ওয়ার্ল্ড ইনসাইড

অংশগ্রহণমূলক সরকার গঠনই কেবল আফগানিস্তানে টেকসই নিরাপত্তা দেবে


প্রকাশ: 19/12/2021


Thumbnail

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান বলেছেন, আফগানিস্তানের সমস্ত নৃগোষ্ঠী লোকজনের প্রতিনিধিত্বের মাধ্যমে অংশগ্রহণমূলক সরকার গঠনের মধ্যদিয়েই কেবল মাত্র দেশটিতে টেকসই নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করা সম্ভব।

আজ (রোববার) পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে ইসলামী সহযোগিতা সংস্থা বা ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের ১৭তম বিশেষ জরুরী অধিবেশনে দেয়া বক্তৃতায় এসব কথা বলেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

আমির আব্দুল্লাহিয়ান বলেন, "ইসলামি প্রজাতন্ত্র ইরান মনে করে যে, পুরো অঞ্চলের সম্মিলিত স্বার্থে আফগানিস্তানে টেকসই নিরাপত্তা এবং রাজনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা প্রতিষ্ঠা করা দরকার। অংশগ্রহণমূলক সরকার গঠনের ক্ষেত্রে যেকোনো ধরনের ব্যর্থতা আফগানিস্তানের শত্রুদেরকে দেশের ভেতরে সামাজিক অপরাধী তৈরি ও তাদের নেটওয়ার্ক গড়ে তোলার ক্ষেত্রে বিরাট সুযোগ করে দেবে। পাশাপাশি অর্থনৈতিক মারাত্মক সংকট দেখা দেবে এবং জনজীবন বিপর্যস্ত হয়ে পড়বে, স্বাস্থ্যসেবা ভেঙ্গে পড়বে এবং জীবনধারণের মৌলিক পণ্যের মারাত্মক অভাব দেখা দেবে।”

মারাত্মক খাদ্য সংকটে আফগান জনগণ

জরুরী অধিবেশনে ইরানের পররাষ্ট্রমন্ত্রী চার দফা প্রস্তাব তুলে ধরেন। এতে তিনি বলেন, আফগানিস্তানের বর্তমান ক্ষমতাসীন গোষ্ঠীকে অংশগ্রহণমূলক সরকার গঠনের ব্যাপারে মুসলিম দেশগুলো থেকে উৎসাহ দেয়া দরকার। আফগানিস্তানের অর্থনৈতিক সংকট মোকাবেলার জন্য তিনি মুসলিম দেশগুলোর পক্ষ থেকে একটি তহবিল গঠনের প্রস্তাব দেন।

তৃতীয় প্রস্তাবে তিনি বিদেশি ব্যাংকগুলোতে আটকে থাকা আফগানিস্তানের সম্পদ অবমুক্ত করার উদ্যোগ গ্রহণের কথা বলেন এবং চতুর্থ প্রস্তাবে তিনি আফগানিস্তানের অংশগ্রহণমূলক সরকার গঠনের ক্ষেত্রে জাতিসংঘের সদস্য দেশগুলো এবং মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে ভূমিকা পালনের আহ্বান জানান। সুত্র: পার্সটুডে


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭