ইনসাইড থট

আপনার নিজের বাড়ি ঠিক করুন: গণতন্ত্র দ্বিচারিতা হতে পারে না


প্রকাশ: 20/12/2021


Thumbnail

মার্কিন যুক্তরাষ্ট্র প্রায়শই তাদের নিজস্ব স্বার্থ এবং গণতন্ত্রের দ্বিচারিতার (double standard) জন্য ব্যাপকভাবে সমালোচিত হয়েছে। তারা প্রায়শই বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সম্পর্কিত চুক্তি অনুমোদন করেনি। মার্কিন কূটনীতিকরা ১৯৪৮ সালের মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র তৈরিতে প্রভাবশালী ছিলেন, তবুও মার্কিন যুক্তরাষ্ট্র সবসময় তাদের নিজস্ব কিছু শব্দকার্যকর করেনি। মার্কিন যুক্তরাষ্ট্রে বর্জন (exclusion) এবং বর্ণবাদের পাশাপাশি গণতন্ত্র গড়ে উঠেছে। সাম্প্রতিক সময়ে, জর্জ ফ্লয়েড বা রেওনা টেলরের মতো ক্ষেত্রে, সামাজিক মিডিয়া সহিংসতা এবং নিঠুরতা প্রকাশ করতে সক্ষম হয়েছে, কৃষ্ণাঙ্গদের জন্য, সংখ্যালঘুদের জন্য, বঞ্চিত মহিলাদের জন্য কিন্তু তারা একই সরকারের অধীনে বাস করে, একই আইন এবং অন্যদের মতো একই রাজনৈতিক ব্যবস্থা।

মিঃ (নেলসন ম্যান্ডেলা বলেছিলেন, টনি ব্লেয়ার এমন একজন যুবক যাকে আমি খুব পছন্দ করি। কিন্তু আমেরিকা এবং ব্রিটেন যে ধরনের কাজ করছে তা নিয়ে আমি ক্ষুব্ধ। তারা এখন বিশ্বের পুলিশ হতে চায় এবং আমি দুঃখিত যে ব্রিটেন এই বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে যোগ দিয়েছে (অ্যান্থনি স্যাম্পসন, ম্যান্ডেলা পুলিশ ব্রিটেন, গার্ডিয়ান, এপ্রিল 5,2000)। পুলিশের বর্বরতা মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের মধ্যে একটি এবং এটি সর্বত্র ঘটে। যদিও কোন সরকারী সংস্থা নির্মম হত্যাকাণ্ডের উপর নজর রাখে নি, ওয়াশিংটন পোস্টের ডাটাবেস গত পাঁচ বছরে প্রায় ১,০০০ হত্যাকাণ্ড/বছর নথিভুক্ত করেছে, যা উল্লেখযোগ্য জাতিগত বৈষম্য প্রকাশ করেছে।

আমরা যেমন সামরিকীকৃত প্রতিক্রিয়া (military response) এবং অত্যধিক পরিমাণে রাসায়নিক বিএজেন্ট মোতায়েন, ফার্গুসনের বিক্ষোভকারীদের বিরুদ্ধে শারীরিক শক্তির নির্বিচার এবং অপ্রয়োজনীয় ব্যবহার দেখেছি, আমরা জাতীয় স্কেলে বিক্ষোভকারীদের বিরুদ্ধে ব্যবহৃত একই কৌশল দেখেছি। মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশ দক্ষিণপন্থী বিক্ষোভকারীদের তুলনায় বামপন্থী বিক্ষোভকারীদের বিরুদ্ধে শক্তি প্রয়োগের সম্ভাবনা তিনগুণ বেশি, একটি অলাভজনক সংস্থার নতুন তথ্য অনুযায়ী যা বিশ্বজুড়ে রাজনৈতিক সহিংসতা পর্যবেক্ষণ করে (US policing | The Guardian)। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বিশ্বব্যাপী কর্তৃপক্ষকে প্রতিনিধি, জবাবদিহিমূলক পুলিশিং এবং গ্যারান্টি দেওয়ার আহ্বান জানিয়েছে যে মানুষ বৈষম্য বা অন্যান্য অপব্যবহারের ভয় ছাড়াই শান্তিপূর্ণ সমাবেশের অধিকার প্রয়োগ করতে পারে। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল কর্তৃক নিযুক্ত প্রায় ৩০ জন স্বাধীন বিশেষজ্ঞ সম্প্রতি পুলিশের হাতে আফ্রিকান আমেরিকানদের হত্যার ঘটনার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রকে তার ফৌজদারি বিচার ব্যবস্থার সংস্কারের আহ্বান জানিয়েছেন (Independent rights experts urge Us to address systemic racism and racial blas | UN News) |

হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে যে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রোবেশন এবং প্যারোল লঙ্ঘন জেল এবং কারাগারের জনসংখ্যা বাড়িয়ে তুলছে। ফৌজদারি আইন ব্যবস্থার অনেক মানুষ জরিমানা এবং ফি সেইসাথে সামাজিক সহায়তা, পাবলিক হাউজিং এবং ভোটাধিকার অ্যাক্সেস করার ক্ষেত্রে বাধার সম্মুখীন হতে থাকে (World Report 2021)

ঐতিহাসিকভাবে, আমেরিকান প্রশাসনগুলি বাকি আন্তর্জাতিক সম্প্রদায় থেকে নিজেদের দূরে সরিয়ে রাখার এবং আলাদা করার দিকে ঝুঁকেছে মানবাধিকার প্রবক্তারা প্রায়শই এই “আমেরিকান ব্যতিক্রমবাদ" এর নিন্দা করেছেন (The American Prospect, BY HAROLD KOH)। বিশেষজ্ঞরা বলছেন, মার্কিন যুক্তরাষ্ট্র রাজনৈতিক কৌশল কে এগিয়ে নিয়ে যাচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র পারমাণবিক অপসারণ, একতরফা নিষেধাজ্ঞার অপব্যবহার এবং ইরানের পারমাণবিক সমস্যা এবং কোরিয়ার পারমাণবিক ইস্যুর মতো হট স্পট বিষয়গুলি ব্যবহার করে তার ভূ-রাজনৈতিক এজেন্ডা পূরণ করে দ্বিচারিতা অনুসরণ করে।

সত্তর শতাংশ মার্কিন নাগরিক মনে করেন না যে সরকার উন্মুক্ত এবং স্বচ্ছ, অন্যদিকে রিপাবলিকান এবং ডেমোক্র্যাটিক উভয়ের ৬০ শতাংশ বিশ্বাস করেন যে বিচারকরা দল এবং রাজনীতিবিদদের প্রভাব থেকে মুক্ত নন (https://www.rt.com/usa/500146-আমেরিকান বিশ্বাস মার্কিন-দুর্নীতিগ্ৰন্ড/)। প্রেসিডেন্ট রেগান বলেছিলেন: যখন আপনি ভুল করেন তখন কী হওয়া উচিত: আপনি আপনার নক গুলি নেন, আপনি আপনার পাঠ শিখেন, এবং তারপরে আপনি এগিয়ে যান। এটি একটি সমস্যা মোকাবেলাকরার সবচেয়ে স্বাস্থ্যকর উপায়। আফগানিস্তানে কিছু ন্যাটো সৈন্য কোরান পুড়িয়ে দেওয়ার পর, সহিংস দাঙ্গার ফলে মার্কিন সৈন্যরা বিপন্ন হয়ে পড়ে, প্রেসিডেন্ট ওবামা পরিস্থিতি নিষ্ক্রিয় করার প্রচেষ্টায় আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের কাছে ক্ষমা প্রার্থনা করেন। বেশিরভাগ আমেরিকান রাষ্ট্রপতির ক্ষমা প্রার্থনাকে সমর্থন করেছেন।

আমি একজন অজানা রাজনৈতিক বিজ্ঞানীর উদ্ধৃতি দিয়ে এই লেখাটি শেষ করব যিনি বলেছিলেন: অন্যান্য দেশে মানবিক সংকটের প্রতি মার্কিন প্রতিক্রিয়া আসলে আইনের শাসন বা মানবিক উদ্বেগের উপর ভিত্তি করে নয়, বরং মতাদর্শ, মার্কিন ভূ-রাজনৈতিক এবং বাণিজ্যিক স্বার্থের গণনা (প্রায়শই ভুল গণনা) এবং অভ্যন্তরীণ রাজনৈতিক চাপের উপর ভিত্তি করে।

আমরা আশা করি, আমেরিকান নীতি নির্ধারকরা উপলব্ধি করবেন যে একটি জাতি একা হাঁটতে পারে না এবং প্রতিটি জাতির সমৃদ্ধ হওয়ার অধিকার রয়েছে; সারা বিশ্বে যারা গণতন্ত্রে বাস করে বা বাস করার আকাঙ্ক্ষা করে তাদের সকলের জন্য এই বিশ্ব।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭