ঢাকা, রোববার, ২৪ জুন ২০১৮ , ৯ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

বিশ্বকাপে ভিএআর প্রযুক্তির কাজ কি?

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৪ জুন ২০১৮ বৃহস্পতিবার, ০৫:২৮ পিএম
বিশ্বকাপে ভিএআর প্রযুক্তির কাজ কি?

রেফারিদের সিদ্ধান্তকে আরও স্বচ্ছতা এনে দিতে এবার রাশিয়া বিশ্বকাপে যুক্ত হয়েছে  ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি বা ভিএআর। এই লক্ষ্যে রাশিয়া বিশ্বকাপে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) পরিচালনায় নিয়োগ দেয়া হয়েছে দক্ষ ১৩ জন রেফারি।

ফিফা কংগ্রেসে পাস হওয়া এই পদ্ধতি যেন সহজেই রেফারিরা রপ্ত করতে পারে সে জন্য ফিফা শুরু থেকেই এই প্রযুক্তির প্রতি গুরুত্ব দিয়েছে। আয়োজন করেছে বিভিন্ন কর্মশালা।

কিন্তু প্রশ্ন হচ্ছে- ভিএআর প্রযুক্তির কাজটা কি?

ভিডিও এসিসটেন্ট রেফারির কাজ মাঠের রেফারিকে সাহায্য করা। খেলার মাঠে ঘটে যাওয়া ঘটনাকে প্রযুক্তির সাহায্যে বিশ্লেষণ করে রেফারিকে সঠিক সিদ্ধান্ত দিতে সাহায্য করা। এটি হতে পারে অফ সাইডে কোনো গোল বাতিল করা, ফাউলের ধরন বিশ্লেষণ করে লাল কার্ড বা হলুদ কার্ড নির্ধারণ করে দেওয়া, পেনাল্টি কি আসলেই হয়েছে কিনা ইত্যাদি। যেহেতু ভিএআর-এ নিযুক্ত রেফারিরা প্রতিটি এঙ্গেল থেকে বিশ্লেষণ করে রেফারিকে সঠিক সিদ্ধান্ত দেবে, ফলে একটি ম্যাচ পুরোপুরি নির্ভুল থাকার নিশ্চয়তা পাওয়া যাবে। ভিডিও রেফারির কাজ শুধু বিশ্লেষণ করে প্রধান রেফারিকে জানানো। সিদ্ধান্ত নেবে মাঠে থাকা প্রধান রেফারি।

তবে, এই প্রযুক্তি কখনও ম্যাচের জন্য অভিশাপ হয়ে দাঁড়াতে পারে। কারণ, চলমান ম্যাচের মধ্যে সহসাই এমন থমকে যাওয়া, ফুটবলের আসল সৌন্দর্যে ব্যাঘাত ঘটাতে পারে বলে মত অনেক ফুটবল বিশ্লেষকদের।

বাংলা ইনসাইডার/ডিআর