ওয়ার্ল্ড ইনসাইড

ধর্ষণের অভিযোগ করায় উল্টো চাকরিচ্যুত আলিবাবার নারীকর্মী


প্রকাশ: 13/12/2021


Thumbnail

এক ম্যানেজারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনা এক নারীকেই চাকরিচ্যুত করেছে চীনের প্রযুক্তি জায়ান্ট আলিবাবা। সম্প্রতি ওই নারী আলিবাবার বিরুদ্ধে এমন অভিযোগ এনেছেন। অপরদিকে আলি বাবার পক্ষ থেকে এক চিঠিতে বলা হয়েছে, ওই নারী মিথ্যা তথ্য ছড়িয়ে কোম্পানির সুনাম নষ্ট করেছেন।

ওই নারী কর্মী চীনের সংবাদপত্র দাহে ডেইলিকে দেওয়া এক সাক্ষাতকারে বলেন, গত আগস্টে কোম্পানির এক সিনিয়র ম্যানেজারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগে তাকে চাকরিচ্যুত করা হয়েছে। গত ২৫ নভেম্বর পর্যন্ত নির্ধারিত সময়ের মধ্যে তিনি কোনো ক্ষতিপূরণও পাননি। পত্রিকাটি আলিবাবার ওই মেমোর স্ক্রিনশটসহ সংবাদ প্রকাশ করেছে।

ওই নারী দাবি করেন, তিনি কোনো ভুল করেননি এবং তিনি আইনী পদক্ষেপ নেওয়ার কথাও জানান। যদিও আলিবাবার পক্ষ থেকে এর আগে ধর্ষণে অভিযুক্ত ম্যানেজারকে চাকরিচ্যুত করার কথা জানিয়েছিল। গত ২৭ জুলাইয়ের ওই ঘটনা প্রসঙ্গে স্থানীয় পুলিশও অভিযোগ তদন্ত করে দেখার কথা জানায়।

ওই ঘটনার বিষয়ে ১১ পাতার একটি নথি চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। সেখানে ওই নারী অভিযোগ করেন যে, ক্লায়েন্টের সঙ্গে মিটিংয়ের কথা বলে তার কোম্পানির ম্যানেজার তাকে জিনান প্রদেশে ঘুরতে নিয়ে যান। ওই এলাকা আলিবাবার প্রধান কার্যালয় থেকে ৫৬০ মাইল দূরে অবস্থিত।

ম্যানেজারের নির্দেশে ডিনারের সময় অন্যান্য সহকর্মীদের সঙ্গে তিনিও মদ পান করেন। এর পরের ঘটনা তিনি আর মনে করতে পারছিলেন না। পরে তিনি সিসি ক্যামেরার ফুটেজে অস্বাভাবিক কিছু বিষয় দেখতে পান। এরপর ওই নারী প্রধান কার্যালয়ে এসে হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্টে সেই ম্যানেজারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭