কালার ইনসাইড

নূপুর থেকে শাবনূর হয়ে উঠার গল্প


প্রকাশ: 17/12/2021


Thumbnail

ঢাকাই চলচ্চিত্রের নব্বই দশকের দর্শকপ্রিয় নায়িকা শাবনূর।  দীর্ঘ ক্যারিয়ারে বাংলা চলচ্চিত্রকে তিনি যেভাবে সমৃদ্ধ করেছেন, তা আজীবনই মনে রাখবে এ দেশের সিনেপ্রেমীরা। বিভিন্ন চরিত্রে অভিনয় দক্ষতা দেখিয়ে শাবনূর যেভাবে দর্শকদের মন জয় করে নিয়েছেন, তাতে তাকে আদর্শ হিসেবে মানেন এই প্রজন্মের অনেক নায়িকা। আজ এই নায়িকার জন্মদিন। বাংলা ইনসাইডারের পক্ষ থেকে রইলো জন্মদিনের অন্তরিক শুভেচ্ছা। 

বর্তমানে শাবনূর দেশের বাইরে অবস্থান করছেন। সেখানেই পরিবারের সাথে নিজের জন্মদিন লাপন করছেন। তবে বাংলাদেশে থাকা তার ফ্যান গ্রুপরা তাদের প্রিয় নায়িকার জন্মদিন পালন করছেন নানা ভাবে। পাশাপাশি তার সহকর্মীরাও সোশ্যাল মিডিয়াতে নানা ভাবে তাকে শুভেচ্ছা জানাচ্ছেন। 

কাজী শারমিন নাহিদ নূপুর। তবে চলচ্চিত্র পাড়ায়  শাবনূর নামেই পরিচিত তিনি। ১৯৭৯ সালের ১৭ ডিসেম্বর যশোর জেলার শার্শা উপজেলার নাভারণে জন্মগ্রহণ করেন তিনি। পরে স্বনামধন্য নির্মাতা এহতেশাম তার নাম রাখেন শাবনূর। এই নামের অর্থ রাতের আলো। শাবনূরের বাবার নাম শাহজাহান চৌধুরী। তিন ভাই বোনের মধ্যে সবচেয়ে বড় তিনি। 

চলচ্চিত্রকার এহতেশাম পরিচালিত ‘চাঁদনী রাতে’ ছবির মাধ্যমে রুপালি পর্দায় অভিষেক। চলচ্চিত্রে আসার পর পরিচালক এহতেশাম তখনকার কাজী শারমিন নাহিদ নুপুরের নাম বদলে চলচ্চিত্রের জন্য নতুন নাম দেন শাবনূর। শাবনূর শব্দের অর্থ হচ্ছে রাতের আলো। পরবর্তীতে তিনি এ নামেই পরিচিতি, খ্যাতি সবই পেয়েছেন। প্রথম ছবি ব্যর্থ হলেও পরে সালমান শাহের সঙ্গে জুটি গড়ে ব্যাপক জনপ্রিয়তা পান। 


একে একে এ জুটি সুপারহিট ছবি দিতে থাকেন। সালমানের অকাল মৃত্যুতে সাময়িকভাবে শাবনূরের ক্যারিয়ার হুমকির মুখে পড়লেও তার চিরায়ত বাঙালি প্রেমিকার ইমেজ এবং অসাধারণ অভিনয় ক্ষমতা তাকে দর্শকদের হৃদয়ে শক্ত আসন গড়তে সাহায্য করে।

পরে রিয়াজ, শাকিল খান, ফেরদৌস ও শাকিব খানের সঙ্গে জনপ্রিয় জুটি অসংখ্য ব্যবসাসফল ও জনপ্রিয় ছবি উপহার দেন। 

শাবনূর ২০০৫ সালে মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘দুই নয়নের আলো’ ছবিতে অভিনয় করে তার ক্যারিয়ারের একমাত্র জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। তারকা জরিপে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেত্রী বিভাগে রেকর্ড পরিমান ১০ বার মেরিল-প্রথম আলো পুরস্কার লাভ করেন শাবনূর।

অভিনয় থেকে অনিয়মিত হয়ে কয়েক বছর ধরে তিনি বসবাস করছেন অস্ট্রেলিয়ায়। জন্মদিনও সেখানেই পালন করেন। অস্ট্রেলিয়াতে শাবনূরের একমাত্র ছেলে নাহিন, বাবা-মা, ভাই-বোন সকলেই রয়েছেন। গত বছর স্বামী অনিকের সঙ্গে ডিভোর্সের পর পরিবারের সঙ্গেই থাকেন নায়িকা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭