ঢাকা, মঙ্গলবার, ২২ মে ২০১৮ , ৮ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

আইপিএল প্লে-অফের লড়াইয়ে চার দল

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৭ মে ২০১৮ বৃহস্পতিবার, ০৪:৩৯ পিএম
আইপিএল প্লে-অফের লড়াইয়ে চার দল

একাদশ আইপিএলে যত শেষের দিকে যাচ্ছে ততই যেন রোমাঞ্চ ছড়াচ্ছে ক্রিকেট বিশ্বে। এখনো বলা যাচ্ছে না প্লে-অফে হায়দরাবাদ ও চেন্নাইয়ের সঙ্গে কোনো দুই দল যোগ দেবে। পয়েন্ট টেবিলের যে অবস্থা তাতে কলকাতার প্লে-অফ খেলা প্রায় নিশ্চিত বলা যেতে পারে। এদিকে, সব দলেরই হাতে আছে মাত্র এক ম্যাচ করে। তার ওপর গতকাল পাঞ্জাবকে ৩ রানে হারিয়ে লড়াইটা আরও জমিয়ে তুলেছে মুম্বাই।

চলুন দেখে নেই আইপিএলের প্লে অফে যাওয়ার সর্বশেষ সমীকরণ

১. মুম্বাই শেষ ম্যাচ জয় লাভ করে প্লে অফে খেলার আশা টিকিয়ে রেখেছে। যদি তারা তাদের শেষ ম্যাচে দিল্লির বিরুদ্ধে জয় লাভ করে তবে প্লে অফে খেলার সুবর্ণ সুযোগ রয়েছে মুম্বাইয়ের। তবে দিল্লির বিরুদ্ধে যদি তারা হেরে যাও তাও তারা ১২ পয়েন্টে নিয়ে চতুর্থ স্থানে থাকতে পারে। সে ক্ষেত্রে কিংস ইলেভেন পাঞ্জাব এবং বেঙ্গালুরুকে তাদের শেষ ম্যাচে হারতে হবে।

২. কিংস ইলেভেন পাঞ্জাবের পরবর্তী রাউন্ডে জেতে হলে পরের ম্যাচ জিততেই হবে। এবং তাঁরা অবশ্যই আশা করবে অন্য ফলাফল গুলোও যেন তাদের পক্ষে থাকে। সে ক্ষেত্রে মুম্বাইকে হারতে হবে দিল্লির বিপক্ষে। রাজস্থানকে হারতে হবে রয়্যাল চ্যালেঞ্জার্সের কাছে।

৩. বেঙ্গালুরুরও সামান্য সুযোগ রয়েছে পরবর্তী প্লে অফে খেলার জন্য। তবে তারা মুম্বাই থেকে রান রেটে পিছিয়ে রয়েছে। বেঙ্গালুরু যদি তাদের শেষ খেলায় পাঞ্জাবের মতন বড় ব্যবধানে জয় লাভ করে সে ক্ষেত্রে পরবর্তী রাউন্ডে খেলার সুযোগ থাকবে তাদের। তবে সবচেয়ে ভালো সুযোগ হচ্ছে পরের ম্যাচ গুলো জয় লাভ করা। এবং তাদেরকে প্রার্থনা করতে হবে যেন মুম্বাই দিল্লির কাছে পরাজয় বরণ করে। অথবা কলকাতা ম্যাচ হেরে ১৪ পয়েন্ট নিয়েই অবস্থান করে।

৪. রাজস্থান রয়্যালসকে তাদের শেষ ম্যাচে জিততেই হবে প্লে অফে খেলার জন্য। তবে তাদের আশা করতে হবে যেন মুম্বাই ও বেঙ্গালুরু কেউই যেন ১৪ পয়েন্টে না জেতে পারে। সে ক্ষেত্রে অবশ্যই কলকাতাকে পাঞ্জাব থেকে এগিয়ে থাকা নিশ্চিত করতে হবে। তবে রাজস্থান হায়দরাবের কাছে হেরে গেলেও সামান্য সুযোগ থাকবে তাদের। সে ক্ষেত্রে মুম্বাই ও বেঙ্গালুরুকে ১৪ পয়েন্টেই অবস্থান করতে হবে।

বাংলা ইনসাইডার/ডিআর/জেডএ