতা আছে। রাজনৈতিক হানাহানি আছে। খালেদা জিয়াকে নিয়েও অনেক অভিযোগ আছে। আমরা নিশ্চিহ্ন করার রাজনীতিতে লিপ্ত। কিন্তু তারপরও আমাদের মানবিক গুণাবলি ও বাঁচার অধিকারের প্রেক্ষিতে উন্নত চিকিৎসা সেবার অনুমতি দেওয়া দরকার।

বাংলা ইনসাইডার: সামাজিক যোগাযোগ মাধ্যমে ফাঁস হওয়া তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসানের সাম্প্রতিক বক্তব্য নিয়ে রাজনৈতিক বিশ্লেষক হিসেবে আপনার অভিমত জানতে চাই?

ড. বদিউল আলম মজুমদার: তিনি অশ্লীল, অশ্রাব্য, কুৎসিত কথা বলেছেন, যা বলার মতো নয়। এটা কোনো ভদ্রলোকের কাছে আশা করা যায় না। যে ভদ্রলোক নয়, সে গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকবে, এটাও কাম্য নয়। এতা মানা যায় না। সে জাতীয় সংসদসহ মন্ত্রীসভায় মানসই না। অন্যই মহান জাতীয় সংসদের সদস্য। মহান জাতীয় সংসদ (House of the people)! ওনি সংসদের যোগ্য নন। ওনার বক্তব্য একেবারেই অগ্রহণযোগ্য।

বাংলা ইনসাইডার: আপনাকে ধন্যবাদ।

ড. বদিউল আলম মজুমদার: আপনাদেরও ধন্যবাদ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭