ইনসাইড ট্রেড

চীনের পর চাল আমদানির শীর্ষে বাংলাদেশ


প্রকাশ: 13/12/2021


Thumbnail

চাল উৎপাদনে বাংলাদেশ সরকার দীর্ঘদিন ধরে স্বয়ংসম্পূর্ণতার দাবি করে আসলেও চলতি বছর সারা বিশ্বে চাল আমদানিতে শীর্ষে উঠে এসেছে বাংলাদেশ। ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশ চাল আমদানিতে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে। বাংলাদেশের ওপরে রয়েছে শুধু চীন। 

যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের (ইউএসডিএ) চলতি মাসের ‘খাদ্যশস্য: বিশ্ববাজার ও বাণিজ্য’ শীর্ষক প্রতিবেদনে এ হিসাব তুলে ধরা হয়েছে। এতে বলা হয়, ২০২০-২০২১ বাণিজ্য বছরে বাংলাদেশ ২৬ লাখ ৫০ হাজার টন চাল আমদানি করেছে। সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, বাণিজ্য বছর হিসাব করা হয় প্রতিবেদন প্রকাশের আগের ১২ মাস ধরে। 

ইউএসডিএর প্রতিবেদনে দেখা যাচ্ছে, বাংলাদেশ এখন বড় আমদানিকারক দেশে পরিণত হয়েছে। যদিও বাংলাদেশের আমদানি ধারাবাহিক নয়। মানে হলো, কোনো বছর উৎপাদন কম হলে বাংলাদেশ চাল আমদানি করে।

এর আগে ২০১৭ সালে দেশে হাওরে আগাম পানি চলে আসায় ফসলহানি ও বন্যার কারণে চাল উৎপাদন কম হয়েছিল। এতে শুল্ক তুলে নিয়ে বিপুল চাল আমদানি করতে হয় সরকারকে।

এদিকে ইউএসডিএর ডিসেম্বরের ‘বৈশ্বিক কৃষি উৎপাদন’ প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে ২০২১-২০২২ সময়ে চাল উৎপাদন আগের পূর্বাভাসের তুলনায় সাড়ে ৭ লাখ টন কম হতে পারে। উৎপাদন দাঁড়াতে পারে ৩ কোটি ৫৫ লাখ টন। এর আগে গত মাসে ইউএসডিএ বাংলাদেশ নিয়ে এক প্রতিবেদনে জানিয়েছিল, দেশে এ বছর আউস মৌসুমে ধানের আবাদ কম হয়েছে। চলতি বছর বর্ষাকাল দেরিতে শুরু হওয়া ও বৃষ্টি কম হওয়ার কারণে আমন ধানের উৎপাদনও কিছুটা কম হয়েছে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, উৎপাদন কিছুটা কম হওয়ার কারণে বাংলাদেশকে আমদানি অব্যাহত রাখতে হবে। বাজারে চালের দাম এখনো বেশি। সরকার আমদানির সুযোগ দিয়েও দাম কমাতে পারছে না।
আমদানি-রপ্তানিতে শীর্ষ দেশ
চালের বাজারে বড় আমদানিকারক চীন। নভেম্বর পর্যন্ত ১২ মাসে দেশটি ৪৫ লাখ টন চাল আমদানি করেছে। ফিলিপাইন করেছে বাংলাদেশের চেয়ে ৫০ হাজার টন কম, ২৬ লাখ টন। এ ছাড়া নাইজেরিয়া ১৯ লাখ টন ও সৌদি আরব ১৩ লাখ টন চাল আমদানি করেছে।

বাংলাদেশ নিয়ে ইউএসডিএর প্রতিবেদনে বলা হয়েছে, এ দেশের চালের বাজারে সবচেয়ে বড় রপ্তানিকারক দেশ হয়ে উঠেছে ভারত। দাম কম এবং দ্রুত ও সহজে আমদানির সুযোগ থাকায় বাংলাদেশে ভারত থেকে চাল আসছে বেশি। ভারত গত বছর থেকে বিশ্বের সবচেয়ে বড় চাল রপ্তানিকারক দেশে পরিণত হয়েছে। এরপরে রয়েছে ভিয়েতনাম ও থাইল্যান্ড।

চালের সঙ্গে গম আমদানিও বাড়ছে। ইউএসডিএর হিসাব বলছে, নভেম্বর পর্যন্ত ১২ মাসে বাংলাদেশের গম আমদানি দাঁড়িয়েছে ৭২ লাখ টন। যা আগের বছরের একই সময়ের তুলনায় চার লাখ টন বেশি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭