ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

সেরা একাদশ নিয়েই মাঠে নামবে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০১৮ বুধবার, ০৯:১২ এএম
সেরা একাদশ নিয়েই মাঠে নামবে বাংলাদেশ

ব্যর্থ ত্রিদেশীয় সিরিজ আর টেস্ট সিরিজ এর পর সামনে এবার দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। কোচ হাতুরুকে খালি হাতে ফেরত দেওয়ার চেষ্টা তো ব্যর্থ, এবার লক্ষ্য অন্তত ষোলকলা পূর্ণ না করতে দেওয়া! সেই লক্ষ্যকে সামনে রেখেই মাঠে নামবে টাইগাররা। আর তাঁর প্রমাণ ঘোষিত টি-টোয়েন্টি স্কোয়াডেও দেখা গেছে। দলে সুযোগ পেয়েছে পাঁচ নতুন ক্রিকেটার।

আগামী দিনে তারুণ্যের শক্তি কাজে লাগাতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন নির্বাচকরা। একই সঙ্গে তাঁদের পরিকল্পনায় আছে ২০২০ টি-২০ বিশ্বকাপ। জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার সুমন এমনটাই জানিয়েছেন। হাবিবুল বাশার এও জানিয়েছেন, সাকিবের না খেলা নতুনদের জন্য একটা বড় সুযোগ।

তাই পাঁচ তরুণের অন্তর্ভূক্তি ও সাকিবের অনুপস্থিতির কারণে কেমন হবে প্রথম ম্যাচের সেরা একাদশ? এই প্রশ্নই এখন সবার মনে।

সেরা একাদশে কিছু নাম আপনি চাইলেই বলে দিতে পারবেন। তামিম এবং দলে ফেরা সৌম্য ওপেনিংয়ে নামবেন সেটা নিশ্চিত। সাকিব থাকলে হয়তো তিনে খেলতেন। কিন্তু তিনে কে নামবেন? সাব্বিরের বাজে ফর্মের কারণে তাঁকে বিবেচনায় নিতে টিম ম্যানেজমেন্ট হয়তো শতবার চিন্তা করবে। তাই যদি সাব্বির না খেলেন তবে তিনে মুশফিক অথবা মাহমুদউল্লাহর খেলার সম্ভাবনা বেশি। মোট কথা প্রথম পাঁচটি পজিশন নিয়ে খুব একটা চিন্তা করতে হবে না টিম ম্যানেজমেন্টকে। আবার নিচের দিকে মুস্তাফিজ খেলছেন তা প্রায় নিশ্চিত। তাই লড়াইটা হবে মূলত মিডল অর্ডার ও লোয়ার মিডল অর্ডার নিয়ে।

মিডল অর্ডারে দেখা যেতে পারে নতুন মুখ আরিফুল হককে। সবশেষ বিপিএলে তাঁর নিখুত ফিনিশিং এবং শেষের দিকে দ্রুত রান তোলার প্রশংসা করেছে সবাই। তাই নতুনদের মধ্যে আরিফুলের সেরা একাদশে থাকার সম্ভাবনা সবচেয়ে বেশি। আরিফুলের সঙ্গে থাকতে পারে নতুন পেস অলরাউন্ডার সাইফউদ্দিন। সাইফ তাঁর সামর্থ্যের প্রমাণ দক্ষিণ আফ্রিকা সিরিজে দিয়েছে। বিপিএলেও ছিলেন উজ্জ্বল। ব্যাট এবং বল হাতে পারফর্ম করতে সিদ্ধহস্ত এই অলরাউন্ডার।

এরপর নতুন মুখ আফিফ হোসেনের খেলার সম্ভাবনা আছে। আফিফ অফ স্পিনিং অলরাউন্ডার। সদ্য শেষ হওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আলো ছড়িয়েছেন। ব্যাট হাতে বেশ বড় বড় শট খেলতে পারেন, আবার বল হাতেও ব্রেকথ্রু দিতে বেশ পটু।

স্কোয়াডে পেসার হিসেবে আছেন রাহী, রুবেল, রনি ও মুস্তাফিজ। মুস্তাফিজ খেলবেন সেটা নিশ্চিত। অভিজ্ঞতার বিচারের মোস্তাফিজের সঙ্গী হতে পারেন রুবেল। তবে রনি না রাহী খেলবে তা নিয়ে বেশ চিন্তায় পরতে পারে টিম ম্যানেজমেন্ট। দুজনই বিপিএলে ভালো বল করেছেন। ম্যাচের মোড় ঘুরিয়ে দিতেই বেশ পটু। তবে রাহী কিছুটা হলেও এগিয়ে থাকতে পারেন তাঁর ঘরোয়া লিগের পারফরম্যান্স দিয়ে। তাই নতুনদের মধ্যে প্রথম ম্যাচে সুযোগ নাও পেতে পারেন জাকির, মেহেদি।

প্রথম টি-টোয়েন্টিতে সম্ভাব্য টাইগার একাদশঃ মাহমুদউল্লাহ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, আরিফুল হক, সাব্বির রহমান/সাইফউদ্দিন, আফিফ হোসেন, নাজমুল অপু , আবু জায়েদ রাহী/ আবু হায়দার রনি, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান।

বাংলা ইনসাইডার/ডিআর/জেডএ