ঢাকা, সোমবার, ২০ আগস্ট ২০১৮ , ৫ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

আবার বর্ণবিদ্বেষের শিকার ইমরান তাহির

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০১৮ মঙ্গলবার, ১২:৪৬ পিএম
আবার বর্ণবিদ্বেষের শিকার ইমরান তাহির

ক্রিকেটকে ভদ্রলোকের খেলা বলা হয়ে থাকে। কিন্তু ক্রিকেট স্টেডিয়ামে দর্শকদের নানা আচরণে এই উপাধি হারিয়ে যেতে বসেছে বাইশ গজ থেকে৷ প্রায়ই বর্ণ বৈষম্য নিয়ে আলোচিত ও সমালোচিত এই ক্রিকেট। এবার খোদ ঘরের মাঠেই এক ভারতীয় সমর্থক দ্বারা বর্ণ বৈষম্যমূলক আচরণের শিকার হলেন ইমরান তাহির।

শনিবার ওয়ান্ডারার্সে ভারত-দক্ষিণ আফ্রিকার চতুর্থ ওয়ান ডে চলার সময় গ্যালারি থেকে বর্ণবিদ্বেষ মুলক মন্তব্য উড়ে আসে তাহিরকে উদ্দেশ্য করে৷ ম্যাচ শেষ হওয়ার পর গ্যালারিতে এক ভারতীয় সমর্থককে চিহ্নিত করে স্টেডিয়াম সিকিউরিটির কাছে অভিযোগ দায়ের করেন তাহির৷

পুরো বিষয়টি সোমবার একটি প্রেস রিলিজের মাধ্যমে স্বীকার করে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা৷ তবে এর আগে ঘটনাটির ভিডিও ছড়িয়ে পড়ে ফেসবুক সহ অন্যান্য সোশ্যাল মিডিয়াতে৷ সেখানে দেখা যাচ্ছে, ইমরান তাহির সমর্থকদের সঙ্গে কথা বলছেন। সেখানে শোনা যাচ্ছে, তাহির এক সমর্থককে বলছেন, ‘আমারও পরিবার আছে।’

আইসিসি-র অ্যান্টি-রেসিজিম কোড অনুসারে, এই অপরাধে জড়িত থাকা ব্যক্তিকে স্টেডিয়াম থেকে বের করে দেওয়ার সঙ্গে সঙ্গেই তার বিরুদ্ধে ফৌজদারি মামলা করার কথা উল্লেখ আছে।

তবে এর আগেও বর্ণ বৈশ্যমের শিকার হয়েছিলেন প্রোটিয়া লেগ-স্পিনার। ২০১৫ বিশ্বকাপে অস্ট্রেলিয়ায় মানুকা ওভালে তাহিরের উদ্দেশ্যে বর্ণবিদ্বেষ মন্তব্য উড়ে এসেছিল গ্যালারি থেকে।


বাংলা ইনসাইডার/ডিআর