ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮ , ১১ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

রাশিয়া বিশ্বকাপের সেরা পাঁচ গোলকিপার 

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৩ জুন ২০১৮ বুধবার, ০৯:২৬ পিএম
রাশিয়া বিশ্বকাপের সেরা পাঁচ গোলকিপার 

বিশ্বকাপের মূল আকর্ষণ তারকা ফুটবলাররা হলেও বিশ্বকাপ জয়ের পিছনে সবচেয়ে বেশি অবদান থাকে একজন গোলকিপারের। তারকা ফুটবলের ভীরে প্রায় সময়ই তাঁদের থাকতে হয় আড়ালে। যদিও বর্তমান সময়ে দলের গোলকিপাররা বড় তারকা হয়ে উঠছেন। দলের অন্যতম খেলোয়াড় হিসেবেই নিজেদের প্রমাণ করছেন।

রাশিয়া বিশ্বকাপে এবার এমন কিছু গোলকিপার রয়েছেন যারা এবারের বিশ্বকাপে দুর্দান্ত খেলে বিশ্বকাপ জয় করতে পারেন। তাঁরা ইতিমধ্যে ক্লাবের হয়ে নিজেদের ছাড়িয়ে নিয়ে গিয়েছেন অন্যদের থেকে অনেক দূরে।   

থিবাত কুর্তোয়া: চেলসি দলের হয়ে এই মৌসুমেটা দারুণ কাটিয়েছেন তিনি। যদিও দলের ব্যর্থতায় শিরোপা জয় করতে পারেননি তিনি। কিন্তু এখনও তাঁকে বিশ্বের সেরা গোলকিপারদের তালিকায় রাখা হয়। এছাড়া গত বিশ্বকাপেও দারুণ পারফর্ম করেন। তাই এবারেও সবার চোখ থাকবে তাঁর উপর।

হুগো লরিস: টোটেনহ্যাম হটস্পারের প্রধান গোলকিপার তিনি। এছাড়া ফ্রান্স দলের অন্যতম ভরশার প্রতীকও এই গোলকিপার। ফ্রান্স দলের হয়ে দুর্দান্ত খেলছেন দলে সুযোগ পাওয়ার পর থেকে। বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচ গুলোতে করেছেন অসাধারণ পারফর্মেন্স। অনেকেই তাঁকে এবারের বিশ্বকাপের অন্যতম সেরা গোলকিপার মানছেন।

অ্যালিসন: অ্যালিসন ব্রাজিল দলের মূল ভরশার প্রতীক এখন। গত বিশ্বকাপে জার্মানির কাছে ৭ গোল খেয়ে বিশ্বকাপ থেকে ছিটকে পড়া ব্রাজিলের দলের মূল সমস্যাই ছিল তখন গোলকিপার। অ্যালিসনকে পাওয়ার পর থেকে ব্রাজিল দল রাতারাতি পরিবর্তন হয়ে গিয়েছে। বিশ্বকাপের বাছাই পর্বে সবচেয়ে কম গোল খাওয়ার রেকর্ড এখন তাঁর দখলে।   

ম্যানুয়েল ন্যয়ার: গত বছরও তাঁকে বিশ্বের এক নম্বর গোলকিপার বলা হতো। কিন্তু ইনজুরির কারনে প্রায় ৯ মাস দল থেকে বাইরে ছিলেন। খেলতে পারেননি ক্লাব ফুটবলও। কিন্তু অনেক ফুটবল বোদ্ধারা তাঁকে এখনও বিশ্বের এক নম্বর গোলকিপার মানছেন। দীর্ঘ ৯ মাস পর জার্মান দলেই ফিরেই নিজেকে আবারও প্রমাণ করেছেন। উল্লেখ্য তাঁর দুর্দান্ত গোলকিপিংয়ের কারনেই ২০১৪ বিশ্বকাপে জার্মানরা চ্যাম্পিয়ন হয়েছিলো।

ডেভিড দি গিয়া: অনেক ফুটবল বোদ্ধারা ন্যুয়ার নয় বিশ্বের এক নম্বর গোল কিপার মানেন দি গিয়াকে। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলা এই গোলকিপার প্রতিনিয়ত নিজেকে প্রমাণ করে যাচ্ছেন। নিজের সেরাটা দেয়ার পরও ক্লাবের দুর্বল ডিফেন্সের কারনে বড় কোন ট্রফি জয় করতে পারছেন না তিনি। গত কয়েক বছরে তাঁর পারফর্মেন্স ও স্পেন দলের শক্তিশালী ডিফেন্সের কারনে অনেকেই ভাবছেন স্পেন এবারে শিরোপা জয় করবেন। শিরোপা জয়ে অবশ্য সবচেয়ে বেশি অবদান রাখবেন গিয়া সেটাই এখন আশা করছেন সবাই।

শক্তি ও সামর্থ্য বিচারে উপরের পাঁচজন এগিয়ে থাকলেও অন্যান্য গোলকিপার আলো ছড়াতে পারেন। আর্জেন্টিনা দলের প্রধান কিপার রোমেরো ইনজুরির কারনে দল থেকে ছিটকে পড়ে। তাঁর জায়গায় সুযোগ পেতে পারেন রিভার প্লেটের হয়ে খেলা আরমানি। লম্বা ও দুর্দান্ত রিফ্লেক্সের কারনে তিনি অন্য সবার মতন নিজেকে সেরা করতে পারেন। এছাড়া রয়েছে কেইলর নাভাস। যার দুর্দান্ত গোল কিপিংয়ের কারনে রিয়াল মাদ্রিদ টানা তিনবার চ্যাম্পিয়নস লিগের শিরোপা জয় করেন। এবছরও জিতেছেন চ্যাম্পিয়নস লীগ মাদ্রিদের হয়ে। তিনি বিশ্বকাপে জ্বলে উঠতে পারেন দলের হয়ে। বার্সা দলের প্রধান

গোলকিপার স্টেগেন জার্মান দলের দ্বিতীয় গোল কিপার হলেও দুর্দান্ত এক মৌসুম কাটিয়েছেন বার্সার হয়ে। তাঁর দক্ষতার কারনে এবারের মৌসুমে বার্সা মাত্র ২টি ম্যাচ হারে। দলে সুযোগ পেলে তিনিও যে সবাইকে ছাড়িয়ে যেতে পারে সেটা অবশ্য বলার অপেক্ষা রাখে না।

বাংলা ইনসাইডার/এসএকে