ইনসাইড বাংলাদেশ

পাঁচ কারণে বাংলাদেশে মার্কিন আগ্রাসন


প্রকাশ: 14/12/2021


Thumbnail

সাম্প্রতিক সময়ে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের সাথে যে আচরণ করছে তাকে রীতিমত আগ্রাসন বলছেন কূটনৈতিক মহল। কূটনৈতিক মহল বলছে যে, এটি মার্কিন নব্য আগ্রাসন নীতি। কিন্তু হঠাৎ করে বাংলাদেশের ওপর কেন রুষ্ট হলো মার্কিন যুক্তরাষ্ট্র, কেন বাংলাদেশবিরোধী তৎপরতায় মনোযোগী হলো? যেখানে দেশটি নিজেই এখন অর্থনৈতিক সংকট, বিভাজনের মধ্যে ডুবে আছে সেখানে বাংলাদেশের ব্যাপারে হঠাৎ করে কেন এত আগ্রহ মার্কিন যুক্তরাষ্ট্রের? এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে পাঁচটি কারণ পাওয়া গেছে। এই কারণগুলোর মধ্যে রয়েছে-

১. বিএনপি-জামায়াত গোষ্ঠীর টানা প্রচারণা: বিএনপি-জামায়াত গোষ্ঠী মার্কিন যুক্তরাষ্ট্রকে তাদের প্রচারণার কেন্দ্র হিসেবে ব্যবহার করেছে। আর এই প্রচারণায় তারা মূল লক্ষ্যবস্তু নির্ধারণ করেছে মার্কিন প্রশাসনকে। মার্কিন প্রশাসনের কাছে প্রতিদিন গড়ে ৩ থেকে ৫টি পর্যন্ত চিঠি দেওয়া হচ্ছে, যেখানে বাংলাদেশের ছোটখাটো ঘটনাগুলোকেই নালিশ আকারে উপস্থাপন করা হচ্ছে। বাংলাদেশের যেকোনো ঘটনাকে ফুলিয়ে-ফাঁপিয়ে পিটিশন ফাইল করা হচ্ছে মার্কিন কংগ্রেসম্যান সিনেটরদের কাছে। ফলে বাংলাদেশ সম্পর্কে ধারাবাহিকভাবে এ ধরনের প্রচারণায় বিভ্রান্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

২. বাংলাদেশের চীনমুখী অর্থনীতি: বাংলাদেশের অর্থনীতিতে এখন অনেকটাই চীনমুখী। বাংলাদেশের সবচেয়ে বড় অর্থনৈতিক পার্টনার এখন চীন। এটি মার্কিন যুক্তরাষ্ট্র ভালোভাবে নিচ্ছে না। দীর্ঘদিন ধরেই মার্কিন যুক্তরাষ্ট্র ইনিয়ে-বিনিয়ে এ নিয়ে কথা বলছে। কিন্তু সাম্প্রতিক সময়ে বাংলাদেশের অর্থনীতিতে চীনের প্রভাব অনেক বেড়েছে। বাংলাদেশের অর্থনীতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের এই প্রভাবহীনতা মার্কিন পররাষ্ট্রনীতিকে আগ্রাসী করেছে বলে অনেকে মনে করছেন।

৩. মার্কিন প্রশাসনে বিএনপি-জামায়াতপন্থীদের শক্ত অবস্থান: সাম্প্রতিক সময়ে মার্কিন প্রশাসনের বিভিন্ন পদে বেশকিছু বাঙ্গালীদের জায়গা হয়েছে এবং প্রায় সবাই বিএনপি-জামায়াতপন্থী। বিশেষ করে সাম্প্রতিক সময়ে ওসমান ফারুকের ভাই ওসমান সিদ্দিকীসহ বেশকিছু ব্যক্তি, যারা মার্কিন প্রশাসনের সঙ্গে জড়িত তারা সরাসরিভাবে বাংলাদেশবিরোধী। আর তারা মার্কিন প্রশাসনকে সক্রিয় করছে এবং যেকোনো অভিযোগগুলো যখন মার্কিন প্রশাসনের কাছে আসছে তখন তারা সেটিকে গুরুত্বসহকারে বিবেচনা করছেন।

৪. লবিস্ট ফার্ম: বাংলাদেশে নব্য মার্কিন আগ্রাসনের একটি বড় কারণ হলো সেখানকার কিছু লবিস্ট ফার্ম। বিএনপি-জামায়াতগোষ্ঠী মার্কিন যুক্তরাষ্ট্রে অন্তত পাঁচটি লবিস্ট ফার্ম নিযুক্ত করেছে বলে জানা গেছে। এই লবিস্ট ফার্মগুলোর কাজ হলো, বাংলাদেশের বর্তমান সরকারের বিরুদ্ধে মার্কিন প্রশাসনকে ক্ষেপীয়ে তোলা এবং এই লবিস্ট ফার্মগুলো পেশাদার। এরা বিভিন্ন তথ্য-উপাত্ত নিয়ে প্রশাসনের কাছে হাজির হচ্ছে এবং একতরফাভাবে বাংলাদেশের সম্পর্কে অভিযোগ করা হচ্ছে। যার জবাব বাংলাদেশ দিতে পারছেনা।

৫. পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যর্থতা: বাংলাদেশবিরোধী মার্কিন আগ্রাসনের অন্যতম কারণ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যর্থতা। মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাসের তৎপরতা নিয়ে এখন নতুন করে ভাবতে হবে বলে সংশ্লিষ্টরা মনে করছে। তাছাড়া আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় মার্কিন নীতি এবং ভূমিকায় কতটুকু প্রভাব বিস্তার করতে পারছেন সে নিয়েও প্রশ্ন উঠেছে। বিশেষ করে যখন মার্কিন যুক্তরাষ্ট্র একের পর এক সিদ্ধান্ত নিচ্ছে তখন পররাষ্ট্রমন্ত্রী এবং মন্ত্রণালয়ের বক্তব্য অনেকটাই দায়িত্বহীন বলে সংশ্লিষ্টরা মনে করেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭