ইনসাইড ইকোনমি

সূচকের উত্থানে লেনদেন চলছে পুঁজিবাজারে


প্রকাশ: 21/12/2021


Thumbnail

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে। আজ মঙ্গলবার (২১ ডিসেম্বর) সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে গত রবিবার সূচকের বড় পতন হয়েছিল পুঁজিবাজারে। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও পুঁজিবাজারে সূচকের পতন হয়ে চলে লেনদেন। আর আজ মঙ্গলবার সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে।

আজ লেনদেন শুরুর আধ ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টার দিকে ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৭৭ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪৩৮ ও ২৫৪২ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৭৯ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

মঙ্গলবার এ সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২২০টির, কমেছে ৬১টির এবং অপরির্বতিত রয়েছে ৪১টি কম্পানির শেয়ার। সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, ইস্টার্ন লুব্রিকেন্টস, ওয়ান ব্যাংক, বিএসসি, পেপার প্রোসেসিং, অগ্রণী ইন্স্যুরেন্স, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, জিএসপি ফাইন্যান্স, এনআরবিসি ব্যাংক ও এএমসিএল (প্রাণ)।

এর আগে এদিন লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১০ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ১২ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৬৭ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, লেনদেন শুরুর আধ ঘণ্টা পর সকাল সাড়ে ১০টার দিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৩৭ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৬৩৪ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের ৩৫টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ১৮টি কম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ৩টি কম্পানি শেয়ারের দর।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭