ইনসাইড গ্রাউন্ড

ইতালি নাকি পর্তুগাল: কার হাতে বিশ্বকাপের টিকেট?


প্রকাশ: 07/12/2021


Thumbnail

পর্তুগাল নাকি ইতালি? শেষ পর্যন্ত বিশ্বকাপ থেকে বাদ পড়তে যাচ্ছে কোন দল। নাকি কেউই খেলতে পারবে না কাতার বিশ্বকাপে। হ্যাঁ, এমনটাই দেখা যাবে এবারের বিশ্বকাপে। ইউরোপ অঞ্চলের বাছাইয়ে নতুন ধারার প্লে-অফ এমনই কঠিন চ্যালেঞ্জে ফেলে দিয়েছে সবশেষ ইউরো জেতা দল দুটিকে। যেকোনো একটি দল বাদ পড়তে যাচ্ছেন নিশ্চিতভাবেই। আর ভাগ্যদেবী সহায় না হলে বাদ পড়তে পারে দুই দলই। তবে শক্তিমত্তার বিচারে পর্তুগাল আর ইতালির মধ্যেই হতে পারে ফাইনাল। আর সেখান থেকে নিশ্চিতভাবেই বাদ পড়তে হবে একটি দলকে। সেটা ২০২০ ইউরো চ্যাম্পিয়ন ইতালি নাকি ২০১৬ ইউরো চ্যাম্পিয়ন ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল? এমন এক প্রশ্নে বিশ্ব ফুটবল ভক্তদের মাথায় যেন হটাৎ করেই বাজ ভেঙে পড়েছে। 

১২ দলের প্লে-অফ পেরিয়ে এই দুই দলের যে কোনো একটিই উঠতে পারবে ২০২২ সালের বিশ্বকাপে। ‘সেমি-ফাইনাল’ নামের প্লে-অফের প্রথম ধাপে ‘সি’ গ্রুপে তুরস্ককে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে পর্তুগাল আর ইতালি খেলবে নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে। এই দুই ম্যাচে বিজয়ী দল ফাইনালে মুখোমুখি হবে একে অপরের। এরপর ফাইনালে জয়ী দল পাবে বিশ্বকাপের টিকিট।

এর আগে ২০১৮ রাশিয়া বিশ্বকাপেও খেলা হয়নি ইতালির। ৬০ বছরের মধ্যে সেটা ছিল তাদের প্রথম লজ্জা। এবারও যে নিজেদের সামনে কঠিন পরিস্থিতি অপেক্ষা করছে সেটা বোঝার বাকি নেই সবশেষ শিরোপাধারীদের হেড কোচ রবার্তো মানচিনির। তবে বিশ্বকাপে না খেলতে পারার দুঃখ ঘুচাতে রবের্তো মানচিনির কোচিংয়ে ঘুড়ে দাঁড়ায় ৪ বারের বিশ্বজয়ীরা। ইউরো কাপে অনবদ্য ফুটবল খেলে ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে হয় চ্যাম্পিয়ন। ফলে বিশ্বকাপে ইতালিকে দেখতে পাওয়া যেতে পারে। গত রাশিয়া বিশ্বকাপে যখন সুরের মূর্ছনা বেজে ওঠে, যখন গ্যালারীরে দর্শকরা মেতে ওঠে লাল-হলুদ-আকাশী-সবুজ নানা রং দিয়ে হলি খেলায়। তখন রোমান গ্ল্যাডিয়েটররা ছিলেন মাথা নত করে। মোনালিসার হাসিতে তখন বিষাদের ফোয়ারা। পিয়েৎসার ঝরনা ছিল শুকনো মরুভূমি। কারণ সে বিশ্বকাপে যে নীল রংটাই ছিল না। রংধনু ছিল অপূর্ণ। অপার এক শূন্যতাই ছিল রাশিয়ায়। সে শূন্যতা কাতারে চায় না বিশ্বের কোটি কোটি ফুটবল ভক্ত। বিশ্ব মঞ্চে নীল রং ফিরিয়ে আনার দায়িত্বটা আজ বনুচ্চি, দোনারুমা, কিয়েসা, জর্জিনহো, ইনসিনিয়েদের কাঁধে। বুড়ো পিয়েরো ভেঞ্চুরার কাছ থেকে দায়িত্ব পেয়ে দলকে রাতারাতি বদলে দেন রবার্তো মানচিনি। একের পর এক বড় জয়। ৩৭ ম্যাচ অপরাজিত থেকে গড়ল নতুন বিশ্ব রেকর্ডও। তাদের সম্ভাবনাও খুব উজ্জ্বল ভাবেই। কিন্তু দুশ্চিন্তাও রয়েছে। ইনজুরির কারণে চিরো ইম্মোবিলে, নিকোলো জানিওলো, লোরেঞ্জো পেলেগ্রিনি, জিওর্জিও কিয়েলিনি, আলেহান্দ্রো বাস্তোনি, ক্রিস্তিয়ানো বিরাঘি, সালভাতোর সিরিগুরা স্কোয়াড ছেড়ে চলে গেছেন। একই কারণে মার্কো ভেরাত্তিম লরেঞ্জো স্পিনাজ্জোলা, রাফায়েল তোলোই, আলেহান্দ্রো ফ্লোরেঞ্জির মতো তারকা খেলোয়াড়রা নেই আগের থেকেই। 
ঘাটতি পোষাতে দাভিদ জাপাকস্তা, জিয়ান মার্কো ফেরারি, জিয়ানলুকা স্কামাকা, মাত্তেও পেসিনা, দানিলো কাতালদির মতো তরুণদের স্কোয়াডে ডাক দিয়েছেন কোচ রোবার্তো মানচিনি। কিন্তু তাদের নিয়ে কাজটা সহজ হবে না জানেন তিনি। তবে আত্মবিশ্বাসী এ কোচ।

এদিকে গত ১১ নভেম্বর আয়ারল্যান্ডের বিপক্ষে গোলশূন্য ড্র করেই বিপদ ডেকে এনেছিল পর্তুগাল। বিশ্বকাপ বাছাইপর্বে পয়েন্টের দিক থেকে তাদের সে সুযোগে ধরে ফেলে সার্বিয়া। তবু বিশ্বকাপে যাওয়ার সম্ভাবনা পর্তুগালেরই বেশি ছিল। গ্রুপের শেষ ম্যাচ নিজেদের মাঠে। সে ম্যাচ আবার সার্বিয়ার সঙ্গে। নিজেদের ভাগ্য নিজেদের হাতেই ছিল তাদের। কাল জয়ও দরকার ছিল না ক্রিস্টিয়ানো রোনালদোদের। গোল ব্যবধানে এগিয়ে থাকায় শুধু ড্র করলেই চলত তাদের। কিন্ত সেই ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার কিনারায় রয়েছে পর্তুগাল। তবে দলে আছেন রোনালদোর মত একজন খেলোয়াড়। যাকে ফুটবল বিশ্বে ‘ওয়ান ম্যান আর্মি’ বলা হয়ে থাকে আগে থেকেই। এমন সব কন্ডিশনের ম্যাচে তিনি দলকে জিতিয়েছেন আরও আগের থেকেই। দেশের হয়ে জ্বলে উঠে ২০১৪ বিশ্বকাপের বাছাইয়ের ম্যাচে ক্রিস্টিয়ানো রোনালদো তার অসাধারণ এক হ্যাটট্রিকের মধ্য দিয়ে ফিরতি লেগে সুইডেনকে তাদেরই মাঠে ৩-২ গোলে হারিয়ে বিশ্বকাপের টিকেট পেয়েছিল পর্তুগাল।আর সেই ম্যাচটি ছিল পর্তুগালের বিশ্বকাপে উঠার শেষ সুযোগের ম্যাচ। 

আগে থেকেই গুঞ্জন আছে এটাই রোনাল্ডোর শেষ বিশ্বকাপ হতে চলেছে। সিআরসেভেন নিজেও এ রকমই ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু এখন প্রশ্ন উঠেছে, আদৌ কি রোনাল্ডো কাতারে খেলতে পারবেন? কারণ ইতালি বাধা টপকে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করাটা ইতালির জন্য খুব সহজ হবে না। পর্তুগাল চলতি বছরের ইউরো কাপে বেশি দূর না গেলেও দুরন্ত ফুটবল উপহার দিয়েছিলেন সিআরসেভেন। ৫ বছর আগে রোনালদোর নেতৃত্বে অনেকটাই প্রত্যাশার বিপরীতে ইউরো চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছিল পর্তুগাল। সেবারের ইউরোপ সেরা হওয়া সত্ত্বেও এবারের বিশ্বকাপের তালিকায় নেই দলটি। তবে ২০১৬ ইউরোর মতো তেমন কিছুর সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না পাঁচবারের ব্যালন ডি’অর জেতা রোনালদো।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭