ঢাকা, রোববার, ২০ মে ২০১৮ , ৬ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

ইতিহাস গড়ে সিরিজ জিতে র‍্যাংকিংয়ে শীর্ষে ভারত

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০১৮ বুধবার, ১২:০৭ পিএম
ইতিহাস গড়ে সিরিজ জিতে র‍্যাংকিংয়ে শীর্ষে ভারত

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজের পঞ্চম ম্যাচে ৭৩ রানে জিতেছে ভারত। ২৭৪ রান তাড়ায় দক্ষিণ আফ্রিকা থামে ২০১ রানে। এই জয়ে ছয় ম্যাচের সিরিজে ৪-১ ব্যাবধানে এগিয়ে অতিথিরা। একই সঙ্গে সিরিজ জিতে ইতিহাস গড়েছে বিরাটরা। প্রথমবার দক্ষিণ আফ্রিকার মাটিতে এক ম্যাচ হাতে রেখে সিরিজ নিশ্চিত করেছে তাঁরা। ইতিহাস গড়ে সিরিজ জয়ের সঙ্গে ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষ স্থানটাও পুরোপুরি নিজেদের করে নিয়েছে দুর্দান্ত ফর্মে থাকা ভারত।

তবে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়েই শীর্ষে উঠে গিয়েছিল ভারত। কিন্তু শীর্ষস্থানটা শক্ত করতে আরও দুটি জয় প্রয়োজন ছিল। আর দুই ম্যাচ জিতে জায়গাটা পুরোপুরি নিজেদের করে নিয়েছে তাঁরা। তাই শুক্রবার শেষ ম্যাচে ভারত হেরে গেলেও র‌্যাংকিংয়ে কোনো হেরফের হবে না।

১২১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে সিরিজ শুরু করেছিল ব্লুজরা। এখন সিরিজ জিতে ভারতের রেটিং দাঁড়িয়েছে ১২২। আবার ম্যাচ, সিরিজের সঙ্গে পয়েন্টও হারিয়ে দ্বিতীয় স্থানে নেমে গেছে দক্ষিণ আফ্রিকা, তাঁদের সংগ্রহ ১১৮। ভারত সিরিজের শেষ ম্যাচ জিতলে পয়েন্ট দাঁড়াবে ১২৩। আর প্রোটিয়াদের পয়েন্ট আরও কমে হয়ে যাবে ১১৭।

প্রোটিয়াদের পিছনে ফেলে ইংল্যান্ডেরও সুযোগ আছে দ্বিতীয় স্থানে যাওয়ার। তবে সেক্ষেত্রে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের সবগুলোই জিততে হবে ইংলিশদের। তখন প্রোটিয়ারা চলে যাবে তৃতীয় স্থানে!


বাংলা ইনসাইডার/ডিআর