ইনসাইড গ্রাউন্ড

২০২৪ সালে ব্রাজিল, আর্জেন্টিনাকে নিয়ে ইউরোপের নেশন্স লিগ!


প্রকাশ: 18/12/2021


Thumbnail

ফিফা চায় দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজন করতে৷ কিন্তু এ বিষয়টি যে কোনভাবে আটকাতে চাইছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা ও লাতিন আমেরিকার কনমেবল। এই দুটি মহাদেশীয় সংস্থা সরাসরি ফিফার বিরোধীতা করেছে। 
 
ফিফাকে চাপে ফেলতে এবার আরেকবার  এক্যবদ্ধ হতে যাচ্ছে উয়েফা আর কনমেবল৷ শোনা যাচ্ছে উয়েফা ২০২৪ সাল থেকে তাদের নেশন্স লিগে যোগ করবে লাতিন আমেরিকার ১০টি দেশের সবগুলোতে। মানে ২০২৪ সাল থেকে ব্রাজিল-আর্জেন্টিনার মতো দেশগুলো ইউরোপের নেশন্স লিগে খেলবে। গত সপ্তাহে উয়েফা ও কনমেবল সমঝোতা চুক্তি করে৷ সেই চুক্তি অনুযায়ী ২০২৮ সাল পর্যন্ত একইসাথে কাজ করবে তারা। তারই অংশ এ প্রচেস্টা। তবে লাতিন আমেরিকার দলগুলো খেললেও নেশন্স লিগের ম্যাচগুলো তাদের খেলতে হবে ইউরোপেই৷ কারণ নয়তো খেলোয়াড়দের ভ্রমণ নিয়ে বেশ ঝামেলায় পরতে হবে। অপরদিকে লাতিন আমেরিকার বড় তারকারা যেহেতু ইউরোপের লিগেই খেলেন, তাই তারা সহজেই নেশন্স লিগের ম্যাচগুলোতে খেলতে পারবে৷

উয়েফার সহ সভাপতি জানিয়েছেন, “এটিই হতে যাচ্ছে আগের ফরম্যাটের শেষ নেশনস লিগ। এরপর থেকে কনমেবলের দলগুলো যোগ দিবে এই টুর্নামেন্টে। ২০২৪ সালের আসরেই দেখা যাবে কনমেবল অন্তর্ভুক্ত দেশগুলোর।” তিনি ইঙ্গিত দিয়েছেন কনমেবলের শীর্ষ ৬ দেশ লিগ এ তে যোগ দিবেন। ব্রাজিল, আর্জেন্টিনার সাথে চিলি, উরুগুয়ে, কলোম্বিয়ার মত দল অংশ নিবে উয়েফা ন্যাশনস লিগে। দক্ষিণ আমেরিকার এই দলগুলোর বিপক্ষে ইউরোপের স্পেন,জার্মানি, ফ্রান্সের মত দলগুলোর ম্যাচগুলোকে ব্লকবাস্টার ম্যাচ বলেও অভিহিত করেছেন তিনি।

বলিভিয়া, ইকুয়েডর, ভেনিজুয়েলার মত দলগুলোরও সুযোগ থাকছে, তবে তারা যোগ দিতে পারবে ‘বি’ লিগে৷ এতে করে উয়েফা বিশ্বের শীর্ষ ২২ দলকে নিয়ে সাজাবে লিগ ‘এ’ এবং পরের ২০ দলকে নিয়ে সাজাবে লিগ ‘বি’। ফিফা ২০২৪ থেকে দুই বছর অন্তর অন্তর বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব করেছিল যেটাতে উয়েফার এই আয়োজন বড় বাধা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭