ইনসাইড গ্রাউন্ড

নিলামে ম্যারাডোনার গাড়ি, বাড়িসহ ব্যবহৃত জিনিস


প্রকাশ: 19/12/2021


Thumbnail

'ফুটবল রাজপুত্র' ম্যারাডোনাকে ছুঁয়ে দেখার স্বপ্ন পূরণ হয়নি অনেকের। তবে এবার সেই রাজপুত্রের বাড়িতে থাকার সুযোগ হতে পারে আপনারও। ব্যবহার করতে পারবেন তার গাড়িও। তবে তার আগে নিলামে কিনে কিনে নিতে এই বাড়ি-গাড়ি। আজ রবিবার অনলাইনের মাধ্যমেই হবে এই নিলাম। এই নিলামের নাম রাখা হয়েছে 'টেন অকশন'।

নিজের মা-বাবার থাকার জন্য যে বাড়ি উপহার দিয়েছিলেন ম্যারাডোনা, সেই বাড়িটি এ বার নিলামে উঠতে চলেছে। বুয়েন্স আইরসের ভিলা ডেভোতোর প্রাথমিক দর রাখা হয়েছে ৯ লাখ ডলার। শুধু বাড়িই নয়, নিলামে উঠতে চলেছে ম্যারাডোনার গাড়িও। আর্জেন্টাইন তারকার ব্যবহৃত বেশ কয়েকটি গাড়ি নিলামে তোলা হবে বলে জানা গেছে। যার মধ্যে রয়েছে বিএমডাব্লিউ ৭৫০। এই গাড়িতে চেপেই একবার সরাসরি মাঠে ঢুকেছিলেন ম্যারাডোনা। 

প্যারিসের একটি নিলামে আগামী মাসের কোনো একদিন সেটি কেনার সুযোগ পাবে আমজনতা। তবে ম্যারাডোনার গাড়ি হওয়ায় আকাশছোঁয়া দাম হবে বলেই ধারণা বিশেষজ্ঞদের। ম্যারাডোনা এই গাড়ি পেয়েছিলেন ১৯৯২ সালে, স্প্যানিশ ক্লাব সেভিয়ার কাছ থেকে। সেভিয়ায় আসার পর তাকে নায়কের মতো বরণ করে নেয়া হয়েছিল। বিশেষত নাপোলিকে দুটি সিরি-আ জেতানো এবং দেশকে একটি বিশ্বকাপ জেতানো এবং অপরটির ফাইনালে তোলার পর ম্যারাডোনার জনপ্রিয়তা তখন তুঙ্গে। ১৯৯২ সালের ৬ নভেম্বর ম্যারাডোনা এই গাড়িটি হাতে পান।

অনুশীলনে যাওয়া এবং ফেরার পথে এই গাড়িই ব্যবহার করতেন ম্যারাডোনা। ফলে সমর্থকদের কাছে সেটি পরিচিত ছিল। পুলিশের হাতে ধরাও পড়েছিলেন একবার। ঘণ্টায় ১৮০ কিমি গতিতে গাড়ি চালানোর সময় তাকে থামায় সশস্ত্র পুলিশ। জরিমানা দেয়ার পর ছাড়া পান। ম্যারাডোনা ক্লাব ছাড়ার পর সেটি বিক্রি করে মায়োরকার এক ব্যবসায়ীর কাছে। তিনি সেটি ২০ বছর রেখেছিলেন। এরপর বিভিন্ন ফরাসি ব্যবসায়ীর হাতে ঘুরে সেটি অবশেষে নিলামে উঠছে।

কিংবদন্তীর বাড়ি, গাড়ির পাশাপাশি তার ব্যবহৃত বেশ কিছু জিনিসও নিলামে উঠবে। এই তালিকায় রয়েছে ম্যারাডোনার জুতা, টুপি, ফিদেল কাস্ত্রোর সঙ্গে ছবি, টি-শার্ট, সই করা গিটার, সিগার ইত্যাদি। মোট ৮৭টি জিনিস থাকবে নিলামে। ম্যারাডোনার পাঁচ বৈধ সন্তানরা এই নিলামে সম্মত হয়েছেন। যদিও এই নিলামের বৈধতা নিয়ে প্রশ্ন উঠেছে। তবে সেই নিয়ে খুব একটা মাথা ঘামাচ্ছেন না উদ্যোক্তরা। সারা বিশ্বে ম্যারাডোনার ভক্ত ছড়িয়ে রয়েছে। প্রিয় তারকার স্মৃতি বিজড়িত জিনিস কেনার জন্য নিলামে ঝাঁপিয়ে পড়বে ফুটবল রাজপুত্রের অনুসারীরা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭