ইনসাইড টক

‘ভ্যাকসিন কার্যকর হোক না হোক, ভ্যাকসিন নিতে হবে’


প্রকাশ: 10/12/2021


Thumbnail

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেছেন, করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট সম্পর্কে তো কিছুদিন আগে আমরা জানতে পারলাম। এখনও তো আমরা অনেককিছু জানিনা। রিসার্চ পর্যায়ে আছে। তবে যতদূর জানা যায় এটা দ্রুত সংক্রমণশীল। ৫৭টি দেশে ছড়িয়ে পড়েছে। তবে ওমিক্রন সিরিয়াস না, ভয়ানক না, এখনো কেউ মারা যায়নি। এই একটা সুবিধা।

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন, করোনার ভ্যাকসিন সহ করোনার প্রকোপ বৃদ্ধির সম্ভাবনা সহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেছেন, ওমিক্রন দ্রুত ছড়ায়, ডেল্টার চেয়ে ৩গুন বেশি ছড়ায়। আবার রূপ পরিবর্তন করতে পারে, মিউট্যান্ট আবার অন্য ভাইরাস পেতে পারে। যদিও এটা সিরিয়াস না, তারপরও সবাইকে সচেতন থাকতে হবে স্বাস্থবিধি মানতে হবে, টিকা নিতে হবে। আমাদের এই বিষয়ে সতর্ক থাকতে হবে, সচেতন থাকতে হবে, স্বাস্থ্যবিধি মানতে হবে, টিকা নিতে হবে। এই ব্যাপারে যেন ঢিলেঢালা না করা হয়।

তিনি আরও বলেন, ভ্যাকসিন নিয়ে তো আরও রিসার্চ হচ্ছে। ভ্যাকসিন নিয়ে সন্দেহ করছে যে কার্যকরী হবে কিনা। এটা তো আসলে বলা মুশকিল। এটা আরও কয়েকদিন পরে বুঝা যাবে, রিসার্চ হচ্ছে, হবে। কার্যকরী নাও হতে পারে, আবার হতেও পারে। এটা নিয়ে ডেফিনেটলি কিছু বলা যাচ্ছে না এবং কেউ বলতেও পারছে না। ভ্যাকসিন কার্যকর হোক না হোক, ভ্যাকসিন নিতে হবে। শুধু মর্ডানা বুস্টার ডোজ দেয়ার চিন্তাভাবনা করছে। বুস্টার ডোজ এই ভ্যাকসিনকে হয়তো মোডিফাই করে আরও স্ট্রঙ্গার কোন ভ্যাকসিন আনবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭