ওয়ার্ল্ড ইনসাইড

টাইম ম্যাগাজিনের 'পারসন অব দ্য ইয়ার' এলন মাস্ক


প্রকাশ: 14/12/2021


Thumbnail

‘ম্যান অব দি ইয়ার’ হিসেবে ১৯২৭ সাল থেকে চালু হওয়া টাইম ম্যাগাজিনের ঐতিহ্যবাহী এই পুরষ্কারটি এখন 'পারসন অব দ্য ইয়ার' নামে পরিচিত। আর এই বছরের পারসন অব দ্য ইয়ার হিসেবে পুরষ্কারটি জিতে নিয়েছেন গাড়ি নির্মাতা টেসলা ও মহাকাশ যান তৈরির প্রতিষ্ঠান স্পেস এক্সের সহপ্রতিষ্ঠাতা ও সিইওএলন মাস্ক। 

গতকাল সোমবার (১৩ ডিসেম্বর) প্রভাবশালী সাময়িকীটি এ ঘোষণা দেয়। খবর সিএনএনের। সংশ্লিষ্ট বছরে খারাপের বিরুদ্ধে সর্বোৎকৃষ্ট কাজের স্বীকৃতিস্বরূপ এই সম্মানে ভূষিত করে ‘টাইম’।
বৈশ্বিক ঘটনাবলির ওপর ব্যাপক প্রভাব ফেলা ব্যক্তি, গোষ্ঠী, বস্তু কিংবা কোনো পরিকল্পনাকে প্রতিবছর ‘টাইম’ বর্ষসেরা ঘোষণা করে। টাইমের প্রধান সম্পাদক ও প্রধান নির্বাহী এডওয়ার্ড ফেলসেনথাল এক বিবৃতিতে বলেছেন, পারসন অব দ্য ইয়ার হলো প্রভাবের একটি মাপকাঠি। খুব কম মানুষই পৃথিবীতে জীবনের ওপর মাস্কের চেয়ে বেশি প্রভাব ফেলতে পেরেছেন। এটা হয়তো পৃথিবীর বাইরের জীবনের ক্ষেত্রেও প্রযোজ্য।’

এডওয়ার্ড ফেলসেনথাল বলেন, মাস্ক ২০২১ সালে শুধু বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে আত্মপ্রকাশ করেননি, বরং আমাদের সমাজে যে বড় পরিবর্তন এসেছে তার সবচেয়ে উৎকৃষ্ট উদাহরণও।

চলতি বছরে টেসলার রমরমা কাটতিতে বিশ্বের শীর্ষ ধনীর খেতাবটিও যায় তাঁর দখলে। বাজারে টেসলার কাটতির কারণে এ বছরে লাফিয়ে বেড়েছে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম। এর জের ধরেই সাবেক শীর্ষ ধনী জেফ বেজোসকে পেছনে ফেলেন মাস্ক। তাঁর প্রতিষ্ঠান স্পেস এক্সও এ বছর সবার নজর কেড়েছে। ইতিহাসে প্রথমবারের মতো শুধু পর্যটকদের নিয়ে মহাকাশে যান পাঠায় স্পেস এক্স।

পারসন অব দ্য ইয়ার ঘোষণার পাশাপাশি এ বছর পপ গায়িকা অলিভিয়া রদ্রিগোকে ‘এন্টারটেইনার অব দ্য ইয়ার’, মার্কিন জিমন্যাস্ট সিমন বিলেসকে ‘অ্যাথলেট অব দ্য ইয়ার’ এবং টিকা তৈরির সঙ্গে সংশ্লিষ্ট বিজ্ঞানীদের ‘হিরোজ অব দ্য ইয়ার’ ঘোষণা করেছে টাইম।

এর আগে ২০২০ সালে পারসন অফ দ্য ইয়ার হিসেবে যৌথভাবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে বেছে নেয় সাময়িকীটি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭