ইনসাইড গ্রাউন্ড

সত্যিই অবিশ্বাস্য ব্যাপার!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬:৪৯ পিএম, ১২ জুলাই, ২০১৮


Thumbnail

দক্ষিণ এশিয়ার মধ্যে ফুটবলে বাংলাদেশকে একসময়ের অন্যতম সেরা দল হিসেবে বিবেচনা করা হতো। ১৯৯৩ সালের দিকে বাংলাদেশের অবস্থান ছিল ১১৯। আজ প্রায় ২৫ বছরে বাংলাদেশের কোনো উন্নতি না হয়ে উল্টো অবনতি হয়েছে।

এবার রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। এই ক্রোয়েশিয়া এক সময় বাংলাদেশ থেকে তিন ধাপ ওপরে ছিল। ১৯৯৩ সালে বাংলাদেশের অবস্থান ১১৯ এ ছিল। সেই সময় ক্রোয়েশিয়ায় অবস্থান ছিল ১১৬ তম। পানামার মতো দলও এবারের বিশ্বকাপে খেলেছে। ১৯৯৩ সালে পানামা বাংলাদেশ থেকে অনেকটাই পিছিয়ে ছিল। সে সময় পানামার অবস্থান ছিল ১২৬।

২৫ বছরে এই দুই দল নিজেদেরকে প্রস্তুত করে এখন বিশ্বের সেরা ৩২টি দলের মধ্যে। ক্রোয়েশিয়া বিশ্বকাপের ফাইনালিস্ট। অন্যদিকে পানামা গ্রুপ পর্বে বাদ পড়লেও বিশ্বকাপে খেলার অভিজ্ঞতা ও সুনাম দুটোই দেশের জন্য নিয়ে এসেছে।

এদিকে বাংলাদেশ দুর্বল অবকাঠামো থেকে শুরু করে দুর্নীতি। সবকিছুতে বাংলাদেশের ফুটবল এখন ‘আইসিউ’তে। বর্তমানে বাংলাদেশের অবস্থানে ১৯৪ তম। গত বছর বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বেশি ১৯৭ তম দেশ হিসেবে অবস্থান করছিল। এই বছর সেটা উন্নতি (যাকে উন্নতি বললেও ভুল হবে!) হয়ে ১৯৪ তে এসে ঠেকেছে।

বাংলা ইনসাইডার/এসএকে/ডিআর   



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

রোনালদোর পাওনা ১১৩ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ

প্রকাশ: ১০:১২ এএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

২০১৮ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে খেলেছিলেন বিশ্ব ফুটবলের শ্রেষ্ঠ তারকাদের একজন ক্রিস্টিয়ানো রোনালদো। এরপর তিনি যোগ দিয়েছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডে। কিন্তু জুভেন্টাসে তার বকেয়া রয়ে গিয়েছিল ৯৭ লাখ ইউরো। সেটা ফিরে পেতে তিনি গেল বছরের সেপ্টেম্বর পর্যন্ত অপেক্ষা করেছিলেন। কিন্তু না পাওয়ায় এরপর আইনি সহায়তা নিয়েছিলেন। দ্বারস্থ হয়েছিলেন আন্তর্জাতিক ক্রীড়া আদালতের।

রোনালদোর বিশাল সম্পদের পাহাড়ে সেই অর্থযোগ অবশ্য তেমন কিছু নয়। তবে রোনালদোর ব্যাংক হিসাবে এই অর্থযোগ হবে পর্তুগিজ তারকার একটি অন্য রকম বিজয়।

কোর্ট অব আরবিট্রেশন রোনালদোর সেই আবেদনের পরিপ্রেক্ষিতে জুভেন্টাসকে ৯৭ লাখ ইউরো দেওয়ার আদেশ দিয়েছেন। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১১৩ কোটি ২৮ লাখ টাকা। রোনালদোর প্রাপ্য বেতন থেকে কর ও অন্যান্য খরচ বাদ দিয়ে এই অর্থ নির্ধারণ করা হয়েছে। ৯৭ লাখ ইউরোর সঙ্গে মুনাফা ও বিচারিক প্রক্রিয়ার খরচও দিতে হবে জুভেন্টাসকে।

এর আগে ২০১৮ সালের আগস্টে রিয়াল ছেড়ে জুভেন্টাসে যোগ দেন রোনালদো। ক্লাবটির হয়ে দুটি সিরি আ, সুপার কাপ ও একটি ইতালিয়ান কাপ জেতেন তিনি।


রোনালদো   জুভেন্টাস   বকেয়া বেতন  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

টিভিতে আজকের খেলা

প্রকাশ: ০৯:১৫ এএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

আইপিএলে আজ লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের মুখোমুখি হবে মোস্তাফিজুর রহমানের চেন্নাই সুপার কিংস।

ঢাকা প্রিমিয়ার লিগ

মোহামেডান-ব্রাদার্স
সকাল ৯টা, ইউটিউব/বিসিবি

গাজী গ্রুপ-সিটি ক্লাব
সকাল ৯টা, ইউটিউব/বিসিবি

রূপগঞ্জ টাইগার্স-পারটেক্স
সকাল ৯টা, ইউটিউব/বিসিবি

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল

আবাহনী-শেখ জামাল
বেলা ৩-৪৫ মি., টি স্পোর্টস

আইপিএল

লক্ষ্ণৌ-চেন্নাই
রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

সৌদি প্রো লিগ

আল নাসর-আল ফায়হা
রাত ৯টা, সনি স্পোর্টস ২

বুন্দেসলিগা

ফ্রাঙ্কফুর্ট-অগসবুর্গ
রাত ১২-৩০ মি., সনি স্পোর্টস ৫



মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

কার হাতে উঠবে এবারের চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা?

প্রকাশ: ০৯:০০ এএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্ব মাপার সেরা টুর্নামেন্ট এটি। যার জন্য বছরজুড়ে চলা এই টুর্নামেন্টের ম্যাচগুলোর উপর বিশেষ নজর থাকে পুরো ফুটবল দুনিয়ার। এবারও তার ব্যতিক্রম কিছু ঘটেনি। চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসরেও নজর ছিল পুরো ফুটবল বিশ্বের। যেখানে চলেছে দীর্ঘ নাটকীয়তা।

আর সেই দীর্ঘ নাটকীয়তার পর অবশেষে নিশ্চিত হয়েছে এবারের চ্যাম্পিয়ন্স লিগের শেষ চার। যেখানে স্থান করে নিয়েছে তিন দেশের চার দল।

টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগে বুধবার (১৭ এপ্রিল) গতবারের চ্যাম্পিয়ন ম্যানসিটিকে টাইব্রেকারে হারিয়ে সেমিতে পা দিয়েছে রিয়াল মাদ্রিদ। আর অন্য ম্যাচে আর্সেনালকে হারিয়ে সেমিফাইনালে উঠেছে বায়ার্ন মিউনিখ। তার আগে মঙ্গলবার (১৬ এপ্রিল) বার্সেলোনাকে বিদায় করে দেয় পিএসজি। আর অ্যাতলেটিকোকে হারিয়ে ১১ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে ওঠে বরুশিয়া ডর্টমুন্ড।

চ্যাম্পিয়ন্স লিগের লড়াই এখন শেষের দিকে। ৩২ দলের টুর্নামেন্ট এখন নেমে এসেছে ৪ দলে। আর দুই ধাপ পেরোলেই একটি দলের হাতে উঠবে ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের ট্রফি। যেখানে শেষ চারের টিকিট পাওয়া প্রতিটি দলের আছে শিরোপা জয়ের দারুণ সম্ভাবনা। নিজেদের সেরাটা দিতে পারলে বাজিমাত করতে পারে যে কেউ।

এবারের চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে রয়েছে টুর্নামেন্টটি সবচেয়ে সফল দল রিয়াল মাদ্রিদ। কারণ চ্যাম্পিয়নস লিগের রাজা কারা এমন প্রশ্নের উত্তরে রিয়াল মাদ্রিদের নামটাই বলতে হবে সবার আগে। ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের ১৪টি শিরোপা তাদের দখলে। এমনকি দ্বিতীয় স্থানে থাকা এসি মিলানের চেয়ে দ্বিগুণ (৭টি) শিরোপা রিয়ালের দখলে।

শুধু তাই নয়, এবার সেমিতে রিয়ালের প্রতিপক্ষ বায়ার্ন মিউনিখও নেই তাদের ধারে কাছে। কারণ বায়ার্ন এ পর্যন্ত শ্রেষ্ঠত্বের এ টুর্নামেন্ট জিতেছে ৬ বার। এছাড়া অন্য দুই সেমি ফাইনালিস্টের মধ্যে ডটমুন্ড শিরোপা জিতেছে একবার। আর ফ্রান্সের পিএসজির নেই সেই অর্জনও।

এছাড়াও ১৯৯২ সালে চ্যাম্পিয়নস লিগের নতুন সংস্করণ শুরু হওয়ার পর থেকে হিসাব করলেও রিয়ালেরই জয়জয়কার। সে সময় থেকে রিয়াল শিরোপা জিতেছে ৮টি। যেখানে নতুন সংস্করণ দূরে থাক, সব মিলিয়েও ৮টি শিরোপা জিততে পারেনি অন্য কোনো ক্লাব।

আর তাই সবদিক হিসাব করতে গেলে রিয়াল মাদ্রিদকেই এগিয়ে রাখছেন সংশ্লিষ্টরা। এমনকি ফুটবলের তথ্য–পরিসংখ্যান বিশ্লেষণী ওয়েবসাইট ‘অপ্টা’–এর সুপারকম্পিউটারও জানাচ্ছে একই তথ্য। এবারের চ্যাম্পিয়ন্স লিগের শেষ চার নিশ্চিতের পর কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে বানানো অপ্টার বাছাইয়ে দেখা গেছে এবার শিরোপা জয়ের সম্ভাবনা সবচেয়ে বেশি স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের।

তথ্য-উপাত্ত বিশ্লেষণের মাধ্যমে অপ্টার দেয়া তথ্যমতে, এবারের চ্যাম্পিয়ন্স লিগে রিয়ালের শিরোপা জয়ের সম্ভাবনা ৩৯.৩১ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা টুর্নামেন্টে কখনও চ্যাম্পিয়ন না হওয়া প্যারিস সেইন্ট জার্মেই’র (পিএসপজি) সম্ভাবনা ২৭.৪১ শতাংশ।

শুধু তাই নয়, অপ্টার তথ্য অনুযায়ী শিরোপা জয়ের ক্ষেত্রে তৃতীয় ফেভারিট দল টুর্নামেন্টের ৬ বারের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। এই দলের সম্ভাবনা ১৬.৯০ শতাংশ। আর লম্বা সময় ধরে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা প্রত্যাশী বরুশিয়া ডর্টমুন্ডের সম্ভাবনা ১৬.৩৮ শতাংশ।

উল্লেখ্য, চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের লড়াই শুরু হবে আগামী ৩০ এপ্রিল থেকে। সেমিফাইনালের দ্বিতীয় লেগের খেলা অনুষ্ঠিত হবে ৭ মে।


চ্যাম্পিয়ন্স লিগ   শিরোপা   ফুটবল  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

শেষ পর্যন্ত লড়েও মুম্বাইয়ের বিপক্ষে ৯ রানে হারল পাঞ্জাব

প্রকাশ: ০১:৪৩ এএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

আইপিএলের ১৭তম আসরে শুরু থেকে খুব একটা ছন্দে ছিল না টুর্নামেন্টটির সফলতম দলের একটি মুম্বাই ইন্ডিয়ান্স। তবে টেবিলের তলানি থেকে উপরের দিকে উঠতে চাইছে হার্দিক পান্ডিয়ার দল। আর সেই ধারাবাহিকতায বৃহস্পতিবার (১৮ এপ্রিল) মহারাজা যাদাবিন্দ্র সিং আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে পাঞ্জাব কিংসকে হারিয়েছে মুম্বাই। 

এদিন জমজমাট এক ম্যাচই উপহার দিয়েছে দুই দল। যদিও হৃদয় ভেঙেছে পাঞ্জাবের! আশুতোষ শর্মার ঝড়ো ব্যাটিংয়ের পরও ৯ রানে হেরেছে পাঞ্জাব। 

রোমাঞ্চকর ম্যাচটা পরিণতি দেখে শেষ ওভারে! শেষ ৬ বলে পাঞ্জাবের প্রয়োজন ছিল ১২ রান। হাতে এক উইকেট! প্রথম বলে দ্বিতীয় রান নিতে গিয়ে রাবাদা রান আউট হলে সেখানেই শেষ হয়েছে পাঞ্জাবের লড়াই! এই জয়ে নয় নম্বর থেকে সাত নম্বরে উঠে গেছে মুম্বাই। অন্যদিকে হেরে ৮ নম্বর থেকে নয় নম্বরে নেমে গেছে পাঞ্জাব।

আগে ব্যাটিং করে মুম্বাই ১৯৩ রানের লক্ষ্য দিয়েছিল। জবাবে জেরাল্ড কোয়েটজে ও জসপ্রীত বুমরার গতির কাছে পরাস্ত হয় পাঞ্জাব। মাত্র ৪৯ রানে টপ অর্ডারের ৫ উইকেট হারিয়ে বিপদে পড়ে শুরুতেই। এরপর শশাঙ্ক সিং কিছুটা প্রতিরোধ গড়লেও দলীয় ১১১ রানের মাথায় আউট হন তিনি। তার আউটের পর দ্রুত অলআউট হওয়ার শঙ্কায় ছিল পাঞ্জাব। কিন্তু সাত নম্বরে নেমে আশুতোষ শর্মা যেভাবে ব্যাটিং করেছেন, তাতে অবিশ্বাস্যভাবে জয়ের সম্ভাবনাও তৈরি করে তারা। ২ চার ও ৭ ছক্কায় খেলা তার ২৮ বলে ৬১ রানের ইনিংসের কারণে পাঞ্জাবের শেষ দুই ওভারে জয়ের জন্য প্রয়োজন পড়ে ২৩ রানের। 

১৯তম ওভারে ১১ রান নিয়ে ব্যবধান কমিয়েও আনে পাঞ্জাব। এই সময় হারায় একটি উইকেট। ফলে শেষ ওভারে বাকি ১ উইকেটে ১২ রান করতে হতো তাদের। আকাশ মাধুওয়াল প্রথম বলে হোয়াইট দিলে প্রয়োজন পড়ে ১১ রানের। তবে মাধুওয়ালের দ্বিতীয় বলে রাবাদা রান আউট হতেই ১৮৩ রানে থামে পাঞ্জাবের ইনিংস।  

মুম্বাইয়ের বোলারদের মধ্যে জেরাল্ড কোয়েটজে ও জসপ্রীত বুমরার প্রত্যেকে তিনটি করে উইকেট নিয়েছেন।

এর আগে টস হেরে ব্যাটিংয়ের আমন্ত্রণ পায় মুম্বাই। শুরুতেই ওপেনার ইশান কিষানকে হারায় তারা। সেখান থেকে রোহিত শর্মা ও সূর্যকুমার প্রতিরোধ গড়ে দলকে এগিয়ে নিয়েছেন। দ্বিতীয় উইকেটে এই দুইজনের ব্যাট থেকে আসে ৮১ রান! ২ চার ও ৩ ছক্কায় ৩৬ রানের ইনিংস খেলে আউট হন রোহিত। 

রোহিতের আউটের পর তিলক বর্মাকে নিয়ে সূর্যকুমার গড়েন আরও ৪৯ রানের জুটি। এই দুই ব্যাটার ২৮ বলে এই জুটি গড়েন। সূর্যকুমার হাফ সেঞ্চুরি করে আউট হলে জুটি ভাঙে তাদের। সূর্য ৫৩ বলে ৭টি চার ও ৩ ছক্কায় ৭৮ রানের ইনিংস খেলেছেন। এরপর তিলকের ১৮ বলে ২ চার ও ২ ছক্কায় ৩৪ রানে অপরাজিত ইনিংসে মুম্বাই স্কোরবোর্ডে ১৯২ রান তুলতে পারে। 

বল হাতে পাঞ্জাবের হার্শাল প্যাটেল ৪ ওভারে ৩১ রান দিয়ে ৩টি উইকেট নেন। ৪ ওভারে ৪১ রান দিয়ে ২টি উইকেট নেন স্যাম কারান। কাগিসো রাবাদা ৪ ওভারে ৪২ রান দিয়ে নেন ১টি উইকেট।


আইপিএল   ক্রিকেট   খেলাধুলা  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

মেসির বাংলাদেশে আগমন নিয়ে যা বললেন ক্রীড়ামন্ত্রী

প্রকাশ: ০৮:৪৫ পিএম, ১৮ এপ্রিল, ২০২৪


Thumbnail

আন্তর্জাতিক শিরোপাখরায় থাকা আর্জেন্টিনা দীর্ঘ সময় পর একসাথে জিতেছে তিনটি আন্তর্জাতিক শিরোপা। যার মধ্যে সর্বোচ্চ শিরোপা হচ্ছে বিশ্বকাপ। টানা ৩৬ বছর পর এ শিরোপা ছুঁয়ে দেখেছে আলবিসেলেস্তেরা।

তবে আর্জেন্টিনার এ সাফল্যের পেছনে সবচেয়ে বড় অবদান ছিল লিওনেল মেসির। এবার সেই ফুটবল জাদুকর লিও মেসির বাংলাদেশ সফর নিয়ে গুঞ্জন উঠেছে। গত বছরের ১২-২০ জুন ফিফা উইন্ডোতে লিওনেল মেসিদের বাংলাদেশে আনার চেষ্টা করছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। তবে এই সময়ে ম্যাচ আয়োজন করা সম্ভব না হওয়ায় শেষ পর্যন্ত বিশ্বচ্যাম্পিয়নদের ঢাকায় আসা হয়নি।

এটাই প্রথম নয়, এর আগে-পরেও অনেকবার আকাশি-নীল শিবিরের ঢাকায় আসার গুঞ্জন উঠেছিল। তবে নানান কারণে বাস্তবে রূপ নেয়নি সেসব উদ্যোগ ও পরিকল্পনা। যদিও বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অধিনায়কের বাংলাদেশে আগমনের সম্ভাবনা দেখছেন যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন।

আর্জেন্টিনার রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে নিজ মন্ত্রণালয়ে এমনটাই জানিয়েছেন তিনি। এ সময়ে আর্জেন্টিনার রাষ্ট্রদূতের সঙ্গে ভারতের ক্রীড়া উদ্যোক্তা শতদ্রু দত্তও ছিলেন। তিনি (শতদ্রু) মূলত মেসিকে ঢাকায় আনার বিষয়টি উত্থাপন করেছেন।

মেসি প্রসঙ্গে ক্রীড়ামন্ত্রীর দাবি, ‘তারা বলেছে মেসিকেও আনতে পারে।’ পাপনের ভাষ্যমতে, ‘তারা বলেছে; যেহেতু অন্যরা আসছে, মেসিও আসতে পারে। তবে অনেক বিষয় থাকে এখানে।’

এদিকে ঢাকায় মার্টিনেজ-রোনালদিনহোর আগমনে অনেক বিচ্যুতি ছিল। তবে ডি মারিয়ার সফরে এমনটা হবে না বলে দাবি পাপনের।

মন্ত্রীর ভাষ্যমতে, ‘আগের বিষয় নিয়ে আর মন্তব্য নেই। তবে এখন যেহেতু তারা মন্ত্রণালয়ে এসেছে, তাই আমরা তাদের প্রস্তাবনা দিতে বলেছি। দেখি তারা কি দেয়; এরপর আমরাও কিছু কন্ডিশন দিতে পারি, যেহেতু আমাদের সহযোগিতা চেয়েছে।’

পাপন বলেন, ‘এখানে বাণিজ্যের একটি বিষয় রয়েছে। আর্থিক বিষয় ছাড়া এ রকম সফর সম্ভব নয়। আগের দুইবার যে ভুল-ত্রুটি ছিল, এবার সেটা হবে না।’

উল্লেখ্য, ২০১১ সালে মেসিসহ পুরো আর্জেন্টিনা দল বাংলাদেশে এসেছিল। সেবার বঙ্গবন্ধু স্টেডিয়ামে নাইজেরিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলেছিল তারা।


নাজমুল হাসান পাপন   লিওনেল মেসি   শতদ্রু দত্ত  


মন্তব্য করুন


বিজ্ঞাপন