টেক ইনসাইড

এক লাখ ডলারে বিক্রি হলো বিশ্বের প্রথম এসএমএস


প্রকাশ: 22/12/2021


Thumbnail

বিশ্বের এই প্রথম এসএমএস ছিল খুবই ছোট, তাতে লেখা হয়েছিল, 'মেরি ক্রিসমাস'। ভোডাফোন জানিয়েছে, ননফাঞ্জিবল টোকেন(এনএফটি)-এর আকারে এই এসএমএস বিক্রি করা হয়। একটি নিলামের মাধ্যমে এক লাখ ডলারে বিক্রি হয় এসএমএসটি। 

মঙ্গলবার (২১ ডিসেম্বর) প্যারিসে এই নিলামে হয়। এই নিলাম থেকে পাওয়া পুরো অর্থ ভোডাফোন কোম্পানি জাতিসংঘের শরণার্থী সংস্থাকে দিয়েছে।

তবে নিলামের মাধ্যমে বিক্রি হওয়া এসএমএসটি যিনি কিনেছেন তার সম্পর্কে কোন কিছু জানা যায়নি। তবে তিনি এক লাখ সাত হাজার ডলারে এই এসএমএস কিনে ডিজিটাল যুগে একটা ইতিহাস তৈরি করেন। তাকে এই এসএমএসের একটা ডিজিটাল ছবি ফ্রেমে বাঁধিয়ে দেয়াও হয়েছে।

প্যারিসের যে নিলাম সংস্থায় প্রথম এসএমএসের নিলাম হয়েছে, তাদের ধারণা ছিল, এটা এক থেকে দুই লাখ ডলারে বিক্রি হবে। এই এসএমএসটি ১৯৯২ সালের ৩ ডিসেম্বর করা হয়েছিল। প্রোগ্রামার নীল প্যাপওয়ার্থ এই মেসেজটি তার সহকর্মী রিচার্ড জার্ভিসকে করেছিলেন। রিচার্ড তখন ক্রিসমাস পার্টিতে ছিলেন।

ভোডাফোন জানিয়েছে, পুরো অর্থ জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর-কে দিয়ে দেয়া হবে। ইউএনএইচসিআরের সার্ভিস হেডকে উদ্ধৃত করে ভোডাফোন জানিয়েছে, প্রযুক্তি সবসময় নতুন কিছু দেয় এবং বিশ্বকে পরিবর্তন করে। আর এই প্রযুক্তির ফল সামাজিক ক্ষেত্রেও পড়া উচিত। ইউএনএইচসিআর শরণার্থীদের সাহায্য করুক। তাদের জীবন পরিবর্তন করুক। সুত্র: ডয়েচে ভেলে 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭