ঢাকা, রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

জাতীয় শোক দিবস উপলক্ষে ব্রুনাই বঙ্গবন্ধু পরিষদের আলোচনা সভা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক
প্রকাশিত: ২১ আগস্ট ২০২১ শনিবার, ১০:২৪ এএম
জাতীয় শোক দিবস উপলক্ষে ব্রুনাই বঙ্গবন্ধু পরিষদের আলোচনা সভা অনুষ্ঠিত

জাতীয় শোক দিবস ২০২১ উপলক্ষে বঙ্গবন্ধু পরিষদ ব্রুনাই শুক্রবার রাতে "১৫ আগস্ট পরবর্তী বাংলাদেশ" শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করে। সংগঠনের স্থানীয় সভাপতি জনাব মোস্তফা রেজা আলীর সভাপতিত্বে এ সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা ও কেন্দ্রীয় বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক ডা. এস এ মালেক। মূল আলোচক ছিলেন বঙ্গবন্ধু পরিষদের প্রেসিডিয়াম সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়া রহমান।

বক্তারা বলেন, বঙ্গবন্ধু হত্যাকান্ড ছিল স্বাধীনতাবিরোধী চক্রের অত্যন্ত সুপরিকল্পিত অভ্যুত্থান। উদ্দেশ্য ছিল রাষ্ট্রক্ষমতা দখল। এটি নিছক বিচ্ছিন্ন কিছু সেনা অফিসারের তৎপরতা ছিল না। এটির পেছনে ছিল দেশি বিদেশি চক্র। বিচ্ছিন্ন কিছু সেনা অফিসারের কর্মকান্ড হলে একনাগাড়ে একুশ বছর রাষ্ট্রক্ষমতা দখল করে রাখা সম্ভব ছিল না। আলোচকবৃন্দ পঁচাত্তর পরবর্তী সময়ের হিংসার রাজনীতি আর বাংলাদেশকে একটি অকার্যকর রাষ্ট্রে পরিণত করার ঘটনা প্রবাহ তুলে ধরেন।  অন্যদিকে মাননীয় প্রধান মন্ত্রী ক্ষমতায় এসে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয়ে এগিয়ে চলছেন, বাংলাদেশকে বিশ্ব দরবারে সম্মানের জায়গায় নিয়েছেন, সেজন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।  তাঁরা  বঙ্গবন্ধুকে আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠা করার জন্য প্রবাসী বাংলাদেশি বুদ্ধিজীবীদের প্রতি আহবান জানান। তদন্ত কমিশন গঠন করে পনেরো আগস্টের ষড়যন্ত্রের নেপথ্য নায়কদের বিচারের আওতায় আনার দাবি জানান।

ফেসবুকে সরাসরি সম্প্রচারিত এ আলোচনা সভায় আরো বক্তৃতা করেন বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় কমিটির কার্যকরী সদস্য ডা. আব্দুল্লাহ আল মামুন, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের ভাইস প্রেসিডেন্ট  ডা. লাভলী রহমান, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ড. আবুল হাসনাৎ মিল্টন, মালয়েশিয়া বঙ্গবন্ধু পরিষদ সভাপতি ডা. এ টি এম এমদাদুল হক, বাংলাদেশ হাই কমিশন, ব্রুনাই এর দূতালয় প্রধান জনাব জিলাল হোসেন, ব্রুনাই বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা ড. নূর রহমান খোকন ও ব্রুনাই বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক জনাব মাহবুবুর রহমান বকুল, জনাব রেজাউল করিম প্রমুখ ।

সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্য দেন ব্রুনাই বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা ডা. এ বি এম কামরুল হাসান। আলোচনা সভাটি সঞ্চালনা করেন ইউনিভার্সিটি ব্রুনাই দারুসসালামের সিনিয়র সহকারী অধ্যাপক ড. শফি নূর ইসলাম। সভার শুরুতে পঁচাত্তরের পনেরো আগস্টে শাহাদৎবরণকারী সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে  এক মিনিট নীরবতা পালন করা হয়। ভার্চুয়াল প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে পরিচালিত এ ভার্চুয়াল আলোচনা সভায় ব্রুনাই, বাংলাদেশ ছাড়াও অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে বঙ্গবন্ধুর অনুসারীরা অংশগ্রহণ করেন।