ইনসাইড গ্রাউন্ড

নান্নুর আত্মসম্মানবোধে আঘাত এবং আশার ফাঁকা বুলি


প্রকাশ: 11/12/2021


Thumbnail

সাম্প্রতিক বছরগুলোতে দেশের ক্রিকেটের অন্যতম আলোচিত নাম জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। অবশ্য, তাকে নিয়ে সমালোচনার যথেষ্ট কারণও রয়েছে। বিশেষ করে গত টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজে দল নির্বাচন নিয়ে অনেক প্রশ্ন ওঠেছে। সাধারণ মানুষ থেকে শুরু করে ক্রিকেট বিশ্লেষক ও ক্রিকেটের বাইরে থাকারাও দোষারোপ করে যাচ্ছেন নির্বাচকদের। তাই নান্নুকে নিয়ে সমালোচনা হওয়াটাও স্বাভাবিক। তবে এতে মনে কষ্ট পান বলে জানিয়েছেন জাতীয় দলের প্রধান নির্বাচক।

এই কারণেই মন খারাপ হয়েছে প্রধান নির্বাচকের, এ ব্যাপারে নান্নু মতামত তুলে ধরে বলেন, এত সমালোচনা করে মানুষ… বুঝেও করে, না বুঝেও করে। ইদানীং ম্যাচ হারলেই এমনভাবে দোষারোপ শুরু করে… এবং সবকিছুর ব্যাপারেই। এটা কিন্তু ঠিক না। কিছু কিছু জিনিস জানা উচিৎ। যারা খেলে বা আগে খেলেছে তারা এই জিনিসটা জানে। যারা খেলে না তারাই বেশি সমালোচনা করে। আমি জাতীয় দলের অধিনায়ক ছিলাম। মানুষের সম্মানটা কিন্তু দেখা উচিৎ। কিছু কিছু চ্যানেলে যথেষ্ট সমালোচনা করা হয়। আত্মসম্মান বলেও তো একটা জিনিস আছে। এই জিনিসটা তো ঠিক না। মানুষকে সম্মান দেওয়া শেখাতে হয় না।’

ঘরের মাঠে পাকিস্তানে কাছে টি-টোয়েন্টিতে ধবলধোলাইয়ের পর টেস্টেও একই পরিণতি বাংলাদেশ দলের। বিশেষ করে মিরপুর টেস্ট আড়াই দিনে ইনিংস ব্যবধানে হারের পর সমালোচনায় বিদ্ধ হচ্ছেন খেলোয়াড় থেকে টিম ম্যানেজমেন্ট সবাই। হতাশার এই সিরিজ শেষে বাংলাদেশ দল এখন নিউজিল্যান্ডের পথে। কোভিড স্বাস্থ্যবিধি মানার পর ২০২২ সালের প্রথম দিন থেকেই শুরু হবে কিউইদের বিপক্ষে টেস্ট সিরিজ। ঘরের মাঠে, চেনা পরিবেশ আর উইকেটে পাকিস্তানের বিপক্ষে যাচ্ছেতাই পারফরম্যান্সের পর টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে তাদের আঙিনাতেই টেস্ট কঠিন এক পরীক্ষা। বাংলাদেশ ক্রিকেট দলের সাম্প্রতিক যে পারফরম্যান্স, তাতে নিউজিল্যান্ড সফর নিয়ে আরও বড় আশঙ্কা তৈরি হয়েছে ক্রিকেটপ্রেমীদের মনে। না জানি কী অপেক্ষা করছে নিউজিল্যান্ডে! প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন অবশ্য নিরাশাবাদীদের দলে পড়েন না। নিউজিল্যান্ড সফর নিয়ে যথেষ্ট আশাবাদী নির্বাচক।

নান্নু মনে করেন, বাংলাদেশ দল শিগগিরই ঘুরে দাঁড়াবে। গতকাল বুধবার পাকিস্তানের কাছে হারের পর আজ সাংবাদিকদের সঙ্গে এক কথা বলেন বিসিবির এই প্রধান নির্বাচক। এক প্রশ্নের জবাবে নান্নু বললেন, ‘ক্রিকেটে উত্থান-পতন আছে। কিন্তু ধারাবাহিকভাবে এটা চলা অবশ্যই হতাশার। সামনে আমাদের স্বাধীনতার ৫০ বছর পূর্তি। আশা করছি, এরপর আমাদের ক্রিকেট ঘুরে দাঁড়াবে। আমরা যে পরিকল্পনা নিয়ে এগোচ্ছি, আশা করছি দুই বছরের মধ্যে টেস্টে একটা ভালো দল হবে আমাদের।’

সর্বশেষ ৭ টেস্টের একটিতে জয় পেয়েছে বাংলাদেশ। সেটিও অপেক্ষাকৃত দুর্বল জিম্বাবুয়ের বিপক্ষে। আরেকটিতে গত এপ্রিলে শ্রীলঙ্কার বিপক্ষে ড্র করেছিল। দলের এমন হতাশাজনক পারফরম্যান্সের পর নান্নুর ব্যাখ্যা, ‘যখন জিততে পারে না তখন সমালোচনা হয়। জিতলে সমালোচনা হয় না। সব মিলিয়ে পুরো সিরিজে আমরা ভালো খেলতে পারিনি।’ দলের খারাপ সময়ে মিনহাজুল মনে করিয়ে দিয়েছেন ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে সিরিজ জয়ের কথা। কিন্তু এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার পর পাকিস্তানের কাছেও টি-টোয়েন্টি ও টেস্টে ধবলধোলাই হয়েছে বাংলাদেশ দল। টানা হারে খেলোয়াড়রাও মানসিকভাবে বিপর্যস্ত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭