ইনসাইড বাংলাদেশ

শিশু তামিমকে পাঁচ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ উচ্চ আদালতের


প্রকাশ: 06/12/2021


Thumbnail

লক্ষ্মীপুরের রামগতিতে পল্লী বিদ্যুতের তারে জড়িয়ে গুরুতর আহত শিশু তামিম ইকবালের (১২) চিকিৎসার জন্য পল্লী বিদ্যুৎ সমিতিকে পাঁচ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেন উচ্চ আদালত। একই সঙ্গে তার পরিবারকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ কেনো দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। শিশু তামিমের বাবা শাহাদাত হোসেনের দায়ের করা রিটের শুনানি নিয়ে সোমবার (৬ ডিসেম্বর) উচ্চ আদালতের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মোঃ মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। একই সাথে জ্বালানি সচিব, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান ও লক্ষ্মীপুর পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজারসহ সংশ্লিষ্ট পাঁচজনকে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। সোমবার দুপুরে তামিমের বাবা শাহাদাত হোসেন বিষয়টি নিশ্চিত করেন।

তামিম রামগতি উপজেলার চর আলগী ইউনিয়নের চর টবগী গ্রামের দিনমজুর শাহাদাত হোসেনের ছেলে। সে স্থানীয় কাটাবনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্র।

শিশু তামিমের বাবা শাহাদাত হোসেন জানান, গত ২৫ সেপ্টেম্বর তারিখে শিশু তামিম গোসল করতে গিয়ে চর টবগী গ্রামের একটি বিদ্যুতের খুঁটির তারে জড়িয়ে মারাত্নক আহত হন। এতে তামিমের বাম হাত কেটে ফেলতে হয়েছে। ডান পায়ের দুটি আঙুল কেটে ফেলতে হবে। ঝলসে যাওয়া শরীরের বিভিন্ন অংশে পচন ধরেছে। মাথার আঘাতও তার গুরুতর। এ ঘটনায় পল্লীবিদ্যুৎ কর্তৃপক্ষের দায়িত্ব অবহেলাকেই দায়ী করছেন তিনি। অন্যদিকে অভাব অনটেনের সংসারে তামিমের চিকিৎসা খরচ যোগাতে গিয়ে নিজের একমাত্র মুদি দোকানটিও বিক্রি করে দিয়েছেন।

তিনি আরো বলেন, গত ৭০ দিন যাবত ঢাকায় শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে শিশু সার্জারি ওয়ার্ডে চিকিৎসাধীন ছেলে তামিম পাঞ্জা লড়ছে। পরে সেচ্ছাসেবী সংগঠন ‘‘স্বপ্ন নিয়ে’’ এর প্রতিষ্ঠাতা আশরাফুল আলম হান্নানের সহযোগিতায় তিনি আদালতে রিট দায়ের করেন।

লক্ষ্মীপুর পল্লী বিদ্যুৎ সমিতির সিনিয়র জেনারেল ম্যানেজার মোঃ আবু তাহের বলেন, নদী ভাঙ্গনের কারনে নদীর পাড়ে থাকা বিদ্যুতের খুঁটি হেলে পড়েছিলো। তবে খুঁটিতে থাকা ক্যাবল উপরে ঝুলানো ছিলো। বিষয়টি স্থানীয়ভাবে কেউ তাদের জানায়নি। তাই হয়তো তারে লেগে ওই শিশুটি দুর্ঘটনার মধ্যে পড়েছিল। শিশুটির চিকিৎসার জন্য খোঁজ খবর নেয়া হয়েছে। তবে আদালতে রিটের বিষয়ে কোন মন্তব্য করতে রাজী হননি পল্লী বিদ্যুতের এ কর্মকর্তা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭