ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

বিশ্বকাপের আগে ভেঙ্গে পড়বে স্পেন দল?

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৩ জুন ২০১৮ বুধবার, ০৮:১২ পিএম
বিশ্বকাপের আগে ভেঙ্গে পড়বে স্পেন দল?

বিশ্বকাপের একদিন আগে স্পেনের হুলেন লোপেতেগুইকে বরখাস্ত করে রীতিমত আলোচনার ঝড় তুলেছে স্পেন বোর্ড। তাঁকে বরখাস্ত করার কয়েক ঘণ্টা পর নতুন কোচ হিসেবে নিয়োগ পান ফার্নান্ডো হাইরো।

গুঞ্জন শোনা যাচ্ছে ইনিয়েস্তা, রামোসের অনুরোধের পরও স্পেন বোর্ডের প্রেসিডেন্ট লুইস রুবিয়ালেস তাঁদের কথায় পাত্তা দেননি। বিশ্বকাপের আগে এভাবে কোচকে বরখাস্ত করায় বেশ অবাক হতে হয়েছে সবাইকে। বরখাস্তের কারন হিসেবে উল্লেখ করা হয়েছে রিয়াল মাদ্রিদের সঙ্গে কোচ হওয়ার জন্য গোপনে চুক্তি সম্পন্ন করেছেন। বিশ্বকাপের মতন আসরে এই রকম একটা কাণ্ড ঘটানোর কারনে রীতিমতো চটেছেন স্পেন ফুটবল দলের বোর্ড প্রেসিডেন্ট লুইস রুবিয়ালেস।

স্পেন দলের দায়িত্ব নেয়ার পর থেকে কোচ হিসেবে বেশ উজ্জ্বল ছিলেন সাবেক কোচ লোপেতেগুই। স্পেন দলের হয়ে ২০টি ম্যাচে তিনি দায়িত্ব পালন করেন। তাঁর মধ্যে জয় লাভ করেন ১৪ টি ম্যাচে। ড্র করেছেন ৬ টি ম্যাচেও। একটি ম্যাচেও তিনি হারেননি। ২০ ম্যাচে স্পেন গোল করেছে ৬১ টি। বিপরীতে গোল খেয়েছেন মাত্র ১৩ টি।

দলের হয়ে ২০১৬ সালে দায়িত্ব নেয়ার পর থেকে নিজের মতো করে দলকে সাজান তিনি। কিন্তু বিশ্বকাপের আগে হুট করে বরখাস্ত করা হলে সবচেয়ে বেশি আসলে ক্ষতির শিকার হতে হবে স্পেনকে। একটা দলের প্রত্যেকটি খেলোয়াড়কে বুঝতে হলে একটা কোচের কমপক্ষে ১ বছর সময় লাগে। সেই ক্ষেত্রে একদিনের মধ্যে কিভাবে একজন কোচ বিশ্বকাপের আগে দায়িত্ব নিয়ে দলকে পরিচালনা করবেন সেটাই এখন দেখার বিষয়।

নতুন কোচ নিয়োগের পর ইতিহাস বলে যেকোনো একটি খেলোয়াড়ের উপর নেমে আসে মরণ কামড়। সেইরকম চিন্তা নিয়ে তিনি দায়িত্ব নিলে স্পেন দল তাসের ঘরের মতো ভেঙ্গে পড়বে। এছাড়া খেলোয়াড়দের সঙ্গে বেঁধে যাওয়ার সম্ভাবনাও থাকতে পারে। এছাড়া তিনি দায়িত্ব নেয়ার পর দলকে কিভাবে সাজাবেন সেটাও একটা বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। তাঁর নিজের চিন্তাধাঁরা সেই সঙ্গে তাঁর ট্যাক্টিসের সঙ্গে খেলোয়াড়দের বোঝা পড়াও বিশ্বকাপে আগে স্পর্শকাতর বিষয়গুলোর মধ্যে একটি হয়ে দাঁড়িয়েছে।   

বাংলা ইনসাইডার/এসএকে