ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮ , ৫ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

যে ম্যাচগুলোর ভাগ্য গড়ে দিয়েছে ভিএআর

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১ জুলাই ২০১৮ বুধবার, ০৯:৫৭ পিএম
যে ম্যাচগুলোর ভাগ্য গড়ে দিয়েছে ভিএআর

রেফারিদের সিদ্ধান্তকে আরও স্বচ্ছতা এনে দিতে এবার রাশিয়া বিশ্বকাপে প্রথমবারের মতো যুক্ত হয়েছে  ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি বা ভিএআর। এই লক্ষ্যে রাশিয়া বিশ্বকাপে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) পরিচালনায় নিয়োগ দেয়া হয় দক্ষ ১৩ জন রেফারি।

এই ভিএআরের কারণেই বেশ কিছু ম্যাচের ভাগ্য পরিবর্তন হয়েছে। আসুন দেখে নেই কোন ম্যাচ গুলোতে ভাগ্য পরিবর্তন হয়েছে।

ফ্রান্স ২-অস্ট্রেলিয়া; গ্রুপ ‘সি’ ম্যাচ

এই ম্যাচের বিশ্বকাপের প্রথম ভিএআরের সাহায্য নিয়ে পেনাল্টি দেওয়া হয়। ডিবক্সের মধ্যে গ্রিজম্যানকে ফাউল করা হয়। রেফারি তখনও খেলা চালানর নির্দেশ দেন। সেই সঙ্গে ভিডিও কন্ট্রোল রুমে জানিয়ে দেন সেটা ফাউল ছিল কিনা দেখার জন্য। সেখান থেকেই নির্দেশ আসলে খেলা থামিয়ে বিশ্বকাপের প্রথম ভিএআরের সাহায্যে পেনাল্টি পায় ফ্রান্স।

ব্রাজিল ২-কোস্টারিকা, গ্রুপ ‘ই’ ম্যাচ

ম্যাচের আর ১২ মিনিটের মতো তখনও বাকি। বক্সের ভেতর কোস্টারিকার খেলোয়াড় গঞ্জালেজ নেইমারের সঙ্গে বল লড়াইয়ে মেতে ওঠেন। এক সময় নেইমার পড়ে যায়। শুরুতে রেফারি পেনাল্টির নির্দেশ দিলেও পড়ে ভিএআরের সাহায্যে পেনাল্টি বাতিল করা হয়।

ইরান ১-পর্তুগাল, গ্রুপ ‘বি’ ম্যাচ

ম্যাচের দ্বিতীয়ার্ধে ডি-বক্সে ফাউলের শিকার হয়েছিলেন রোনালদো। ভিএআরের সাহায্য নিয়ে ফাউলটি সঠিক নয় বিবেচনায় এনে পেনাল্টি দেওয়া হল পর্তুগালকে। যদিও পেনাল্টিটি মিস করেন রোনালদো।

এই ম্যাচে আবারও ভিএআরের সাহায্যে দ্বিতীয় পেনাল্টির নির্দেশ দেয় রেফারি। ম্যাচের শেষাংশে ভিডিও রেফারির সাহায্যে পেনাল্টি পায় ইরান।

স্পেন ২-মরক্কো; গ্রুপ ‘বি’ ম্যাচ

ইরান যখন পেনাল্টি থেকে গোল পেয়েছিল সে সময় এই ম্যাচেও ভিএআরের সাহায্যেই তখন স্পেনের দ্বিতীয় রাউন্ডে খেলার আশা জিয়ে রাখে। ইয়াগো আসপাসের একটি গোল প্রথমে অফসাইডের কারণে বাতিল করেছিল রেফারি। ভিডিও রেফারির সাহায্যে গোলটি সঠিক বলে বিবেচিত হয়।

সুইডেন ১-সুইজারল্যান্ড; শেষ ষোলো

ম্যাচের একদম শেষ দিকে আক্রমণে উঠেছিল সুইডেন। মার্টিন ওলসনকে বাঁধা দিতে ফাউল করে বসেন সুইজারল্যান্ডের মাইকেল ল্যাং। বক্সের খুব কাছে ঘটনাটি ঘটায় দূর থেকে রেফাই বক্সের ভিতর ফাউল মনে করে পেনাল্টির নির্দেশ দেন। সেই সঙ্গে মাইকেলকে দেওয়া হয় লাল কার্ড। পরে ভিএআরের সহায়তায় পেনাল্টি সিদ্ধান্ত বাতিল করেন। কিন্তু লাল কার্ডের নির্দেশ বহাল রাখেন।

বাংলা ইনসাইডার/এসএকে