ইনসাইড এডুকেশন

ফেসবুকে শিক্ষিকার আপত্তিকর ছবি পোস্ট করার প্রধান শিক্ষকের অপসারণ দাবি


প্রকাশ: 10/12/2021


Thumbnail

কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়ায় শহীদ আলাউদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে শাস্তি ও অপসারণের দাবিতে বিক্ষোভ মিছিল হয়েছে। একই বিদ্যালয়ের এক সহকারী শিক্ষিকার সঙ্গে অসামাজিক কার্যকলাপ ও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আপত্তিকর ছবি পোস্ট করায় তার বিরুদ্ধে এ বিক্ষোভ মিছিল হয়। ওই শিক্ষকের নাম মো. জালাল উদ্দিন।

গতকাল বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) দিবাগত রাত ৮টার দিকে উপজেলার মির্জাপুর বাজারে এলাকাবাসীর ব্যানারে এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। মিছিলটি মির্জাপুর বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এসময় দুই শতাধিক বিক্ষুব্ধ জনতা ওই প্রধান শিক্ষকের শাস্তি ও অপসারণ দাবিতে বিভিন্ন শ্লোগান দেয়। মিছিল শেষে মির্জাপুর আলিম মাদরাসার সামনে পাকা সড়কের ওপর এক সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা। এতে বক্তব্য দেন-মো.আবু সাঈদ, জায়েদ মিয়া, জাকির হোসেন, জাহাঙ্গীর মিয়া ও পলাশ। 

সমাবেশে বক্তারা বলেন, একজন চরিত্রহীন ব্যক্তি কখনো শিক্ষক হিসেবে থাকতে পারে না। যার মধ্যে কোনো আদর্শ নেই, তার কাছে থেকে কোনো শিক্ষার্থী আদর্শ শিক্ষা গ্রহণ করতে পারে না। আমরা তার দৃষ্টান্তমূলক শাস্তি ও অপসারণ দাবি করছি।

এলাকাবাসী সূত্রে জানা যায়, মো. জালাল উদ্দিন একই বিদ্যালয়ের এক সহকারী শিক্ষিকার সঙ্গে অনৈতিক সম্পর্কে জড়িয়ে পড়েন। একবার আপত্তিকর অবস্থায় তাদের আটকও করে এলাকাবাসী। গত সোমবার প্রধান শিক্ষকের নামের এক ফেসবুক আইডির স্টোরিতে শিক্ষিকার একটি আপত্তিকর ছবি আপলোড করা হয়। যা মুহূর্তেই সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। এনিয়ে ক্ষোভে ফেটে পড়েন এলাকাবাসী। এর পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার রাতে অভিযুক্ত প্রধান শিক্ষকের শাস্তি ও অপসারণ দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে এলাকাবাসী।

ঘটনার ব্যাপারে ভুক্তভোগী শিক্ষিকার স্বামী চন্দন দত্ত বলেন, আপত্তিকর ছবি ফেসবুকে ভাইরাল করে আমাদের সামাজিকভাবে হেয় করা হয়েছে। সমাজে আমাদের মানহানি ঘটেছে। এতে চরমভাবে আমাদের ভাবমূর্তি বিনষ্ট হয়েছে। আমরা এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেব। 

এ ব্যাপারে জানতে অভিযুক্ত প্রধান শিক্ষক মো. জালাল উদ্দিনের মুঠোফোনে একাধিকবার কল করেও তাকে পাওয়া যায়নি। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি রায়হান উদ্দিন আকন্দ বলেন, প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল হয়েছে বলে জানতে পেরেছি। শনিবার স্কুলে গিয়ে বিষয়টি খতিয়ে দেখব। 

পাকুন্দিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রোজলিন শহীদ চৌধুরী বলেন, প্রধান শিক্ষকের বিরুদ্ধে এলাকাবাসী বিক্ষোভ মিছিল করেছে বলে শুনেছি। বিষয়টি খতিয়ে দেখতে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে মৌখিকভাবে বলা হয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭