ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮ , ১১ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

শীর্ষ ধনী ক্লাব সিটি, সেরা দশেও নেই বার্সা 

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৩ মার্চ ২০১৮ মঙ্গলবার, ০৯:৪০ পিএম
শীর্ষ ধনী ক্লাব সিটি, সেরা দশেও নেই বার্সা 

ফুটবল যেন শুধু একটি খেলার নাম নয় এ এক উন্মাদনার নাম। ফুটবল পছন্দ করেননা এমন লোক খুঁজে পাওয়া কঠিন। ফুটবলারদের অসাধারণ ক্রীড়া শৈলী আর সময়ের বিবেচনায় এই খেলাটিতে অন্যান্য খেলার থেকে বেশি জনপ্রিয়।

বিশ্বের সব দেশই ফুটবল খেলে। তবে ক্লাব ফুটবলেই এই খেলার প্রকৃত রং ফুটে ওঠে। ক্লাবগুলোর মধ্যে বিভিন্ন লীগে আন্তর্জাতিক মানের ফুটবল খেলা হয়ে থাকে। যেখানে পৃথিবীর শীর্ষ খেলোয়াড়রা তাদের অসাধারণ খেলা প্রদশন করে মাঠের দাপুটে নৈপুণ্যে দর্শক মাতিয়ে রাখেন।

কয়েকদিন আগে বিশ্বের বৃহত্তম ফুটবলের অর্থ বিষয়ক সমীক্ষা প্রতিষ্ঠান সকারেক্স বিশ্বের সবচেয়ে ধনী ক্লাবের একটি জরিপ করেছে। আর সেই জরিপে বিশ্বের সবচেয়ে ধনী ক্লাব হিসাবে নাম লিখিয়েছে ম্যানচেস্টার সিটি। তবে অবাক করা তথ্য হলো এ তালিকার সেরা দশটি ক্লাবের মধ্যে জায়গা হয়নি স্প্যানিশ ক্লাব বার্সেলোনার। ফুটবলে বিত্তশালী ক্লাব বলতে ইংল্যান্ড, ইতালি, স্পেন ও জার্মানির ক্লাব গুলোর নামই এসেছে সকারেক্সের জরিপে। তালিকার শীর্ষ ২৫-এ স্থান পেয়েছে বিশ্বের পৃথক ৯টি দেশের ক্লাব।

২০০৮ সালে ম্যানচেস্টার সিটি ক্লাবের মালিকানা কিনে নেন সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ সুলতান মনসুর। মালিকানা পেয়েই ধনকুবের যুবরাজ ক্লাবের পিছনে ঢালছেন কাড়ি কাড়ি অর্থ। আরেক ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের গত বছর দায়িত্ব নেযার পর খেলোয়াড় ক্রয়ে ৪০০ মিলিয়ন ডলার ব্যয় করেছেন কোচ হোসে মরিনহো।  

ক্রীড়া বিষয়ক অন্য একটি সমীক্ষা প্রতিষ্ঠান ডিলয়েট-এর সর্বশেষ ধনী ক্লাবের তালিকায় ১ নম্বরে স্থানে ছিল ম্যানচেস্টার ইউনাইটেড। বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ ছিল তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে। আর বর্তমান শীর্ষ ধনী ক্লাব ম্যানসিটির নাম ওই তালিকার শীর্ষ ২০-এও ছিল না। সেখান থেকে আরব আমিরাতের যুবরাজের হাত ধরে সিটিজেনরা এখন তালিকার শীর্ষে। এই তালিকার শীর্ষ ১০০ ক্লাবের একত্রিত সম্পদের পরিমাণ ৫৭১ বিলিয়ন ডলার।

সকারেক্স-এর মার্কেটিং ডিরেক্টর ডেভিড রাইট জানান, অধুনা ক্লাব ফুটবলে আর্থিক ছবিটা কিভাবে বদলে যাচ্ছে তার একটা ছবি দেখাতে চেয়েছি আমরা। এ কারণে আমাদের সমীক্ষা প্রকাশ করা হয়েছে।

সকারেক্স-এর শীর্ষ ১০ ক্লাবের নাম ও সম্পদের হিসাবে পয়েন্ট

১. ম্যানচেস্টার সিটি (ইংল্যান্ড) ৪৮৮৩

২. আর্সেনাল (ইংল্যান্ড) ৪৫৫৯

৩. প্যারিস সেইন্ট জার্মেই (ফ্রান্স) ৪১২৮

৪. গুয়াংঝু এভারগ্রান্ড (চীন) ৩৪২৩

৫. টটেনহ্যাম হটস্পার (ইংল্যান্ড) ২৫৯১

৬. রিয়াল মাদ্রিদ (স্পেন) ২৫৭৯

৭. ম্যানচেস্টার ইউনাইটেড (ইংল্যান্ড) ২৫৭৯

৮. জুভেন্টাস (ইতালি) ২২৬০

৯. চেলসি (ইংল্যান্ড) ২০৭৩

১০. বায়ার্ন মিউনিখ (জার্মানি) ২৮০৬ 

যে বিষয়গুলো বিবেচনায় ছিল:

১. স্থায়ী সম্পদ (স্টেডিয়াম, অনুশীলন সুবিধা ও অন্য সম্পত্তি)।

২. খেলোয়াড়ি সম্পদ (ফুটবলারদের বাজারদর)।

৩. ব্যাংকে নগদ অর্থ।

৪. মোট ঋণ।

৫. মালিকের আর্থিক সামর্থ্য (দলবদলের বাজারে মালিক কতটা সক্রিয়)।

তথ্যসূত্র: সকারেক্স।

বাংলা ইনসাইডার/আরকে/ডিআর

 

বিষয়: ধনী-ক্লাব