ইনসাইড গ্রাউন্ড

তবে কি পঞ্চপান্ডবের মধ্যেই অন্তর্দহ?


প্রকাশ: 23/12/2021


Thumbnail

বাংলাদেশ ক্রিকেটের সূর্য এখনো অস্ত যায়নি। আগের মতো না হলে প্রায় সবাই এখনো আলো ছড়িয়ে যাচ্ছেন। নৈপুণ্যের দ্যুতিতে মাঠ মাতান। প্রতিপক্ষকে ঘায়েল করেন। বাংলাদেশের ক্রিকেট আকাশে এখনো ধ্রুব তারা হয়েই জ্বলছেন মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক এবং মাহমুদউল্লাহ রিয়াদ। বাংলাদেশ ক্রিকেটে দীর্ঘদিন অবদান রেখে দলের পারফরমেন্সকে বিশ্বমানে উন্নীত করার জন্য তাদের সবাইকে একত্রে বলা হয় ‘পঞ্চপাণ্ডব’। বাংলাদেশ ক্রিকেটে পঞ্চপাণ্ডব অভিধাটি এসেছে মহাভারতের পাঁচ পাণ্ডু পুত্র থেকে। পাণ্ডুর পুত্র হিসেবে পাঁচ ভাইকে একসাথে ডাকা হতো ‘পঞ্চপাণ্ডব’ নামে। অনেকটা রূপক অর্থেই, বাংলাদেশ ক্রিকেটে দীর্ঘদিন অবদানের জন্য মাশরাফি, মুশফিক, সাকিব, তামিম, রিয়াদকে একত্রে পঞ্চপাণ্ডব ডাকা হয়। তবে এবার প্রখ্যাত সাংবাদিক উৎপল শুভ্রকে দেয়া সাকিব আল হাসানের এক সাক্ষাৎকারে অনেকটাই যেন স্পষ্ট হয়েছে যে, পঞ্চপাণ্ডবের মাঝে উপরে উপরে খাতির থাকলেও ভেতরে রয়েছে সমস্যা।

সাক্ষাৎকারটিতে ওয়ানডে ফরম্যাটের নাম্বার ওয়ান অলরাউন্ডার সাকিব আল হাসান পঞ্চপাণ্ডবের মাঝে নিজেকে এগিয়ে রেখেছেন বাকিদের চেয়ে। তবে জনপ্রিয় সাংবাদিক উৎপল শুভ্রকে দেয়া সাক্ষাৎকারটিতে সাকিব স্পষ্ট বলেছেন, প্রথম পাণ্ডব তিনি, এরপর বাকিরা। উৎপল শুভ্রের সাথে আলাপচারিতায় সাকিব আল হাসান কোচিং স্টাফ থেকে শুরু করে কথা বলেছেন অনেক কিছু নিয়েই। কিন্তু এরমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা-সমালোচনা শুরু হয়েছে সাকিব আল হাসানের মন্তব্যটি ঘিরে। আন্তর্জাতিক ক্রিকেটে অর্জনের দিকে থেকে সাকিব অন্যদের থেকে অনেকটাই এগিয়ে আছেন। পারফরমেন্স কিংবা জনপ্রিয়তা, দুদিক থেকেই সাকিব নিঃসন্দেহে এগিয়ে। সে কারণেই হয়তো পঞ্চপাণ্ডব শীর্ষক ব্র্যাকেটে অন্যদের সাথে এক নিঃশ্বাসে তার নাম উচ্চারিত হওয়াটা সাকিব আল হাসানের পছন্দ না-ই হতে পারে।

বয়স, পরিপক্বতা, দীর্ঘদিন খেলা, ওয়ানডে দলের অনুপ্রেরণাদায়ী অধিনায়ক হিসেবে দারুণ পারফরমেন্সের জন্য মাশরাফী বিন মোর্ত্তাজার নামও আসতে পারে সবার আগে, উৎপল শুভ্রের এমন মন্তব্যের জবাবে সাকিব বলেন, তিনি তা মনে করেন না। উৎপল শুভ্র এরপর সাকিবের কাছে জানতে চান, আপনাদের উপরে উপরে খুব খাতির, ভেতরে ভেতরে সমস্যা, এটা বাংলাদেশের ক্রিকেটের জন্য ক্ষতির কারণ হয়েছে। আপনি কি একমত? সাকিব আল হাসান জবাবে জানান, তিনি একমত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭