ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

ঈদে তারা ও বাড়ি ফেরে

নিউজ ডেস্ক
প্রকাশিত: ১৫ জুন ২০১৮ শুক্রবার, ০৫:৫৪ পিএম
ঈদে তারা ও বাড়ি ফেরে

বিশ্বে মোট জনসংখ্যার প্রায় ২৩ ভাগ মুসলিম । বাংলাদেশের মতো বিশ্বের অন্যান্য মুসলিম দেশগুলো ও ব্যাপক উৎসাহ ও ঐতিহ্যের মধ্য দিয়ে ঈদ-উল-ফিতর পালন করে থাকে। এর মধ্যে একটি বিশেষ ঐতিহ্য হলো ঈদে বাড়ি ফেরা। আসুন জেনে নেই বাংলাদেশ ছাড়া ও অন্য যে সব দেশে এই ঐতিহ্য পালিত হচ্ছে।

মালয়েশিয়া: বিভিন্ন ধর্মের মানুষের ধর্মীয় আচার পালনের অনুমতি থাকলেও মালয়েশিয়ার আনুষ্ঠানিক ধর্ম ইসলাম। ঈদের ছুটিতে তাঁরা পিতা-মাতা ও পরিবার পরিজনদের সাথে মিলে মিশে ঈদ পালন করে, সেজন্য আগে থেকেই বাড়ি ফেরার তাড়া থাকে তাদের । আর ঈদের দিন বিচিত্র রকম খাবারের পরিবেশনা, অনুষ্ঠান উদযাপন, ঈদের সালামি দেয়াসহ প্রভৃতি ঐতিহ্য পালনেও আমাদের সঙ্গে মিল রয়েছে এদের। আর কেনাকাটার জন্যে তো মালয়েশিয়া বিশ্বের সবচেয়ে আকর্ষনীয় জায়গা, বিশ্বের সেরা দশটি শপিং মলের মধ্যে মালয়েশিয়াতেই রয়েছে ৩ টি।

সিঙ্গাপুর: পর্যটন শিল্পে অন্যতম দেশ সিঙ্গাপুরের মোট জনসংখ্যার প্রায় শতকরা ১৫ ভাগ মানুষ মুসলিম । তাই আমাদের দেশের মতো এ দেশে ও ঈদ-উল-ফিতর অনুষ্ঠিত হয় পরিবার পরিজন নিয়ে ব্যাপক আনন্দের সঙ্গে। এদের সংস্কৃতি অনেকটা পশ্চিম ঘরানার হলেও এখানকার মুসলমানরা ঈদ পালন করেন বাংলাদেশের ঐতিহ্যের ধারা অনুযায়ী। ঈদ উপলক্ষে এখানকার বিনোদন কেন্দ্র গুলোতে দেখা যায় উপচে পড়া ভিড়। সিঙ্গাপুরের প্রবাসীরা ও মিলেমিশে একসাথে ঈদ উদযাপন করে। হাজার ও বাংলাদেশী মিলে একসাথে আদায় করেন ঈদের জামাত।

ইন্দোনেশিয়া: ইন্দোনেশিয়ার বেশির ভাগ মুসলিমই পরিবার ও বন্ধু বান্ধব নিয়ে ঈদ পালন করতে শহর ছেড়ে গ্রামে পাড়ি জমায়। সেজন্য ঈদের সময় শহর এলাকাগুলো ফাঁকা হয়ে পড়ে। সে সময় শহরের বাড়িগুলোতে বাড়তি নিরাপত্তা দিতে মোতায়েন করা হয় বিশেষ পুলিশ ও সেনা বাহিনীর সদস্যদের।

চীন: বিশ্বে জনসংখ্যায় শীর্ষ দেশ চীনে মুসলমানের সংখ্যা প্রায় সাড়ে ১৬ কোটি। এদেশের মুসলমানরা ছোট ছোট ভাগে বিভক্ত হয়ে বিভিন্ন এলাকায় বসবাস করলেও তাঁদের প্রধান ধর্মীয় উৎসবটি পালিত হয় আমাদের মতো করেই। সকলের সাথে একসাথে ঈদ উদযাপনের লক্ষ্যে রয়েছে বাড়ি ফেরার প্রচলন ও।

দক্ষিণ আফ্রিকা: পরিবার ও স্বজনদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়, একসাথে ঈদের নামায আদায়সহ প্রভৃতি মুসলিম সংস্কৃতি পালন করতে দেখা যায় মিশ্র সংস্কৃতির দেশ দক্ষিণ আফ্রিকাতে ও। ধর্ম, বর্ণ নির্বিশেষে লাখো মুসলিমদের একসাথে ঈদের জামাত আদায় করতে দেখা যায় এদেশে। দেশটির অধিবাসীরা একসাথে ঈদ উদযাপনের লক্ষ্যে শহর ছেড়ে পাড়ি জমান গ্রামগুলোতে।

ঈদ সারাবিশ্বের মুসল্লিদের প্রিয় ধর্মীয় উৎসব, ১৮০ কোটির ও বেশি মুসলিম ঈদ-উল-ফিতর পালন করে আসছে। এই ঈদকে ঘিরে ধর্মপ্রাণ মুসলমানদের থাকে নানা পরিকল্পনা ও উদ্যোগ।

শুভ হোক, সুন্দর হোক সবার ঈদ। ঈদ মুবারক!


বাংলা ইনসাইডার