ইনসাইড বাংলাদেশ

নরসিংদী-কক্সবাজার মুক্ত দিবস আজ


প্রকাশ: 12/12/2021


Thumbnail

মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে সম্মিলিত মিত্র ও মুক্তিবাহিনীর তীব্র প্রতিরোধের মুখে ১৯৭১-এর এদিন ঐতিহাসিক নরসিংদী ও কক্সবাজার হানাদার মুক্ত দিবস। হাজার প্রানের বিনিময়ে এদিন মুক্তিবাহিনীর কাছে পরাজিত হয় পাক হানাদার বাহিনী। 

পাক হানাদার বাহিনীর নির্মমতার শিকার হয়ে নরসিংদীতে ২৭ জন, পলাশে ১১ জন, শিবপুরে ১৩ জন, রায়পুরায় ৩৭ জন, বেলাবতে ১৬ জন ও মনোহরদীতে ১২ জনসহ মোট ১১৬ জন বীর সন্তান শহীদ হন।

১৯৭১ সালের ২৫ মার্চের ভয়াবহ রাতের পর ৪ এপ্রিল পাকিস্তানীদের বিমান হামলায় নরসিংদী শহর ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল। এ হামলায় শহীদ হন আব্দুল হক, নারায়ণ চন্দ্র সাহা, চাঁদ মোহন দাস, জগদীস দাস, নির্মল দাস সহ নাম না জানা আরও ৮ জন।

এছাড়া মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে নরসিংদীর পাঁচদোনা ব্রিজে বিভিন্ন যানবাহন থেকে যাত্রীদের নামিয়ে পাক সেনা ও তাদের দোসর রাজাকাররা নিরীহ মানুষদেরকে হত্যা করে ব্রিজের নিকট গণকবর দেয়।
 
দীর্ঘ নয় মাস যুদ্ধ শেষে ১২ ডিসেম্বর শত্রুমুক্ত হয় নরসিংদী জেলা এদিনে বিজয়ী বাংলাদেশের রক্তসূর্য খচিত গাঢ় সবুজ পতাকা উঠেছিল জেলার সর্বত্র। স্বাধীনতার দীর্ঘ দিন পর নরসিংদী জেলা প্রশাসক কার্যালয়ের অভ্যন্তরে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়।
 
এদিন কক্সবাজার ও বান্দরবান জেলায় অধিনায়ক ক্যাপ্টেন (অব.) আবদুস সোবহানের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা কক্সবাজার শহরের কেন্দ্রস্থল পাবলিক হল ময়দানে জাতীয় পতাকা উত্তোলন করে এ অঞ্চলকে শত্রুমুক্ত ঘোষণা করেন।
 
এছাড়াও এদিন বগুড়ার আদমদীঘি থানা সদর, গাইবান্ধার গোবিন্দগঞ্জ, কুমিল্লার চান্দিনা ও বুড়িচং- এ পাকিস্তানের হানাদার মুক্ত করে স্বাধীন বাংলার লাল সবুজের পতাকা উত্তোলন করা হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭