ইনসাইড টক

‘অনেক দেশ ওমিক্রন আসার আগে থেকেই বুস্টার ডোজ দেওয়া শুরু করে’


প্রকাশ: 13/12/2021


Thumbnail

স্বাধীনতা চিকিৎসা পরিষদ (স্বাচিপ) এর মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ বলেন, বুস্টার ডোজ দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশের সক্ষমতা কতটুকু, বুস্টার ডোজ দেওয়ার চিন্তাভাবনা সরকার অনেক আগে থেকেই করছে, কারণ পৃথিবীর অনেক দেশ ওমিক্রন আসার আগে থেকেই বুস্টার ডোজ দেওয়া শুরু করে দিয়েছে। অনেক দেশেই গবেষণায় করোনার বুস্টার ডোজ বা তিনটি ডোজ দেওয়ার ফলে করোনায় আক্রান্ত হওয়ার প্রবণতা কমে গেছে বলে দাবী করা হলেও এই বিষয়ে সত্যিকার অর্থে কোন স্থায়ী এবং প্রমাণিত গবেষণা নেই। আমাদের দেশে সরকার অনেক আগে থেকেই ঘোষণা দিয়েছিলো যে ৬০ ঊর্ধ্ব ও যারা ফ্রন্ট-লাইনার তাদের করোনার বুস্টার ডোজ দেওয়া হবে।

করোনার বুস্টার ডোজ, করোনার প্রকোপ সহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় তিনি এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এম এ আজিজ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

অধ্যাপক ডা. এম এ আজিজ বলেন, আমাদের দেশের করোনার টিকার পুরো চিত্রটা যদি একটু খেয়াল করা যায় তবে দেখা যাবে যে আগে কিন্তু টিকা কার্যক্রম শুরু হয়েছিলো ৬০ ঊর্ধ্বদের দিয়েই পরে বয়সের সীমা আসতে আসতে কমিয়ে নিয়ে আসা হয়। বিভিন্ন জনগোষ্ঠীকে বিভিন্নভাবে করোনার টিকা দেওয়ার ক্ষেত্রে সুযোগ দেওয়া হয়েছে। বস্তি এলাকা, দুর্গম পাহাড়ি অঞ্চলে বাঙ্গালি, আদিবাসীদেরকেও কিন্তু করোনার টিকা দেওয়া হয়েছে এবং দেওয়া হচ্ছে। এমনকি টিকার কার্যক্রমকে বেগবান করার জন্য গণটিকার আয়োজন করা হয়েছিলো যেখানে প্রান্তিক জনগোষ্ঠী বিনা রেজিস্ট্রেশন শুধুমাত্র ভোটার আইডি কার্ড দিয়েই টিকা কার্যক্রমে অংশগ্রহণ করতে পেরেছিলও।

তিনি আরও বলেন, সরকার প্রচার প্রচারণা করছে যে দেশে যথেষ্ট পরিমাণে টিকার মজুদ রয়েছে তাই টিকার কার্যক্রমের ভেতরে সবাইকে আসতেই হবে। সেটা ৬০ ঊর্ধ্ব বৃদ্ধ হক, যুবক কিংবা শিশু সবার জন্য টিকার ব্যবস্থা কিন্তু আছে। তাই বুস্টার ডোজের ক্ষেত্রে কোন নির্ধারিত জনগোষ্ঠী বাকি আছে তাই অন্যের সমস্যা হবে এমনটা চিন্তা করার কিছুই নেই। সরকারের সব জনগোষ্ঠীকে টিকা দেওয়ার সক্ষমতা আছে এবং মজুদও আছে আর এটা কোন সমস্যাই না। আর ওমিক্রনে সারা বিশ্বে এখন পর্যন্ত মৃত্যুর কোন খবর পাওয়া যায় নি এবং এটা মৃদু উপসর্গ। এটা নিয়ে দেশবাসীর আতঙ্কিত হওয়ার কিছুই নাই। সুতরাই আমরা যদি মাস্ক পড়ি, টিকা নেই, সামাজিক দুরত্ব মেনে চলি তবে এতে সরকারকেও সহযোগিতা করা হবে নিজেরাও সুরক্ষিত থাকবো।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭