ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮ , ৪ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

সত্যিই অবিশ্বাস্য ব্যাপার!

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২ জুলাই ২০১৮ বৃহস্পতিবার, ০৬:৪৯ পিএম
সত্যিই অবিশ্বাস্য ব্যাপার!

দক্ষিণ এশিয়ার মধ্যে ফুটবলে বাংলাদেশকে একসময়ের অন্যতম সেরা দল হিসেবে বিবেচনা করা হতো। ১৯৯৩ সালের দিকে বাংলাদেশের অবস্থান ছিল ১১৯। আজ প্রায় ২৫ বছরে বাংলাদেশের কোনো উন্নতি না হয়ে উল্টো অবনতি হয়েছে।

এবার রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। এই ক্রোয়েশিয়া এক সময় বাংলাদেশ থেকে তিন ধাপ ওপরে ছিল। ১৯৯৩ সালে বাংলাদেশের অবস্থান ১১৯ এ ছিল। সেই সময় ক্রোয়েশিয়ায় অবস্থান ছিল ১১৬ তম। পানামার মতো দলও এবারের বিশ্বকাপে খেলেছে। ১৯৯৩ সালে পানামা বাংলাদেশ থেকে অনেকটাই পিছিয়ে ছিল। সে সময় পানামার অবস্থান ছিল ১২৬।

২৫ বছরে এই দুই দল নিজেদেরকে প্রস্তুত করে এখন বিশ্বের সেরা ৩২টি দলের মধ্যে। ক্রোয়েশিয়া বিশ্বকাপের ফাইনালিস্ট। অন্যদিকে পানামা গ্রুপ পর্বে বাদ পড়লেও বিশ্বকাপে খেলার অভিজ্ঞতা ও সুনাম দুটোই দেশের জন্য নিয়ে এসেছে।

এদিকে বাংলাদেশ দুর্বল অবকাঠামো থেকে শুরু করে দুর্নীতি। সবকিছুতে বাংলাদেশের ফুটবল এখন ‘আইসিউ’তে। বর্তমানে বাংলাদেশের অবস্থানে ১৯৪ তম। গত বছর বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বেশি ১৯৭ তম দেশ হিসেবে অবস্থান করছিল। এই বছর সেটা উন্নতি (যাকে উন্নতি বললেও ভুল হবে!) হয়ে ১৯৪ তে এসে ঠেকেছে।

বাংলা ইনসাইডার/এসএকে/ডিআর