ইনসাইড হেলথ

২৩ শতাংশ মানুষ পেয়েছেন দুই ডোজ টিকা


প্রকাশ: 11/12/2021


Thumbnail

করোনাভাইরাস থেকে সুরক্ষা নিশ্চিত করতে দেশের ৮০ ভাগ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। এ ধারাবাহিকতায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সর্বশেষ হিসেব অনুযায়ী দেশের ২৩ শতাংশের কিছু বেশি মানুষ পূর্ণ দুই ডোজ টিকা পেয়েছেন। টিকাদানে গতি না বাড়ালে ৮০ শতাংশ মানুষকে পূর্ণ দুই ডোজ টিকার আওতায় আনতে আরও ২৪ মাস সময় লেগে যেতে পারে।

সাম্প্রতিক সময়ে দিনে গড়ে ১০ লাখ বা তার কিছু বেশি মানুষকে টিকা দেওয়া হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, এখন টিকার মজুত অনেকটা সন্তোষজনক। দৈনিক টিকা দেওয়ার পরিমাণ আরও বাড়াতে হবে। না বাড়ালে টিকার সুফল পুরোপুরি পাওয়া যাবে না।

সর্বশেষ গত বুধবার ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে ২৫ লাখ টিকা এসেছে। এই নিয়ে দেশে টিকা এসেছে ১৪ কোটি ২১ লাখের কিছু বেশি। এর মধ্যে কিছু টিকা বাংলাদেশ পেয়েছে বিভিন্ন দেশের উপহার হিসেবে। কিছু টিকা পেয়েছে করোনার টিকাবিষয়ক বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে। বাকি টিকা সরকার কিনেছে। দেশে অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, সিনোফার্ম ও মডার্নার টিকা দেওয়া হচ্ছে।

রাজধানীতে গত ১০ অক্টোবর এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছিলেন, জানুয়ারি মধ্যে দেশে টিকার আসার পরিমাণ কমবেশি ১৬ কোটিতে দাঁড়াবে। 

গত বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ও অধিদপ্তরের টিকাবিষয়ক কমিটির প্রধান অধ্যাপক মীরজাদী সেব্রিনা বলেন, পরিকল্পনামতো আমরা টিকা পাচ্ছি এবং নিয়মিত টিকা পেতে থাকব। টিকা পাওয়া এখন আর কোনো সমস্যা নয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭