ইনসাইড গ্রাউন্ড

‘এটা আমার জন্য ফাইনাল নয়, চ্যাম্পিয়নস লিগের একটি ম্যাচ‘

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১:০৯ পিএম, ১৪ ফেব্রুয়ারী, ২০১৮


Thumbnail

আজ রাতেই রিয়াল-পিএসজি মহারণ। এরই মধ্যে ফুটবলবিশ্বে চলছে কথার লড়াই, কে জিতবে এই ম্যাচে। চলতি মৌসুমে ধুঁকতে থাকা রিয়াল মাদ্রিদ নাকি উড়তে থাকা পিএসজি। একই সঙ্গে রিয়াল-পিএসজি’র পাশাপাশি লড়াইটা রোনালদো এবং নেইমারেরও। তবে এমনটা মানতে নারাজ রিয়াস বস জিনেদিন জিদান। তাঁর মতে লড়াইটা সময়ের অন্যতম দুই খেলোয়াডের নয়, বরং দুটি দলের।   

জিদান বলেন, ’আমরা সময়ের দুজন দুর্দান্ত খেলোয়াড় নিয়ে কথা বলছি, কিন্তু আগামীকাল ম্যাচটা রিয়াল মাদ্রিদ বনাম পিএসজি, নেইমার বনাম রোনালদো নয়।  নেইমার একজন মানসম্পন্ন খেলোয়াড় কিন্তু আমরা ক্রিশ্চিয়ানো ও নেইমারের মধ্যে কোনো দ্বৈরথ দেখতে চাই না। আমরা রিয়াল মাদ্রিদ বনাম পিএসজি ম্যাচ দেখতে চাই।‘

তিনি আরও বলেন, ‘আমরা রোনালদোর মতো একজন খেলোয়াড়কে নিয়ে কথা বলতে পারি, যে ফুটবলে অসাধারণ কিছু করেছে এবং পাঁচবার ব্যালন ডি’অর জিতেছে কিন্তু মাঠে নেইমার কি করতে পারে, সেটাও সবাই দেখেছে।‘

চলতি মৌসুমে ধুঁকতে থাকা রিয়ালের সামনে সামনে আছে কেবল চ্যাম্পিয়ন্স লিগের মুকুট ধরে রাখার সুযোগ। তাই আজ হেরে গেলে তোপের মুখে পরতে পারেন জিদান। কেননা ইতোমধ্যেই লা লিগা শিরোপা প্রায় হাতছাড়া হয়ে গিয়েছে অল হোয়াইটসদের, খুইয়েছেন কোপা দেল রে’র শিরোপাও। তাই গুঞ্জন আছে তাকে বিদায় করে দিতে পারে রিয়াল। তবে এ নিয়ে খুব একটা ভাবনা নেই ফরাসি এই কোচের।

রিয়ালে তাঁর ভবিষ্যত নিয়ে জিদান বলেন, ’সব ম্যাচই আমার কাছে গুরুত্বপূর্ণ এবং এ মুহূর্তে ভবিষ্যৎ চিন্তা আমাকে খুব বেশি বিরক্ত করছে না। এটা আমার জন্য একটা ফাইনাল নয়, চ্যাম্পিয়নস লিগের একটি ম্যাচ।‘

পিএসজি ম্যাচ নিয়ে চাপে আছেন কিনা এমন প্রশ্নে জিদান বলেন বলেন, ‘আমাদের হাতে দুই লেগের খেলা আছে এবং আমাদের যেটা করতে হবে, সেটা হচ্ছে মাঠে গিয়ে ভালো খেলা। বাকি সব নিয়ে আমি খুব বেশি চিন্তিত নই। আমরা কোনো চাপ অনুভব করছি না।‘

তথ্যসূত্রঃ গোল.কম


বাংলা ইনসাইডার/ডিআর

 



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আন্তর্জাতিক ক্রিকেটে ৬৭ বছর বয়সে অভিষেক হল বার্টনের

প্রকাশ: ০৩:২৪ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

ক্রিকেট যেন শুধু একটি খেলা নয়, নানা আবেগ ও ভালোবাসার নাম। ঠিক যেন তাই আবারও প্রমাণ করলেন জিব্রাল্টার এক ক্রিকেটার স্যালি বার্টন। যে বয়সে নাতি-নাতনিদের সঙ্গে অবসর সময় কাটানোর কথা, সে বয়সে ব্যাট-প্যাড হাতে তিনি নেমে গেলেন ২২ গজে। আর সেই সঙ্গে হয়ে গেলেন ইতিহাসের সাক্ষী।

স্যালি বার্টন পেশায় একজন শিক্ষক। তবে তার নেশা খেলাধুলা করা। ছোটবেলা থেকেই ফুটবল খেলতেন তিনি। গত রোববার (২১ এপ্রিল) এস্তোনিয়ার বিপক্ষে জিব্রাল্টারের হয়ে প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নামার দিনে স্যালির বয়স ছিল ৬৬ বছর ৩৩৪ দিন।

এতে স্যালি ভেঙে দেন পর্তুগালের আকবর সৈয়দের গড়া আগের রেকর্ড। আকবর সৈয়দ পর্তুগাল পুরুষ দলের হয়ে ৬৬ বছর ১২ দিন বয়সে ২২ গজ মাতিয়েছিলেন। শুধু ক্রিকেটই নয়, স্যালি ফুটবলও খেলেন। ক্রিকেটে যেমন গ্লোভস হাতে উইকেটরক্ষকের ভূমিকা পালন করেন, তেমনি ফুটবলে গোলরক্ষকের ভূমিকা পালন করেন।

জিব্রাল্টার মেয়েদের ক্লাব জিব্রাল্টার ওয়েভ এফসিতে নিয়মিত খেলেন বার্টন। ২০২১ সালে জিব্রাল্টার ওয়েভ এফসি গঠন হওয়ার পরে সেই দলের হয়ে শুরু থেকেই বিচ সকার, ফুটসাল ও ফুটবল তিন বিভাগেই মাঠে নামেন তিনি। ফুটবলের মাঠে স্ট্রাইকার থেকে ডিফেন্ডার, সব ভূমিকাতেই মাঠে নেমেছেন স্যালি।

স্যালি বার্টনের বিশ্ব রেকর্ডের দিনে ১২৮ রানের বড় ব্যবধানে এস্তোনিয়াকে উড়িয়ে দিয়েছে জিব্রাল্টার। আগে ব্যাট করে জিব্রাল্টার নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৫৮ রান সংগ্রহ করে। জবাবে মাত্র ৩০ রানে অলআউট হয়ে যায় এস্তোনিয়া নারী দল।

এদিন স্যালি বার্টনকে ব্যাট হাতে নামতে হয়নি। এমনকি উইকেটের পেছনেও দায়িত্ব পালন করতে তেমন বেগ পেতে হয়নি। কেননা জিব্রাল্টারের বোলাররা যে ৯ উইকেট পেয়েছেন, সবই বোল্ড নয়তো এলবির শিকার হয়েছিলেন। অন্য একটি উইকেটটি এসেছে রানআউট থেকে, যেটি করেছেন জিব্রাল্টারের অন্য এক ফিল্ডার।


স্যালি বার্টন   আন্তর্জাতিক ক্রিকেট  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

তবে কি অভিমান ভুলে বার্সাতেই থাকছেন জাভি!

প্রকাশ: ০২:২৮ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

তিন বছর পূর্বে ২০২১ সালের নভেম্বরে হতাশায় ডুবতে থাকা বার্সেলোনার দায়িত্ব নিয়েছিলেন জাভি হার্নান্দেজ। দায়িত্ব নেয়ার পর গত মৌসুমে ক্লাবকে এনে দিয়েছিলেন লিগ শিরোপাও। এরপর হঠাৎ চলতি বছরের শুরুতে কাতালান ছাড়ার ঘোষণা দেন জাভি। এই কিংবদন্তি ফুটবলার জানিয়ে দিয়েছেন, চলমান মৌসুম শেষে বার্সার ডাগআউটে আর থাকবেন না। এরপর থেকে অন্য রূপে বার্সা। নিয়মিত পারফর্ম করতে থাকে তারা। দলের এই পরিবর্তনে খুশি কাতালান প্রশাসন। আর যার জন্য ক্লাবকর্তারা অনুরোধ করেছেন জাভিকে থেকে যাওয়ার জন্য।

তাদের অনুরোধের মধ্যে বরং চলে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন তিনি। তার চলে যাবার সিদ্ধান্তে বহাল আছে। তবে স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কার এক প্রতিবেদনের তথ্য অনুসারে, সিদ্ধান্ত পাল্টানোর কথা ভাবছেন জাভি। মৌসুম শেষে বিদায় নিচ্ছেন না তিনি। থেকে যাচ্ছেন ন্যু ক্যাম্পে।

কাতালানদের সঙ্গে জাভির চুক্তি আছে ২০২৫ সালের জুন পর্যন্ত। ওই পর্যন্ত আল সাদের প্রাক্তন কোচ থাকবেন কিনা তা এখনই বলা কঠিন। তবে এটুকু নিশ্চিত যে, আগামী মৌসুমেও বার্সার ডাগ আউটে থাকবেন জাভি। আপাতত চুক্তির মেয়াদ পূর্ণ করার বিষয়ে হয়তো একমত হতে পারেন জাভি।

হুয়ান লাপোর্তার সঙ্গে মিটিংয়ে এ বিষয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে স্প্যানিশ পত্রিকা মার্কা। এ নিয়ে দুই একের মধ্যে ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তা ও ক্রীড়া পরিচালক ডেকোর সঙ্গে বৈঠকে বসবেন জাভি।

এদিকে বার্সার ডাগআউট থেকে জাভি চলে গেলে কী হতে পারে সেটিরও বিকল্প ভাবনা আছে বার্সার মাথায়। স্প্যানিশ কোচের উত্তরসূরি হিসেবে রাফায়েল মার্কেজের কথা শোনা যাচ্ছে। তবে মেক্সিকান কোচকে নিয়ে একটা সমস্যা আছে। বার্সা ‘বি’ দলের কোচকে পছন্দ নয় স্প্যানিশ মিডিয়ার। যেটি তার মূল দলে আসতে অন্তরায় হতে পারে।


বার্সালোনা   চ্যাম্পিয়ন্স লিগ   জাভি হার্নান্দেজ   লা লিগা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

এবার আইসিসির প্যানেলে বাংলাদেশের আরও এক আম্পায়ার

প্রকাশ: ০১:৪১ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

শরফুদৌল্লা ইবনে শহীদ সৈকত। বাংলাদেশি এই আম্পায়ার কিছুদিন পূর্বেই বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির এলিট প্যানেলে যুক্ত হয়েছেন। যার জন্য তার জায়গা খালি হলে বাংলাদেশ থেকে সাবেক বাঁহাতি পেসার মোরশেদ আলি খানের নাম প্রস্তাব করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অবশেষে আইসিসি বিসিবির সেই প্রস্তাব গ্রহণ করেছে।

আর তাই গাজি সোহেল, মাসুদুর রহমান মুকুল ও তানভীর আহমেদের সঙ্গে আইসিসির আন্তর্জাতিক প্যানেলে বাংলাদেশের নতুন মুখ হিসেবে জায়গা পেলেন মোরশেদ। মঙ্গলবার (২৩ এপ্রিল) আইসিসির প্যানেলে মোর্শেদ আলী খানের যুক্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেন বিসিবির আম্পায়ার্স কমিটির প্রধান ইফতিখার আহমেদ মিঠু।

আগেই গুঞ্জন ছিল, জিম্বাবুয়ে সিরিজের আগে মোরশেদ আইসিসির তালিকাভুক্ত হবেন। মোরশেদ আলী খান বাংলাদেশ ও ভারতের নারী দলের মধ্যকার হতে যাওয়া আন্তর্জাতিক টি-২০ ম্যাচে দায়িত্বপ্রাপ্ত হয়েছেন। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম দুটি ম্যাচে অনফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি।

আইসিসির প্যানেলে যুক্ত হওয়ার আগেই চলতি বছর আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারিং করেছেন মোরশেদ। দায়িত্ব পালন করেছেন এসিসি ওমেন্স প্রিমিয়ার কাপে। নিজেদের মাঠে বাংলাদেশ ও  অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের সর্বশেষ টি-২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে মাঠের আম্পায়ার ছিলেন ৫১ বছর বয়সী মোরশেদ।

বাংলাদেশ দলের হয়ে তিনটি আন্তর্জাতিক ম্যাচও খেলেছেন মোরশেদ। মানিকগঞ্জের এই সন্তান ১৯৯৮ সালে ভারতের মাটিতে অনুষ্ঠিত ট্রাই-সিরিজে খেলেন। অভিষেক ম্যাচে ভারতের বিপক্ষে ১০ ওভার বল করে ৩১ রানে ১ উইকেট নেন। ২০০০-২০০১ সিজন পর্যন্ত ঘরোয়া ক্রিকেট খেলেছেন তিনি।


বাংলাদেশ   আম্পায়ার   বিসিবি   আইসিসি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

চেলসির জালে আর্সেনালের গোল উৎসব

প্রকাশ: ০১:০৪ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

ইংলিশ প্রিমিয়ার লিগে (ইপিএল) একটা লম্বা সময় ধরে হতাশায় ভুগছিল আর্সেনাল। তবে গতকাল মঙ্গলবার এমিরেটস স্টেডিয়ামে চেলসিকে ৫-০ গোলে হারিয়ে সেই হতাশা কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে গানাররা। আর এদিনের গোল উৎসবের মধ্য দিয়ে শিরোপার অন্যতম দাবিদার হয়ে উঠলো তারা।

অ্যাস্টন ভিলার কাছে ঘরের মাঠে হার ও চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায়ের যন্ত্রণা ভুলে লিভারপুল ও ম্যানসিটির ওপর চাপ ধরে রাখলো গানাররা।

প্রিমিয়ার লিগে ৩৪ ম্যাচে ৭৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্সেনাল। দ্বিতীয় স্থানে থাকা লিভারপুলের (৭৪) চেয়ে পরিষ্কার তিন পয়েন্টে এগিয়ে তারা। অবশ্য অলরেডরা এক ম্যাচ কম খেলেছে। আর ম্যানসিটি দুই ম্যাচ কম খেলে ৭৩ পয়েন্ট নিয়ে তিনে।

লিয়ান্দ্রো ট্রসার্ড ৪ মিনিটে গোল করে আর্সেনালকে এগিয়ে দেন। বিরতির পর কাই হ্যাভার্জ ও বেন হোয়াইট জোড়া গোল করেন।

এনিয়ে চলতি মৌসুমে ষষ্ঠবার ৫ বা তার বেশি গোল দিলো আর্সেনাল। তাদের কাছে এটাই চেলসির বড় হার।


আর্সেনাল   ইংলিশ প্রিমিয়ার লিগ   ক্লাব ফুটবল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

নারী ভক্তকে জড়িয়ে ধরে বরখাস্ত ইরানি ফুটবলার

প্রকাশ: ১২:৪৮ পিএম, ২৪ এপ্রিল, ২০২৪


Thumbnail

মাঠে ঢুকে পড়া এক নারী ভক্তকে বাঁচাতে গিয়ে রোষানলে পড়েছেন ইরানের জাতীয় দল ও ইরানের ক্লাব ইস্তেগলাল তেহরানের গোলরক্ষক হোসেইন হোসেইনি। তাকে আনুষ্ঠানিকভাবে এক ম্যাচের জন্য বরখাস্ত ও জরিমানা করেছে ইরানি ফুটবল ফেডারেশন। 

জানা যায়, পারসিয়ান গালফ প্রো লিগে এস্তেঘলাল তেহরান এবং অ্যালুমিনিয়াম আরাকের মধ্যকার ম্যাচে হঠাৎ করে ঢুকে পড়েন এক মহিলা ভক্ত। তেড়ে আসা নিরাপত্তাকর্মীদের হাত থেকে তাকে বাঁচাতে জড়িয়ে ধরেন হোসেইন হোসেইনি। যার কারণে ইরানের ফুটবল ফেডারেশন তাকে জরিমানার সঙ্গে বরখাস্তও করেছে।

ইরানের সংবাদপত্র দৈনিক ‘খবর ভার্জেশি’ তাদের করা প্রতিবেদনে জানায়, গত ১২ এপ্রিল দুই দলের মধ্যকার ম্যাচ চলার সময় ইরানের জাতীয় দলের গোলকিপার ‘ম্যাচের নিরাপত্তা কর্মকর্তাদের প্রতি খারাপ আচরণ’ করার জন্য তাকে এক ম্যাচের জন্য বরখাস্ত করেছে এবং ৪,৪০০ ইউরো জরিমানা করা হয়েছে।


ইরানি ফুটবলার   নারী ভক্ত   নিষিদ্ধ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন