ইনসাইড বাংলাদেশ

লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে সার্ভার নষ্টে ভিসা ও পাসপোর্ট জটিলতায় প্রবাসীরা


প্রকাশ: 17/12/2021


Thumbnail

লন্ডনে অবস্থিত বাংলাদেশের হাইকমিশনের ব্যবহৃত সার্ভারটি যান্ত্রিক গোলযোগের কারণে হঠাৎ সম্পূর্ণভাবে অকার্যকর হয়ে পড়ায় পাসপোর্ট, ভিসা ও এনভিআর-এর কাজে সংকটে পড়েছেন বাংলাদেশে গমনেচ্ছু ব্রিটেন প্রবাসী বাংলাদেশিরা। 

গত ১৪ ডিসেম্বর বিকাল থেকে সার্ভারটি সম্পূর্ণ অকার্যকর হয়ে পড়েছে। 

বাংলাদেশ হাইকমিশন থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সার্ভারের মূল কারিগরি বিষয়সমূহ ঢাকাস্থ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর কর্তৃক নিয়ন্ত্রিত বিধায় ১৪ ডিসেম্বর থেকে অদ্যাবধি হাইকমিশনের ঐকান্তিক প্রচেষ্টা স্বত্বেও তা পুনরয় কার্যকর করা সম্ভব হয়নি। সার্ভারটির এই সংকটময় অবস্থার কথা ইতোমধ্যেই ঢাকাস্থ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরকে জানানো হয়েছে এবং ঢাকা হতে একটি উচ্চ পর্যায়ের কারিগরি টিমের জরুরি ভিত্তিতে দ্রুততার সাথে লন্ডন পৌঁছানোর প্রতিশ্রতি পাওয়া গেছে।

উদ্ভূত পরিস্থিতিতে হাইকমিশনে অদ্যাবধি জমাকৃত সকল পাসপোর্ট, ভিসা ও এনভিআর আবেদনসমূহ জরুরিভিত্তিতে ম্যানচেস্টার ও বার্মিংহাম সহকারী হাইকমিশন হতে প্রক্রিয়াকরণপূর্বক লন্ডনস্থ হাইকমিশন থেকে ডেলিভারি প্রদান করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

যে সকল ব্রিটিশ ও ব্রিটিশ-বাংলাদেশী প্রবাসীর জরুরীভিত্তিতে আগামীকাল বা অতি সত্ত্বর ঢাকা ভ্রমণের প্রয়োজন রয়েছে তাঁদেরকে ঢাকাস্থ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর অথবা বাংলাদেশস্থ অন্য কোন আন্তর্জাতিক বিমান বন্দর হতে অন এরাইভাল ভিসা সংগ্রহের জন্য অনুরোধ জানানো যাচ্ছে।

এদিকে এই ঘোষণার পর ক্রিসমাস হলিডেকে ঘিরে বাংলাদেশে যাওয়ার জন্য প্রস্তুত অনেক প্রবাসীর মাথায় হাত পড়েছে। অনেকেই বলছেন, বাংলাদেশে গিয়ে ভিসা নেয়া অনেক জটিলতা।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক এক ট্রাভেলস ব্যবসায়ী বলছেন, এনভিআর আর ভিসা জটিলতার কারণে অনেকেই এখন টিকেট ক্যানসেল করছেন। এমনিতে কোভিডের জন্য ব্যবসায় মন্দা। এরমধ্যে যাত্রীদের টিকেট বাতিল!



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭