ঢাকা, সোমবার, ২৩ জুলাই ২০১৮ , ৮ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

চ্যাম্পিয়নস লিগ সেমির লড়াই, কারা এগিয়ে?  

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৬ এপ্রিল ২০১৮ সোমবার, ০৭:২৪ পিএম
চ্যাম্পিয়নস লিগ সেমির লড়াই, কারা এগিয়ে?  

চ্যাম্পিয়নস লিগের শেষ চারের ড্র হয়ে গেছে। ফুটবলবিশ্ব জেনে গেছে কোন ক্লাব কার বিপক্ষে লড়ছে। তবে এবার শেষ চারের সবচেয়ে অপ্রত্যাশিত দলটি হচ্ছে ইতালিয়ান ক্লাব রোমা। কোয়ার্টার ফাইনালে তারা স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনোকে হারিয়ে সেমির টিকিট আদায় করে নেয়। থম লেগে বার্সার মাঠে তারা হেরে এসেছিল ৪-১ গোলে।  নিজেদের মাঠে দ্বিতীয় লেগে জ্বলে ওঠে দলটি। বার্সাকে ৩-০ গোলে হারায় তারা। দুই লেগ মিলিয়ে ৪-৪ গোলের সমতা থাকলেও একটি অ্যাওয়ে গোলের সুবাদে আজ সেমিতে তারা। সেমিতে তাদের প্রতিপক্ষ লিভারপুল। 

লিভারপুল ইংলিশ প্রিমিয়ার লিগে তিনে থাললেও, চ্যাম্পিয়নস লিগে উসাইন বোল্টের গতিতে ছুটছে। সামনে যাকেই পাচ্ছে তাকেই ছাড়খার করে দিচ্ছে। প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন সিটিকে এক প্রকার উড়িয়েই আজ সেমিতে তারা। বোঝাই যাচ্ছে না এক সময়ের দলের মূল শক্তি কৌটিনহোর অভাব। আর মৌসুমের মাঝপথে বার্সায় গিয়ে হয়তো এখন নিজের কপাল চাপড়াচ্ছেন কৌটি। অলরেডদের দলে থাকলে হয়তো আজ চ্যাম্পিয়নস লিগেও থাকতেন তিনি। রোমা-লিভারপুল এখন পর্যন্ত মোট পাঁচবার মুখোমুখি হয়েছে। যার মধ্যে লিভারপুল জিতেছে তিনবার, রোমা একবার এবং ড্র হয়েছে একটি ম্যাচ। আর এই দুই ক্লাবের সর্বশেষ দেখা হয়েছিল ২০০২ সালে চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে। তাই ১৬ বছর পর মুখোমুখি দুই দলের লড়াইটা বেশ জমবে বলেই মনে করা হচ্ছে।

অন্যদিকে, বায়ার্ন একপ্রকার বিনা বাধায় সেমিতে নাম লিখিয়েছে। আর তাদের প্রতিপক্ষ টানা তৃতীয় শিরোপা জয়ের মিশনে থাকা রিয়াল মাদ্রিদ। লা লিগায় কোয়ার্টার ফাইনালে বড় ধাক্কাই খেতে বসেছিল রিয়াল। প্রথম লেগে জয় পেয়েও একই ব্যাবধানে হেরে বসে দ্বিতীয় লেগে। আরেকটু হলে তো সেমির টিকিটাই হারাতে হতো অল হোয়াইটসদের। রিয়াল-বায়ার্নের লড়াইটা আরও বেশি উত্তেজনার। এখন পর্যন্ত ২৪ বার মুখোমুখি লড়াইয়ে দুই দলই ম্যাচ জিতেছে সমান ১১ বার। আর ড্র হয়েছে বাকি দুই ম্যাচ।

কিন্তু বছর চ্যাম্পিয়নস লিগে এই বায়ার্নকে দুই লেগেই হারিয়েছিল রিয়াল। সেই সঙ্গে বায়ার্নের বিপক্ষে রোনালদোর শেষ ৩ ম্যাচে ৭ গোলও রিয়ালকে জয় পেতে অনুপ্রেরণা যোগাবে।


বাংলা ইনসাইডার/ডিআর/জেডএ