ঢাকা, মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯, ৯ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

সম্পর্ক ভাঙলে সামাজিক যোগাযোগ মাধ্যমে যা করবেন না 

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ৩১ আগস্ট ২০১৭ বৃহস্পতিবার, ০৩:২২ পিএম
সম্পর্ক ভাঙলে সামাজিক যোগাযোগ মাধ্যমে যা করবেন না 

সম্পর্ক ভেঙে যাওয়া দুঃখজনক, হতাশারও! সেটা হোক দীর্ঘ কিংবা অল্প দিনের। এ সময় অনেকেই প্রতিহিংসা পরায়ণ হয়ে ওঠেন। রাগ কিংবা জেদের প্রভাব পড়তে শুরু করে সামাজিক যোগাযোগ মাধ্যমেও। যেটা অনেকেই পছন্দ করেন না। এসব কাজ ব্যক্তিত্বকে দুর্বল করে দেয়। তাই হতাশা কাটিয়ে স্বাভাবিক অবস্থায় ফেরার চেষ্টাই শ্রেয়।           

সম্পর্ক ভাঙলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যক্তির আচরণ কেমন হবে, সে বিষয়ে কিছু পরামর্শ দিয়েছে লাইফস্টাইল বিষয়ক জনপ্রিয় ওয়েব পোর্টাল বোল্ডস্কাই। সেগুলোই এখানে তুলে ধরা হলো:    

-রাগ থেকে ব্যক্তিগত চ্যাটের স্ক্রিনশট অথবা অন্যান্য ব্যক্তিগত তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করবেন না। এতে ব্যক্তিত্বের গ্রহণযোগ্যতা কমে যায়।  

-ফেসবুক বা অন্যান্য যোগাযোগ মাধ্যমে প্রাক্তন সঙ্গী বা বন্ধুর সঙ্গে প্রকাশ করা মুহূর্তগুলো বারবার দেখা বন্ধ করুন। এটা আপনার মনে নেতিবাচক প্রভাব ফেলবে। এমন পরিস্থিতিতে নিজেকে শক্ত করুন। 

-ব্যক্তিগত হতাশা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ না করাই ভালো। বারবার নিজের অনুভূতি ও হতাশা প্রকাশ করতে থাকলে অন্যরা বিরক্ত হবেন।

-স্বাভাবিক হওয়ার জন্য কাছের বন্ধুদের সঙ্গে সময় কাটান। কোথাও ঘুরতে কিংবা সিনেমা দেখতে যেতে পারেন। তবে সেসব মুহূর্তের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করবেন না। প্রকাশিত ওই সব ছবিতে কেউ নেতিবাচক মন্তব্য করলে ফের কষ্ট পাবেন।

-প্রাক্তন সঙ্গী বা বন্ধু আপনার প্রোফাইল ও কর্মকাণ্ড দেখছে- এ চিন্তা ঝেড়ে ফেলুন। কারণ এ চিন্তাই তাকে উদ্দেশ্য করে বিভিন্ন পোস্ট দিতে আপনাকে প্ররোচিত করবে। এতে সাময়িক ভালোলাগা এলেও আপনার ক্ষতিই বেশি করবে।      

-প্রাক্তন বন্ধু ও তাঁর আশেপাশের মানুষের প্রোফাইল দেখা বন্ধ করুন। এতে করে আপনার মধ্যে আরও হতাশা বাড়বে।

-নিজের মতো সময় কাটান। এ সময় শিশুসুলভ আচরণ করবেন না। নিজের অভ্যন্তরিন বোধ প্রকাশ করবেন না। স্বাভাবিক চালচলন বজায় রাখুন।
   

বাংলা ইনসাইডার/আরজে/আরএইচবি