ঢাকা, রোববার, ১৯ আগস্ট ২০১৮ , ৪ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

পরিসংখ্যানে রোনালদোর চেয়ে এগিয়ে নেইমার

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০১৮ বুধবার, ১১:০২ এএম
পরিসংখ্যানে রোনালদোর চেয়ে এগিয়ে নেইমার

রোনালদো-নেইমার, দুজনেই নিজ নিজ দলের মধ্যমণি। নিজ নিজ দলের সমর্থকদের প্র্রত্যাশার কেন্দ্র বিন্দুতেও তারা দুইজন। তাহলে দু’জনের মুখোমুখি দ্বৈরথে কে জিতবে? সেটা জানা যাবে আজ রাতেই। তবে তাঁর আগে রোনালদো ও নেইমারের দ্বৈরথকে পরিসংখ্যানের দেখিয়েছে ক্রীড়া সাময়িকী ফোরফোরটু।

মৌসুমে গোল
চলতি মৌসুমে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে পিএসজির হয়ে ২৭টি ম্যাচ খেলেছেন নেইমার। মাত্র ২৭ ম্যাচ খেলে ব্রাজিলিয়ান তারকা গোল করেছেন ২৮টি। অন্যদিকে রিয়ালের হয়ে রোনালদো মৌসুমে সব মিলে ২৮ ম্যাচে করেছেন ২৩ গোল।

চ্যাম্পিয়নস লিগে গোল
এবারও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে এখন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা রোনালদো। গ্রুপপর্বের ৬ ম্যাচেই গোল করার অনন্য রেকর্ড গড়েছিলেন রোনালদো। সর্বোচ্চ ৯ গোল নিয়ে সবার ওপরে সিআরসেভেন। বিপরীতে চ্যাম্পিয়ন্স লিগের ৬ ম্যাচে নেইমার করেছেন ৬ গোল। আবার এই আসরের সবচেয়ে বেশি গোলদাতাও রোনালদো।

পেনাল্টি থেকে গোল
রোনালদো এবং নেইমার দুজনেই এ মৌসুমে নিজ নিজ দলের হয়ে পেনাল্টি থেকে গোল করেছেন সমান ৫টি করে।

গোলমুখে শট
মৌসুমে ২৩ গোল করতে রোনালদো গোলমুখে শট নিয়েছেন মোট ১৮৮টি। বিপরীতে নেইমার ২৮ গোল করার পথে গোলমুখে শট নিয়েছেন মাত্র ১২৬টি। অর্থাৎ রোনালদোর চেয়ে ৬২ শট কম নিয়ে নেইমার ৫টি গোল বেশি করেছেন।

সতীর্থদের দিয়ে গোল বা অ্যাসিষ্ট
মৌসুমে নিজে ২৮ গোল করার পাশাপাশি নেইমার সতীর্থদের দিয়ে করিয়েছেন ১৪টি গোল। এখানে রোনালদো অনেক পিছিয়ে। রিয়াল তারকা সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন মাত্র ৫টি। একই সঙ্গে নেইমার গোলের সুযোগ তৈরি করেছেন ৮৯টি। সেখানে রোনালদো মাত্র ৩৫টি!

ড্রিবলিং
নেইমার চলতি মৌসুমে এ পর্যন্ত খেলা ২৭ ম্যাচে ড্রিবলিং করেছেন মোট ৩১৮টি। যার মধ্যে সফল ড্রিবলিং ছিল ১৮৯টি। অন্যদিকে, রোনালদো ২৮ ম্যাচে ড্রিবলিং করেছেন মাত্র ৫৯টি। যার মধ্যে সফল ড্রিবলিং মাত্র ৩৫টি।

উপরের এই পরিসংখ্যান দেখিয়ে দিচ্ছে নেইমার বেশ এগিয়ে রোনালদো থেকে। কিন্তু হাইভোল্টেজ ম্যাচের আগে সব পরিসংখ্যান যে নস্যি। যে ভালো খেলবে সেই হাসবে শেষ হাসি। তবে এই ম্যাচে রিয়াল-পিএসজির পাশাপাশি লড়াইটা যে রোনালদো-নেইমারের।আর যে লড়াইয়ের জন্য অধীর অপেক্ষায় ফুটবলবিশ্ব। এখন দেখার বিষয়, বার্নাব্যুর সম্মুখযুদ্ধে কে জয়ী হন, নেইমার নাকি রোনালদো!

তথ্যসুত্রঃ ফোরফোরটু


বাংলা ইনসাইডার/ডিআর/জেডএ