ইনসাইড টক

‘পাকিস্তানের এজেন্ডা বাস্তবায়নই হচ্ছে বিএনপির মূল লক্ষ্য’


প্রকাশ: 14/12/2021


Thumbnail

বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বলেন, পাকিস্তান হানাদার বাহিনী বাংলাদেশকে নেতৃত্বশূন্য করার জন্য, বাংলাদেশের মুক্তচর্চা যারা করেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ডাক্তার -এদেরকে টার্গেট করে হত্যা করেছে, বাংলাদেশে একটি ধ্বংসযজ্ঞ রূপে দাঁড় করানোর জন্য। সেদিন যারা করেছিলো স্বাধীনতাবিরোধী রাজাকার, আল-বদররা, তারাই এই পরিকল্পনা করেছিলো পাকিস্তান হানাদার বাহিনীর স্বার্থে। ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর বিজয়ের চূড়ান্ত মুহূর্তে বাংলাদেশকে নেতৃত্বশূন্য করার জন্য এই বুদ্ধিজীবীদের হত্যা করা হয়েছে। বাংলাদেশকে মেধাশূন্য করার জন্য সেদিন এই বুদ্ধিজীবীদের হত্যা করা হয়েছে।

শহীদ বুদ্ধিজীবী দিবস সহ বিভিন্ন বিষয়ে বাংলা ইনসাইডারের সাথে আলাপচারিতায় তিনি এসব কথা বলেছেন। পাঠকদের জন্য এস এম কামাল হোসেন এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক অলিউল ইসলাম।

এস এম কামাল হোসেন বলেন, যে দলের নেত্রী একাত্তর সালে পাক হানাদার বাহিনীর সাথে ছিলো। উনার স্বামী জিয়াউর রহমান তাকে চিঠি দিয়েছিলো, এটা আমার কথা না, মেজর হাফিজের একটি বইতে লিখা। সে সময় উনি বলছেন যে, আমি ভালো আছি। সেই দলের একজন নেতা যিনি খালেদা জিয়ার নেতৃত্বে রাজনীতি করেছেন তিনি এই ধরণের মন্তব্য করেছেন এটাই স্বাভাবিক। নীতি-আদর্শ হচ্ছে মুক্তিযোদ্ধা বিরোধী, স্বাধীনতাবিরোধী, পাকিস্তানের এজেন্ডা বাস্তবায়ন হচ্ছে বিএনপির মূল লক্ষ।

তিনি আরও বলেন, বিএনপির জন্ম হয়েছে স্বাধীনতার ইতিহাস বিকৃতি করার জন্য, বিএনপির প্রতিষ্ঠা হয়েছে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি করার জন্য, বিএনপির প্রতিষ্ঠা হয়েছে বাংলাদেশকে অকার্যকর রাষ্ট্রে প্রতিষ্ঠা করার জন্য, বিএনপির প্রতিষ্ঠা হয়েছে যুদ্ধাপরাধী, পরাজিত মুসলিম লীগ, অতি বিপ্লবীদের নিয়ে একটি রাজনৈতিক দল গঠন করার মধ্য দিয়ে বিএনপি বাংলাদেশের স্বাধীনতার চেতনা পরিপন্থী দল হিসেবেই সেদিন জিয়াউর রহমান বিএনপিকে প্রতিষ্ঠা করেছিলেন। যারা মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছেন, তাদের দিয়ে বিএনপি গঠিত হয়েছে। সেই বিএনপি নেতার কাছে তো মুক্তিযুদ্ধ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস সম্পর্কে কোন ভালো মন্তব্য প্রত্যাশা করা ঠিক না।

এস এম কামাল হোসেন বলেন, আমরা মনে করি বর্তমান তরুণ প্রজন্ম আগামী দিনের ভবিষ্যৎ। তারা মুক্তিযুদ্ধের সত্যিকারের ইতিহাস জানবে, সত্যিকারের ইতিহাসকে ধারণ করে বাঙ্গালীর যে স্বপ্ন, যে স্বপ্ন নিয়ে বঙ্গবন্ধু বাংলাদেশকে স্বাধীন করেছিলেন, অর্থনৈতিক মুক্তির জন্য বঙ্গবন্ধু তার জীবনকে উৎসর্গ করেছিলেন, ঘাতকরা তাঁকে হত্যা করেছিল। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল মানুষের অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষা নিশ্চিত করা। সে লক্ষ্যকে সামনে রেখে বঙ্গবন্ধু ১৯৭৫ সালে দ্বিতীয় বিপ্লবের কর্মসূচি দিয়েছিলেন। সেই কর্মসূচি দিতে গিয়ে জাতীয়, আন্তর্জাতিক ষড়যন্ত্রকারীরা এই দেশে বঙ্গবন্ধুকে হত্যা করার মধ্য দিয়ে বঙ্গবন্ধুর সেই স্বপ্ন, মুক্তিযুদ্ধের সেই স্বপ্নকে বঞ্চিত করেছিল।

তিনি আরও বলেন, আমি মনে করি নতুন এবং বর্তমান প্রজন্মের যারা আছে তারা মুক্তিযুদ্ধের চেতনাকে বুকে ধারণ করে বাংলাদেশকে একটি সুন্দর, সুখী, সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলবে আজকে যেটা মাননীয় প্রধানমন্ত্রী করছেন শত প্রতিকূলতা, শত বাঁধা অতিক্রম করে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে। আজকের প্রধানমন্ত্রী উন্নয়ন, সমৃদ্ধি, শান্তি, গণতন্ত্রের প্রতীক। বাংলাদেশকে সোনার বাংলা গড়ার প্রত্যয় নিয়ে কাজ করছে জননেত্রী শেখ হাসিনা। আমি মনে করি অনেকাংশেই সেই স্বপ্ন বাস্তবায়নের দ্বারপ্রান্তে পৌঁছেছে। আজকে বাংলাদেশ বিশ্বের দরবারে উন্নয়নশীল দেশ। আজকে বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে সেই স্বপ্ন প্রতিষ্ঠার লক্ষ্যে। আমি মনে করি নতুন ও বর্তমান প্রজন্মের তরুণরা বাংলাদেশের ইতিহাস জেনে, মুক্তিযুদ্ধের চেতনাকে সামনে রেখে তারা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সুন্দর বাংলাদেশ, সোনার বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে এগিয়ে যাবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭