ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ , ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

রাশিয়া বিশ্বকাপের অফিসিয়াল জ্যোতিষী ‘একিলিস’!

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৪ মার্চ ২০১৮ বুধবার, ০৫:৫০ পিএম
রাশিয়া বিশ্বকাপের অফিসিয়াল জ্যোতিষী ‘একিলিস’!

বিশ্বকাপের অফিসিয়াল মাসকট থাকে, থাকে অফিসিয়াল থিম সং’ও। কিন্তু কখনও কি শুনেছেন বিশ্বকাপের অফিসিয়াল জ্যোতিষির কথা! না শুনে থাকলে এবার ঠিকই শুনবেন। সেন্ট পিটার্সবার্গে শীত প্রাসাদের হেরমিতেজ জাদুঘরের বিড়াল ‘একিলিস’ এর কাঁধে এবার রাশিয়া বিশ্বকাপের অফিসিয়াল জ্যোতিষীর ভার। যদিও একিলিস জন্মগতভাবেই বধির। এর আগে ২০১০ বিশ্বকাপে আগেই ম্যাচের সঠিক ভবিষ্যদ্বাণী করে সাড়া ফেলেছিল অক্টোপাস ‘পল’।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এ জাদুঘরের বেজমেন্টে বংশপরম্পরাতেই বিড়ালদের বসবাস। শীত প্রাসাদে ইঁদুরের উৎপাত বন্ধে তাদের শরণাপন্ন হয়েছিলেন রাশিয়ার জার শাসকেরা। ‘একিলিস’-এর জন্ম শীত প্রাসাদেরই হেরমিতেজ জাদুঘরে। তবে একিলিকসকে দায়িত্ব দেওয়ার পেছনে কারণও আছে। গত বছর রাশিয়ায় অনুষ্ঠিত ফিফা কোনফেডারেশনস কাপে একিলিসের পারফরম্যান্স ছিল অবিশ্বাস্য। চার ম্যাচের তিনটিতেই আগেভাগে ঠিক ঠিক ফল বলে দিয়েছিল এই বিড়াল। আর এ কারণেই আয়োজকরা একিলিকসের ওপরই আস্থা রাখছেন।

হেরমিতেজ জাদুঘরের প্রেস সচিব মারিয়া হালতুনেন জানিয়েছেন, ‘পছন্দ এবং বিশ্লেষণের ক্ষমতার কারণেই একিলিসকে বেছে নেওয়া হয়েছে। এ ব্যাপারে সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে এবং কাগজপত্রও সই করা শেষ।’

বিশ্বকাপের অফিশিয়াল জ্যোতিষী হিসেবে পরিচয় করাতে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করেন আয়োজকেরা। সেই অনুষ্ঠানে একিলিসের গলায় পরিয়ে দেওয়া হবে ফ্যান আইডি। এই পরিচয়পত্র নিয়ে সে আর দশজনের মতোই স্টেডিয়ামে ঢুকতে পারবে।

কিভাবে গননা করবে একিলিকস?
এদিকে আয়োজকেরা জানিয়েছেন, একিলিস বধির হওয়ায় একদিক থেকে সুবিধাই হবে। মাঠের বাদ্যি-বাজনায় তার মনঃসংযোগে কোনো অসুবিধা হবে না। তাঁর ভবিষ্যদ্বাণী করার পদ্ধতি কিন্তু বেশ সাদামাটা। যে দুই দলের ম্যাচ, তাদের জাতীয় পতাকাসংবলিত দুটি পাত্রে খাবার দেওয়া হবে। এর মধ্যে একিলিস যে পাত্রটি বেছে নেবে, সেই দলই ম্যাচে জয়ী।

তথ্যসূত্র: স্পুটিনিকনিউজ.কম


বাংলা ইনসাইডার/ডিআর