ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮ , ৫ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

আগের কলকাতা আর এই কলকাতার পার্থক্য অনেক

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৬ এপ্রিল ২০১৮ সোমবার, ০৪:০৪ পিএম
আগের কলকাতা আর এই কলকাতার পার্থক্য অনেক

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্রথম তিনটি মৌসুমে কলকাতা নাইট রাইডার্সের পারফরম্যান্স একেবারেই আহামরী কিছু নয়। তিনটি মৌসুমের কোনোটিতেই নকাউট পর্বে যেতে পারেনি শাহরুখ-জুহির কেকেআর। তাই সাফল্য পেতে ২০১১ সালে দলকে খোলনলচে বদলে ফেলার সিদ্ধান্ত নেন ফ্রাঞ্চাইজি কর্তারা।

সেবার দলকে নতুন করে ঢেলে সাজায় কেকেআর। এরপর থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি কলকাতাকে। দু’বার চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি প্রতিবারই আইপিএলে নজর কেড়েছে কলকাতা। তবে ২০১৮ আইপিএলে দলের অনেক ক্রিকেটারকে ছেড়ে দিয়েছে তাঁরা। সাকিব, অধিনায়ক গম্ভীর, ইউসুফ পাঠানের মত ক্রিকেটারদের দলে রাখেনি জ্যাক ক্যালিসের দল।

সোজা কথায় বললে নতুন অধিনায়কের সঙ্গে আবার দলকে ঢেলে সাজিয়েছে কেকেআর। এক ঝাঁক তরুণের সঙ্গে নতুন সব খেলোয়াড় নিয়ে গড়া এবারের কলকাতার স্কোয়াড। ক্রিস লিন, রবিন উথাপ্পা, পীযুশ চাওলা, আন্দ্রে রাসেল এবং সুনিল নারিন এই চারজন ছাড়া আর কারও কেকেআরের জার্সি জড়ানোর অভিজ্ঞতা নেই।

কলকাতার দলে ৬ জন মাত্র বিদেশি। কমলেশ নাগারকোটি, শিভম মাভির মত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নজরকাড়া বোলারদের নিয়েছে কেকেআর। আছেন স্টার্ক, মিচেল জনসনদের মত বোলাররা। স্পিনার হিসাবে আছেন সুনীল নারিন, পীযূষ চাওলা, কুলদীপ যাদবরা। তবে বোলারের তুলনায় ব্যাটসম্যান কম নেওয়া হয়েছে। ক্রিস লিন, দীনেশ কার্তিক, শুভমন গিলরা থাকলেও দলের ব্যাটিং লাইন আপ বোলিং’র মত ততটা শক্তিশালী নয়।

আর বড় ঝুকি নিয়ে দলকে ঢেলে সাজানোর পরিণাম এখন কেকেআরের সামনে। চলতি একাদশ আসরে এখন পর্যন্ত তিন ম্যাচ খেলে একটিতে জয় এবং দুটিতে হেরেছে দিনেশ কার্তিকের দল। দলও খুব ভালো ছন্দে নেই। যাদের নিয়ে আশা করা হচ্ছিলো তারা কেউই এখনও নিজেদের তেমন মেলে ধরতে পারছেন না। তাই অনেকেই প্রশ্ন তুলছেন, এই নতুন কেকেআরের বিষদাঁত কি ভেঙ্গে গেল। তাছাড়া নতুন এই কলকাতার মধ্যে কি যেন নেই।

তবে এখনও অনেক ম্যাচ বাকি আছে। এখন দেখার বিষয় কেকেআর নতুনদের নিয়ে ঠিকমত জ্বলে উঠতে পারে কিনা?

বাংলা ইনসাইডার/ডিআর