ঢাকা, শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ৯ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

এগিয়ে লঙ্কানরা, ছাড় দেবেনা বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০১৮ মঙ্গলবার, ১০:৩৫ পিএম
এগিয়ে লঙ্কানরা, ছাড় দেবেনা বাংলাদেশ

সাদা পোষাকের আভিজাত ক্রিকেট বাংলাদেশ দলের পথ চলা ২০০০ সালের ১০ নভেম্বর থেকে। গত বছর এই শ্রীলঙ্কার সঙ্গেই শততম টেস্ট ম্যাচ খেলেছে টাইগাররা। সেই হিসেবে লঙ্কান টেস্ট ক্রিকেটের তুলনায় বেশ তরুণ দল বাংলাদেশ। সামনা-সামনি পরিসংখ্যানে স্পষ্টভাবেই এগিয়ে রয়েছে শ্রীলঙ্কা। তবে সর্বশেষ শততম ম্যাচের জয়ের স্মৃতি বাড়তি আত্মবিশ্বাস যোগাবে টাইগার শিবিরে।

এখন পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে ১৮টি টেস্ট ম্যাচ খেলেছে বাংলাদেশ। মাত্র এক জয় এবং দুই ড্র’য়ের বিপরীতে ১৫টি টেস্টেই হারের লজ্জা পেতে হয়েছে টাইগারদের। ২০০১ সালে কলম্বোতে শ্রীলঙ্কার সঙ্গে টেস্ট ক্রিকেট প্রথমবার মোকাবেলা হয় বাংলাদেশ দলের। প্রথম ম্যাচেই টাইগারদের ইনিংস ও ১৩৭ রানের ব্যবধানে পরাজিত করে লঙ্কানরা। সে টেস্টে সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে বিশ্বের কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে টেস্টে সেঞ্চুরি করেন মোহাম্মদ আশরাফুল। আর লঙ্কানদের বিপক্ষে ২০১৩ সালে প্রথম ড্র`য়ের স্বাদ পায় টাইগাররা।

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে বেশি রান সংগ্রহকারী মোহাম্মদ আশরাফুল। ১৩ টেস্টের ২৬ ইনিংসে আশরাফুলের সংগ্রহ ১০৯০ রান, সর্বোচ্চ আছে ১৯০ রানের ইনিংস। ১১ টেস্টে ৭৭৫ রান নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন মুশফিক। ৭ টেস্টে তৃতীয় সেরা ৫২৭ রান করা সাকিব আল হাসান। বোলারদের মধ্যে ৭ টেস্টে ২৯ উইকেট নিয়ে সবার ওপরে আছেন সাকিব। তারপরের অবস্থানে আছেন যথাক্রমে শাহাদাত, সৈয়দ রাসেল, সোহাগ গাজী ও মাশরাফি।


পরিসংখ্যানে এগিয়ে থাকলেও লঙ্কানদের সম্প্রতি ফর্মটা ভালো যাচ্ছেনা। উল্টোদিকে সাদা পোষাকে ২০১৭ সালটা বাংলাদেশের জন্য ছিল দারুণ একটা বছর। টেস্ট ক্রিকেটের অনেক অর্জন এসেছে এই বছরেই। তাই সেই ধারাবাহিকতায় লঙ্কানদের বিপক্ষে জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামবে বাংলাদেশ।


বাংলা ইনসাইডার/আরকে/ডিআর