ইনসাইড আর্টিকেল

আজ আন্তর্জাতিক অভিবাসী দিবস


প্রকাশ: 18/12/2021


Thumbnail

আন্তর্জাতিক অভিবাসী দিবস আজ শনিবার। প্রতিবছর ১৮ ডিসেম্বর বিশ্বব্যাপী পালন করা হয় দিবসটি। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ দিবসটি উপলক্ষে নেয়া হয়েছে নানা কর্মসূচী। কর্মসংস্থানসহ নানা কারণে প্রতিবছর অভিবাসী হচ্ছেন লাখ লাখ মানুষ। বর্তমানে সারা বিশ্বে এ সংখ্যা ২৮ কোটির ওপরে। যা মোট জন সংখ্যার সাড়ে ৩ শতাংশের বেশি। সংঘাত সহিংসতা এবং জলবায়ু পরিবর্তনের কারণে প্রতিবছরই বাড়ছে এ সংখ্যা।

অভিবাসীদের বড় অংশই দক্ষিণ এশিয়ার। গেল কয়েক দশকে কাজের সন্ধানে বিদেশ গেছেন সোয়া এক কোটির বেশি বাংলাদেশি। ৯০ দশকে পুরুষ কর্মীর পাশাপাশি যুক্ত হয়েছেন নারী কর্মীরাও। তবে বিদেশ যাওয়ার ক্ষেত্রে নানা হয়রানি ও প্রতারণার স্বীকার হন এসব কর্মীরা। বাড়তি অভিবাসন ব্যয়ে বিদেশ গিয়েও মেলে না কাঙ্খিত মজুরি ও কাজ। অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রামের (ওকাপ) চেয়ারম্যান শাকিরুল ইসলাম বলেছেন, আর এ ভোগান্তির সবচেয়ে বড় শিকার নারী অভিবাসীরা। অন্যদিকে ইতোমধ্যে মধ্যপ্রাচ্যগামী বিমান ভাড়া কয়েকগুণ বেড়ে যাওয়ায় অভিবাসন খাত হয়ে পড়ছে আরও ঝুঁকিপূর্ণ। 

তবে প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, অভিবাসী কর্মীদের হয়রানির মূলে রয়েছে দালালচক্র। এটি নিয়ন্ত্রণে কর্মীদের মধ্যে সচেতনতা জরুরি বলেও মনে করেন তিনি। আর এ লক্ষ্যে তাদের পরিকল্পনা রয়েছে বলেও জানালেন তিনি। মন্ত্রী বলেন, প্রবাসীদের কল্যাণে নানামুখী উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়। বিশেষ করে করোনার সময় ফেরত আসা কর্মীদের পুর্ণবাসনে কাজ করছেন তারা। এছাড়া তাদের প্রশিক্ষণের ব্যাপারেও জোর দেয়া হচ্ছে বলেও জানান মন্ত্রী।

এ উপলক্ষে ঢাকায় আজ নানা কর্মসূচী নেয়া হয়েছে। ‘শতবর্ষে জাতির পিতা সুবর্ণে স্বাধীনতা/ অভিবাসনে আনবো মর্যাদা ও নৈতিকতা’, প্রতিপাদ্যে  দিবসের মূল ও জাতীয় অনুষ্ঠান আজ সকাল সাড়ে ১০টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। দিবসটি উপলক্ষে পৃথক পৃথক বাণী দিয়েছেন  রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭